কমছে শহরের যুব সমাজের সমর্থন, বিশ্লেষণে মন সিপিআইএম-এর

শহুরে ইয়ং ফোর্সের মন জয়ে কোথায় কমতি, কী হবে তার দাওয়াই, সেই বিষয়ে শুরু হয়েছে চুল চেরা বিশ্লেষণ। ২১ তারিখ থেকে স্পেশাল মেম্বারশিপ ড্রাইভ এর নির্দেশ দেওয়া হয়েছে যুব সংগঠনকে। এই প্রথম এভাবে সদস্য পদ সংগ্রহ করবে যুব ফেডারেশন। সিপিআইএম সূত্রে পাওয়া তথ্য থেকে দেখা গিয়েছে কলকাতায় ২০১৯ সালে ডিওয়াইএফআই-এর সদস্যসংখ্যা ছিল ১৮১১৭০। সেই সংখ্যা ২০২০ সালে হয় ১৮৮৮২৭। পাশাপাশি এই সংখ্যা ২০২১ সালে হয় ১৮১৪০০।

Updated By: Nov 19, 2022, 12:47 PM IST
কমছে শহরের যুব সমাজের সমর্থন, বিশ্লেষণে মন সিপিআইএম-এর

মৌমিতা চক্রবর্তি: সদস্য সংখ্যা কমেছে ডিওয়াইএফআই-এর। এই সংখ্যা মূলত কমেছে কলকাতা এবং দুই ২৪ পরগনায়। এই সংখ্যা কমায় চিন্তায় বাম শীর্ষ নেতৃত্ব। গো ইয়ং ফর্মুলার উপরে আলিমুদ্দিন ফোকাস করলেও খোদ শহর কলকাতা এবং দুই চব্বিশ পরগনায় সিপিএম এর যুব সংগঠন গনতান্ত্রিক যুব ফেডারেশনের সদস্য সংখ্যার কমে যাওয়া নিয়ে চিন্তিত তারা। শহুরে যুব ফোর্সের মন জয় করতে কোনও খামতি থেকে যাচ্ছে কিনা সেই অনুসন্ধান শুরু হয়েছে দলের অন্দরে। গত তিন বছরের পরিসংখ্যান বলছে, ২০১৯-২০ এর তুলনায় সদস্য সংখ্যা ২০২১ সালে কমেছে অনেকটাই। অথচ তাৎপর্যপূর্ণ ভাবে সন্ত্রাসকবলিত এলাকায় সদস্যসংখ্যা বেড়েছে। পূর্ব মেদিনীপুর, বীরভূমের মত জেলাতেও সদস্যসংখ্যা বেড়েছে। কিন্তু কলকাতাতে সেই সংখ্যা বেশ কম।

শহুরে ইয়ং ফোর্সের মন জয়ে কোথায় কমতি, কী হবে তার দাওয়াই, সেই বিষয়ে শুরু হয়েছে চুল চেরা বিশ্লেষণ। ২১ তারিখ থেকে স্পেশাল মেম্বারশিপ ড্রাইভ এর নির্দেশ দেওয়া হয়েছে যুব সংগঠনকে। এই প্রথম এভাবে সদস্য পদ সংগ্রহ করবে যুব ফেডারেশন।

সিপিআইএম সূত্রে পাওয়া তথ্য থেকে দেখা গিয়েছে কলকাতায় ২০১৯ সালে ডিওয়াইএফআই-এর সদস্যসংখ্যা ছিল ১৮১১৭০। সেই সংখ্যা ২০২০ সালে হয় ১৮৮৮২৭। পাশাপাশি এই সংখ্যা ২০২১ সালে হয় ১৮১৪০০।

আরও পড়ুন: SSKM Fire: এসএসকেএম অগ্নিকাণ্ডের পিছনে অন্তর্ঘাত? নমুনা সংগ্রহ ফরেন্সিক বিশেষজ্ঞদের

উত্তর ২৪ পরগনায় ২০১৯ সালে এই সংখ্যা ছিল ৩৭৫৭০২। ২০২০ সালে সংখ্যাটি হয় ৩৯০৭৯১। ২০২১ সালে এই সংখ্যাই হয় ৩৮৫৪৪০। দক্ষিণ ২৪ পরগনার ক্ষেত্রে ২০১৯ সালে সদস্য ছিল ২০৯৭৬৮, যা ২০২০ সালে হয় ২১০১১২। কিন্তু ২০২১ সালে এই সংখ্যা হয় ১৯১৬১৯।

কিন্তু সিপিআইএম-এর সন্ত্রাসকবলিত জেলার তালিকায় থাকা বীরভূমে ২০১৯ সালে এই সংখ্যা ছিল ১১১৭২৫, যা ২০২০ সালে হয় ১১৪১২৯। ২০২১ সালেই এই সদস্যসংখ্যা হয় ১১৪৪৮৪। পাশপাশি পূর্ব মেদিনীপুরে ২০১৯ সালে সদস্যসংখ্যা ছিল ১৫০৩৯৬। এই সংখ্যা ২০২০ সালে হয় ১৫৫৮৬৯। ২০২১ সালেই এই সংখ্যা হয় ১৬৬০৬৯।    

সিপিআইএম-এর অন্দরে এই নিয়ে চুলচেরা বিশ্লেষণ শুরু হয়েছে কারণ বাম দলগুলি যেসব অঞ্চলকে সন্ত্রাসকবলিত বলে চিহ্নিত করেছে সেই অঞ্চলে সদস্য সংখ্যা অন্যান্য জায়গার তুলনায় বেড়েছে। বাম নেতারা বুঝতে পারছেন এই সময়ে যুব ফোর্সকে সঙ্গথনে আনতে না পারলে আখেরে ক্ষতি হতে চলেছে দলের। সেই কারণেই আগামী ২১ তারিখ থেকে শুরু হতে চলেছে সদস্যপদ সংগ্রহের বিশেষ ড্রাইভ।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.