বাড়ি না ভাঙলে বিকল্প রুট দিয়ে মেট্রো চালানো অসম্ভব, ফের জট মেট্রো প্রকল্পে

ফের জট এয়ারপোর্ট-নিউগড়িয়া রুটের মেট্রো প্রকল্পে। মহিষবাথান ব্রিজের কাছে বেশ কয়েকটি বাড়ি না ভাঙলে বিকল্প রুট দিয়ে মেট্রো চালানো অসম্ভব। রাজ্যকে মৌখিকভাবে এমনটাই জানিয়েছে দায়িত্বপ্রাপ্ত সংস্থা রেল বিকাশ নিগম লিমিটেড।

Updated By: Feb 2, 2016, 07:04 PM IST
 বাড়ি না ভাঙলে বিকল্প রুট দিয়ে মেট্রো চালানো অসম্ভব, ফের জট মেট্রো প্রকল্পে

ওয়েব ডেস্ক: ফের জট এয়ারপোর্ট-নিউগড়িয়া রুটের মেট্রো প্রকল্পে। মহিষবাথান ব্রিজের কাছে বেশ কয়েকটি বাড়ি না ভাঙলে বিকল্প রুট দিয়ে মেট্রো চালানো অসম্ভব। রাজ্যকে মৌখিকভাবে এমনটাই জানিয়েছে দায়িত্বপ্রাপ্ত সংস্থা রেল বিকাশ নিগম লিমিটেড।

মহিষবাথান ব্রিজ সংলগ্ন বেশ কয়েকটি বহুতল। এই বহুতলই এয়ারপোর্ট-নিউগড়িয়া রুটে মেট্রো প্রকল্পের কাজে বাধা হয়ে দাঁড়িয়েছে। ব্রিজের গোড়ায় মেট্রোর পিলার এসে আটকে গেছে। যতক্ষণ না বাড়িগুলি ভাঙা যাবে ততক্ষণ আর পিলার তৈরি করা যাচ্ছে না। সমস্যা সমাধানে প্রাথমিকভাবে রাজ্য সরকারের কাছে আবেদন করেছিল দায়িত্বপ্রাপ্ত রেলবিকাশ নিগম লিমিটেড। কিন্তু কিছুদিন আগেই পুর ও নগরোন্নয়নমন্ত্রী ফিরহাদ হাকিম পরিষ্কার জানিয়ে দেন বাড়ি ভাঙা সম্ভব নয়। বরং বিকল্প রুটে মেট্রো চলুক। এবিষয়ে মঙ্গলবার পরিবহণভবনে বৈঠকে বসেন সরকার ও রেলবিকাশ নিগম লিমিটেডের কর্তারা। সূত্রের খবর, বিকল্প রুট দিয়ে মেট্রোর কাজ এগোনো সম্ভব নয় বলে সরকারকে জানিয়ে দেয় আরভিএনএল। মেট্রো কর্তৃপক্ষকে বিষয়টি লিখিতভাবে জানাতে বলেছে রাজ্য সরকার।

জট কোথায়?

মহিষবাথান ব্রিজের কাছে যে বিকল্প রুটে মেট্রো প্রকল্পের কাজ এগোতে বলা হচ্ছে সেই জমিটি সেচ দফতরের। নতুন করে কিছু জমি অধিগ্রহণও করতে হবে। ঘুরপথে গেলে বেশ কয়েকটি পিলার ভেঙে ফেলতে হবে। ফলে আর্থিক ক্ষতি হবেই। বাড়বে প্রকল্পের খরচও। সেই বাড়তি খরচের সংস্থান কোথা থেকে হবে তা নিয়েও ধোঁয়াশায় রয়েছে আরভিএনএল। ঘুরপথে গেলে প্রস্তাবিত টেকনোপলিস স্টেশনও তৈরি হবে না। আরভিএনএল জানিয়েছে RITES কে দিয়ে সমীক্ষা করানো হচ্ছে। সেই রিপোর্ট হাতে পেলেই তা পাঠিয়ে দেওয়া হবে সরকারের কাছে।

.