বই মেলায় সিঙ্গুর আন্দোলন নিয়ে মমতার নতুন বই

বইমেলায় প্রকাশিত হচ্ছে মমতা বন্দ্যোপাধ্যায়ের নতুন বই। বিষয় সিঙ্গুর আন্দোলন। ২০০৬ থেকে ২০১৬। দীর্ঘ দশবছরের সিঙ্গুরের ইতিহাস মলাটবন্দি করেছেন নেত্রী।

Updated By: Jan 6, 2017, 10:09 PM IST
বই মেলায় সিঙ্গুর আন্দোলন নিয়ে মমতার নতুন বই

ওয়েব ডেস্ক: বইমেলায় প্রকাশিত হচ্ছে মমতা বন্দ্যোপাধ্যায়ের নতুন বই। বিষয় সিঙ্গুর আন্দোলন। ২০০৬ থেকে ২০১৬। দীর্ঘ দশবছরের সিঙ্গুরের ইতিহাস মলাটবন্দি করেছেন নেত্রী।

দরজায় কড়া নাড়ছে বইমেলা। উত্‍সব ঘিরে চড়ছে বইপ্রেমিদের উষ্ণতার পারদ। এসময়েই প্রতিবছরই একদম নতুন এক ভূমিকায় সামনে আসেন তিনি। পোড়া খাওয়া রাজনীতিক, দাপুটে নেত্রী, রাজ্যের সর্বময় কত্রীর অভিজ্ঞতা, অনুভব উঠে আসে বইয়ের পাতায়।
এবারেও তাঁর ব্যতিক্রম হয়নি। সিঙ্গুর আন্দোলনের অভিজ্ঞতাকেই এবার মলাটবন্দি করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

দুহাজার ছয় সাল। শাসক-বিরোধী আন্দোলনে বারুদের স্তুপ পশ্চিমবঙ্গ। জমির লড়াই ঘিরে জমাট বাঁধছে সিঙ্গুর। তৈরি হচ্ছে ইতিহাস। বিরোধী নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের জঙ্গি আন্দোলনে দিশেহারা বাম সরকার।

আরও পড়ুন- নারদ তদন্ত নিয়ে প্রশ্ন হাইকোর্টে

দু হাজার ছয় থেকে দুহাজার ষোল। গড়িয়ে গেছে দশটা বছর। দুহাজার ছয়ের বিরোধী দলনেত্রী আজ রাজ্যের মুখ্যমন্ত্রী। দীর্ঘ এই সময়ের বহু ঘটনার সাক্ষী হয়েছে সিঙ্গুর। আর এসব কিছুই হয়েছে তার চোখের সামনে। কখনও প্রতিবাদে ফুঁসে ওঠা। ২৬ দিনের অনশন। ইচ্ছুক-অনিচ্ছুক কৃষকদের জমি নিয়ে আইনি লড়াই।

হাইকোর্ট থেকে দেশের শীর্ষ আদালত। নেত্রীর দাবিকেই মান্যতা দিয়েছে দেশের শীর্ষ আদালত। জমি হাতে পেয়েছেন অনিচ্ছুক কৃষকরা। সিঙ্গুর আন্দোলনের দীর্ঘ পরিক্রমা, বিরোধী নেত্রী থেকে ক্ষমতার অলিন্দে পৌছনো,বিরোধী নেত্রী থেকে শাসক মমতার অভিজ্ঞতা এবার বইয়ের পাতায় তুলে ধরলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

আরও পড়ুন- ED-র চিঠিতে মোট নাম ১১ জনের, প্রথম ২ গ্রেফতার, এবার কারা?

.