পেশ হল না উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের বাজেট, পরীক্ষা নিয়ে জটিলতা

নতুন সদস্যদের নাম পাঠাতে অনীহা রাজ্য সরকারের। তার জেরেই এ বছর পেশ হল না উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের বাজেট। নির্দিষ্ট সময়ে বাজেট পাশ না হওয়ায় পরীক্ষা গ্রহণ ঘিরেই জটিলতা তৈরি হবে, আশঙ্কা সংসদের আধিকারিকদের।

Updated By: Oct 31, 2013, 11:01 PM IST

নতুন সদস্যদের নাম পাঠাতে অনীহা রাজ্য সরকারের। তার জেরেই এ বছর পেশ হল না উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের বাজেট। নির্দিষ্ট সময়ে বাজেট পাশ না হওয়ায় পরীক্ষা গ্রহণ ঘিরেই জটিলতা তৈরি হবে, আশঙ্কা সংসদের আধিকারিকদের।
উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের আইন বলছে, যে কোনও বছর একত্রিশে অক্টোবরের মধ্যে সংসদের বাজেট পাশ করতে হবে। বাজেট পেশ করতে হবে সংসদের কাউন্সিল বৈঠকে। গত বছর ৩ সেপ্টেম্বর উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের শেষ বাজেট বৈঠক হয়। সেখানে পাশ হয়েছিল  ২০১৩ সালের বাজেট। নিয়ম অনুযায়ী এ বছরের ৩১ অক্টোবরের মধ্যে ২০১৪ সালের বাজেট পেশ করার কথা। কিন্তু গত এক বছরে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদে সরকার মনোনীত সদস্যদের কার্যকালের মেয়াদ শেষ হয়েছে। এরপর সরকারের তরফে নতুন সংসদ গঠনের কোনও উদ্যোগই নেওয়া হয়নি। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের তরফে বারবার সংসদ গঠনের কথা বলেও কোনও লাভ হয়নি। ফলে আটকে গেল সংসদের বাজেট পেশ।
 
একনজরে দেখে নেওয়া যাক কী কী কাজের জন্য বাজেটে অর্থ বরাদ্দ করে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ-
-প্রশ্ন তৈরি ও ছাপানো
-পরীক্ষা নেওয়া
-খাতা দেখার ব্যবস্থা করা
- পরীক্ষার ফলপ্রকাশ
- ছাত্রছাত্রীদের জন্য বই ছাপানো
- শিক্ষক-শিক্ষিকাদের প্রশিক্ষণ
- উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ পরিচালনার জন্য প্রয়োজনীয় অর্থ।  
    
কিন্তু নির্দিষ্ট সময়ে বাজেট  পেশ না হওয়ায় পরবর্তী সব কাজেই জটিলতা তৈরি হবে বলে আশংকা করছেন সংসদের অভিজ্ঞ আধিকারিকরা। (সংসদ সূত্রে জানা গেছে, এসব কথা বারবার রাজ্যকে জানিয়েও কোনও ফল হয়নি।) তবে সংসদ সভাপতির দাবি, এতে বিশেষ সমস্যা হবে না।  
 
নির্দিষ্ট সময়ের মধ্যে বাজেট পেশ করা গেল না। মানা হল না আইন। সেক্ষেত্রে নির্দিষ্ট সময়ের পরে যে বাজেট পেশ করা হবে তার বৈধতা নিয়েও সমস্যা তৈরি হবে বলে মনে করা হচ্ছে।

.