SSKM Fire: এসএসকেএম অগ্নিকাণ্ডের পিছনে অন্তর্ঘাত? নমুনা সংগ্রহ ফরেন্সিক বিশেষজ্ঞদের

বৃহস্পতিবার রাতে আগুন লাগে। কাজ করে দমকলের ১১টি ইঞ্জিন। প্রায় দেড় ঘণ্টার চেষ্টায় নিয়ন্ত্রণে আসে আগুন। সরিয়ে নিয়ে যাওয়া হয় ১৪৫ জন রোগীকে।

Updated By: Nov 18, 2022, 06:40 PM IST
SSKM Fire: এসএসকেএম অগ্নিকাণ্ডের পিছনে অন্তর্ঘাত? নমুনা সংগ্রহ ফরেন্সিক বিশেষজ্ঞদের

অয়ন ঘোষাল: এসএসকেএম-এর অগ্নিকাণ্ডে উড়িয়ে দেওয়া যাচ্ছে না অন্তর্ঘাতের সম্ভাবনা। নমুনা সংগ্রহ করেছেন ফরেন্সিক বিশেষজ্ঞরা। অন্য যন্ত্র দিয়ে চলছে সিটি স্ক্যান। তবে এখনও বন্ধ এমআরআই। ভোগান্তিতে রোগীরা। বৃহস্পতিবার রাতে এসএসকেএম হাসপাতালে ফের অগ্নিকাণ্ড ঘটে। আগুন লাগে সিটি স্ক্যান রুমে। তার জেরে ওই রুম পুরো সিল করে দেওয়া হয়েছে। ফলে বন্ধ এমআরআই। এরফলেই ভোগান্তিতে পড়েন দূর-দূরান্ত থেকে আসা রোগী ও তাঁদের পরিজনরা। 

বৃহস্পতিবার রাতে আগুন লাগে। কাজ করে দমকলের ১১টি ইঞ্জিন। হাসপাতালে যান মেয়র ফিরহাদ হাকিম, মন্ত্রী অরূপ বিশ্বাস। পরে মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীও হাসপাতালে গিয়ে পরিস্থিতি খতিয়ে দেখেন। প্রায় দেড় ঘণ্টার চেষ্টায় নিয়ন্ত্রণে আসে আগুন। সরিয়ে নিয়ে যাওয়া হয় ১৪৫ জন রোগীকে। বড় বিপদ এড়ানো গেলেও অগ্নিকাণ্ডের কারণ নিয়ে উঠছে নানা প্রশ্ন। তারমধ্যে সবচেয়ে বড় প্রশ্ন, কী কারণে আগুন লাগে? বার বার এসএসকেএমে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। অতীতেও বহুবার অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে এই মাল্টিসুপার স্পেশালিটি হাসপাতালে। 

২১ মার্চ ২০১২, হাসপাতালের আউটডোরে আগুন লাগে। 
২১ নভেম্বর ২০১৬, রোনাল্ডরস বিল্ডিংয়ের ছ’তলায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। 
২৩ সেপ্টেম্বর ২০১৬, চক্ষু বিভাগের বাইরে ইলেক্ট্রিক ফিডার বক্সে আগুন লাগে।
৪ নভেম্বর ২০১৭, হাসপাতালের চক্ষু বিভাগের অপারেশন থিয়েটারে আগুন লাগে। 
১২ জুলাই ২০১৮, আগুন লাগে ব্লাড ব্যাঙ্কের নীচের তলায় মিটার বক্সে। 
৩১ ডিসেম্বর ২০১৮, সেন্ট্রাল ল্যাবে শর্ট সার্কিট থেকে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। 
২৯ আগস্ট ২০১৯, আগুন লাগে ডক্টরস রেস্ট রুমে।
২৬ ফেব্রুয়ারি ২০২০, দোতলার একটি শৌচাগারের পিছনে আগুন লাগে  

আর এভাবে বার বার আগুন লাগার কারণেই অন্তর্ঘাতের সম্ভাবনাও উড়িয়ে দেওয়া যাচ্ছে না। ইতিমধ্যেই তদন্তের নির্দেশ দিয়েছে রাজ্য সরকার। শুক্রবার ফরেন্সিক বিশেষজ্ঞরা নমুনা সংগ্রহ করেছেন। সেই রিপোর্ট পাওয়ার পরেই জানা যাবে আগুনের আসল কারণ। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.