Exclusive | Kamduni Verdict: 'কামদুনিতে বিচার দিলেন না মমতা বন্দ্যোপাধ্যায়!' বিস্ফোরক মৌসুমী

"ডাক্তারের রিপোর্ট, সিআইডি চার্জশিট, পুলিসের রিপোর্ট সবকিছু পালটে দিয়েছে। যখন নিম্ন আদালতে রায় হয়েছিল, তখন ৩ জনের ফাঁসি ও ৩ জনের যাবজ্জীবন হয়েছিল। ওই রায়ে সবাই খুশি হয়েছিল। আমরা ভেবেছিলাম, ওই রায়টাই হয়তো হাইকোর্টেও বহাল থাকবে।"

Updated By: Oct 6, 2023, 05:18 PM IST
Exclusive | Kamduni Verdict: 'কামদুনিতে বিচার দিলেন না মমতা বন্দ্যোপাধ্যায়!' বিস্ফোরক মৌসুমী

Zee 24 Ghanta Exclusive: কামদুনিকাণ্ডে বিচার দিতে পারল না মমতা বন্দ্যোপাধ্য়ায়ের প্রশাসন! যে মমতা বন্দ্যোপাধ্য়ায় কামদুনি গিয়ে ঘোষণা করেছিলেন যে, অপরাধীরা শাস্তি পাবে, সরকারি উকিল লড়বে! সেই সরকারি উকিল, পুলিস, প্রশাসন সব টাকার কাছে বিক্রি হয়ে গিয়েছে। কামদুনিকাণ্ডে হাইকোর্টের রায়ে প্রতিক্রিয়া জানাতে গিয়ে Zee 24 Ghanta -র স্টুডিওয় বিস্ফোরক নির্যাতিতার বান্ধবী তথা কামদুনিকাণ্ডে প্রতিবাদী মুখ মৌসুমী কয়াল।

Zee 24 Ghanta -র স্টুডিয়োও বসে কাঁদতে কাঁদতে মৌসুমী বলেন,"কী বলব ভাষা নেই! কোর্টে যেভাবে মেয়েটার মা কাঁদছিল। সন্তান হারানোর বেদনা একমাত্র মা-ই জানে। আমরাও একজন মা। এই পশ্চিমবাংলার বুকে অনেক মা আছে। কথা বলতে পারছি না। আমরা মায়েরা সন্তানের একটু জ্বর হলে, সর্দি-কাশি হলে, রাতের পর রাত জেগে থাকি। সেই সন্তানকে যদি দুটো পা চিরে মেরে দেওয়া হয়, আর তার বিচার যদি এরকম হয়! এই বিচার আমরা আশা করিনি। দীর্ঘ ১০টা বছরের লড়াই ছিল আমাদের। একটার পর একটা মিথ্যা মামলা,অনেক রকমভাবে মিথ্যা অপবাদ, আজ পর্যন্ত লড়ে আসছি। ওই মেয়েটি মারা গেছে, একটা মায়ের কোল খালি হয়েছে। এরকম আমাদের রাজ্যে অনেক মায়েরা আছে, তাদের সন্তানেরা আছে। তারাও তো রাস্তায় বের হয়। তারাও তো স্কুল-কলেজে যায়। যে চলে গেছে, তাকে তো আর ফিরে পাওয়া যাবে না, কিন্তু একটা বিচারের আশা আমাদের ছিল। যে একটা দৃষ্টান্ত থেকে দৃষ্টান্তমূলক সাজা হোক, যাতে এরকম ঘটনা ঘটানোর আগে একবার নয়, দশবার ভাবে। আজ এই রায় সত্যিই খুব লজ্জার। সমস্ত ভারতবাসীর লজ্জা। প্রতিটা মেয়ের লজ্জা। প্রতিটা মায়ের লজ্জা। সবাই চেয়েছিল এই অন্যায় যা হয়েছে, এদের সাজা হোক। কিন্তু আজ কী হল! আমি কোর্টের রায়কে অবমাননা করছি না, কোর্টকে সম্মান করি। কিন্তু এই যে ডাক্তারের রিপোর্ট, সিআইডি চার্জশিট, পুলিসের রিপোর্ট সবকিছু পালটে দিয়েছে। যখন নিম্ন আদালতে রায় হয়েছিল, তখন ৩ জনের ফাঁসি ও ৩ জনের যাবজ্জীবন হয়েছিল। ওই রায়ে সবাই খুশি হয়েছিল। আমরা ভেবেছিলাম, ওই রায়টাই হয়তো হাইকোর্টেও বহাল থাকবে। কিন্তু আজ কী হল? সরকারি উকিল থেকে, ডাক্তার থেকে,সিআইডি থেকে সব টাকার কাছে বিক্রি হয়ে গেছে। মমতা ব্যানার্জি আপনি শুনতে পাচ্ছেন, আপনি কামদুনি গিয়ে বলেছিলেন, ১৫ দিনে চার্জশিট আর ৩০ দিনে সাজা ঘোষণা হবে! আপনাদের সরকারি উকিল লড়বে! রেপ কেসকে আপনি দর করেছিলেন! শিশু থেকে বৃদ্ধা যাদের রেপ হবে, তাদের এত টাকা দেওয়া হবে। হাইকোর্টের রায়ে আপনার সেই রেটের দামের আজকে মূল্য দিতে হল আমাদের! আপনার সরকারি উকিল, পুলিস প্রশাসন, আপনার সবাই বিক্রি হয়ে গেছে। আপনি পারলেন না বিচার দিতে!"

