Niti Aayog: করোনাকালে লক্ষ্মীলাভ, GDP বৃদ্ধির হারে রেকর্ড গড়ল বাংলা

 করোনা আক্রান্ত রাজ্যগুলির মধ্যে জিডিপি বৃদ্ধিতে তামিলনাড়ুর পর দ্বিতীয় স্থানে রয়েছে বাংলা।

Updated By: Sep 29, 2021, 03:17 PM IST
 Niti Aayog: করোনাকালে লক্ষ্মীলাভ, GDP বৃদ্ধির হারে রেকর্ড গড়ল বাংলা
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: অতিমারিতে যেখানে দেশের আর্থিক পরিস্থিতি মুখ থুবড়ে পড়েছিল সেখানে অন্যান্য রাজ্যগুলির মধ্যে আর্থিক শ্রীবৃদ্ধি রেকর্ড গড়ল বাংলা। করোনা আক্রান্ত রাজ্যগুলির মধ্যে জিডিপি বৃদ্ধিতে তামিলনাড়ুর পর দ্বিতীয় স্থানে রয়েছে বাংলা। রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্রের সঙ্গে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়েরও দাবি ছিল, বাংলায় অতিমারিতেও বাজার চাহিদা রয়েছে। পাশাপাশি আর্থিক প্যাকেজগুলি অর্থনীতিতে ভাল প্রভাব ফেলেছিল বলে জানিয়েছিলেন তিনি। এর আগে বাংলার অর্থমন্ত্রী অমিত মিত্র জানিয়েছিলেন, মমতা বন্দ্যোপাধ্যায়ের আর্থিক প্যাকেজ ঘোষণার নীতি বাংলার বাজারে চাহিদা বৃদ্ধির কাজ করেছে। ফলে মানুষের হাতে নগদ রয়েছে। গত বছর এই হার কম থাকলেও  এ বছর তা ১.২ শতাংশ বৃদ্ধি পেয়েছে সেই কারণে।

 ২০২০-২১ অর্থবর্ষে ১০ লক্ষ কোটি টাকার বেশি অর্থনীতির রাজ্যগুলির মধ্যে জিডিপি বৃদ্ধির নিরিখে বাংলার এই রেকর্ডে ও আর্থিক শ্রীবৃদ্ধি নিয়ে প্রশংসা করেন কেন্দ্রের নীতি আয়োগ প্রধান অমিতাভ কান্ত। গুজরাট, উত্তরপ্রদেশ এবং কর্ণাটকের মতো জিডিপিতে এগিয়ে থাকা রাজ্যগুলিকে পিছনে ফেলে এগিয়েছে বাংলা।

আরও পড়ুন, By-poll: ভবানীপুরে তুঙ্গে নিরাপত্তা, সতর্ক লালবাজার

দেখা গিয়েছে, ২০২০-২১ শুধু তামিলনাড়ু এবং বাংলারই জিডিপির বৃদ্ধি হয়েছে। বাকি রাজ্যগুলি মহারাষ্ট্র, গুজরাট, উত্তরপ্রদেশ, কর্ণাটক,  এবং রাজস্থানে কমেছে জিডিপি। তামিলনাড়ুর জিডিপি বেড়েছে ২ শতাংশের কিছু বেশি হারে। দ্বিতীয় স্থানে থাকা বাংলার জিডিপি বেড়েছে ১.২ শতাংশ হারে। যদিও দেশের সার্বিক জিডিপি ৭.৭ শতাংশ সংকুচিত হয়েছে। তবে শুধু বাংলা নয়। বিহার, ত্রিপুরা এবং সিকিমও জিডিপি বৃদ্ধির মুখ দেখেছে।

পরিসংখ্যান মোতাবেক ২০২০-২১ সালে সমস্ত পূর্বাঞ্চলীয় রাজ্যের মধ্যে বাংলায় সর্বোচ্চ জিএসডিপি ছিল ১৩.৭ লক্ষ কোটি, তারপরে বিহারের ছিল ৭.৬ লক্ষ কোটি টাকা। জিএসডিপি -তে বাংলার স্থান ষষ্ঠ। যদিও  বিশেষজ্ঞরা উল্লেখ করেছেন যে যে ভিত্তিতে প্রবৃদ্ধি হয়েছে তা যথেষ্ট।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.