১০ বছর বুকে পাথর রেখে অপেক্ষা করছিল কামদুনি। অবশেষে শুক্রবার রায় জানায় হাইকোর্ট। কিন্তু সেই রায়ে চরম হতাশ কামদুনি। সকলেই মনে করছেন গুরু পাপে 'লঘু দণ্ড' হাইকোর্টের। শুক্রবার হাইকোর্ট তাঁর রায়ে এই ঘটনায় অভিযুক্ত আনসার আলি মোল্লা এবং সইফুল আলি মোল্লার ফাঁসির পরিবর্তে আমৃত্যু কারাদণ্ডের নির্দেশ দিয়েছে। আমিন আলি যার ফাঁসির সাজা হয়েছিল নিম্ন আদালতে, তাকে মুক্তি দেওয়া হয়েছে। এছাড়াও ইমানুল হক, ভোলানাথ নস্কর এবং আমিনুর ইসলামকে যাবজ্জীবন কারাদণ্ডের পরিবর্তে মুক্তি দেওয়া হয়েছে।

রাজ্যে তখন সদ্য পালাবদল ঘটেছে। প্রথমবার মুখ্যমন্ত্রীর কুর্সিতে বসেছেন মমতা বন্দ্যোপাধ্য়ায়। উত্তর ২৪ পরগনার কামদুনিতে কলেজ থেকে ফেরার পথে প্রথমে ধর্ষণ তারপর খুন করা হয় এক ছাত্রীকে। ২০১৩ সালের ৭ জুন। সেই ঘটনার কেন্দ্র করে উত্তাল হয়ে ওঠে গোটা রাজ্যে। দোষীদের চরম সাজার দাবিতে শুরু হয় আন্দোলন। অভিযুক্ত ছিল মোট ৯ জন। কিন্তু নিম্ন আদালতে মামলা চলাকালীন-ই মৃত্যু এক অভিযুক্তের। বেকসুর খালাস পেয়ে যায় আরও ২ জন। কলকাতায় নগর দায়রা আদালতে দোষী সাব্যস্ত হয় বাকি ৬ জন। ৩ জনকে মৃত্য়দণ্ড এবং ৩ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেন বিচারক। এরপর মামলা গড়ায় হাইকোর্টে। যে ৬ জন দোষী সাব্যস্ত হয়, হাইকোর্টে সাজা কমানোর আবেদন জানান তারা। সেই মামলার শুনানি শেষ হয় বৃহস্পতিবার। আজ হল রায় ঘোষণা।

আরও পড়ুন, Kanksa Incident: কাঁকসায় নারকীয় ঘটনা, জঙ্গলে কাঠ কুড়োতে গিয়ে গণধর্ষিত আদিবাসী নাবালিকা

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.