এ বার কলকাতা বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা নিখরচায় পড়ার সুযোগ পেতে চলেছেন মার্কিন বিশ্ববিদ্যালয়ে

উত্‍কর্ষের  বিচারে এবার নতুন সম্মান  কলকাতা বিশ্ববিদ্যালয়ের ঝুলিতে।

Updated By: Aug 12, 2014, 10:32 PM IST
এ বার কলকাতা বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা নিখরচায় পড়ার সুযোগ পেতে চলেছেন মার্কিন বিশ্ববিদ্যালয়ে

কলকাতা:উত্‍কর্ষের  বিচারে এবার নতুন সম্মান  কলকাতা বিশ্ববিদ্যালয়ের ঝুলিতে। এবার কলকাতা বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা মার্কিন বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ পেতে চলেছেন সম্পূর্ণ নিখরচায়। গোটা দেশের মধ্যে যে চারটি বিশ্ববিদ্যালয়কে এই কর্মসূচির জন্য বেছে নেওয়া হয়েছে, তার মধ্যে রয়েছে  কলকাতা বিশ্ববিদ্যালয়ও।    

শিক্ষাক্ষেত্রে বারাক ওবামা এবং মনমোহন  সিংয়ের মধ্যে স্বাক্ষরিত এক সমঝোতায়  বিভিন্ন মার্কিন বিশ্ববিদ্যালয়ের সঙ্গে গাঁটছড়া বেঁধে পড়ার সুযোগ পাচ্ছেন এ দেশের বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা।  এ বছর ভারতের মোট চারটি বিশ্ববিদ্যালয়, আমেরিকার চারটি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে শিক্ষাক্ষেত্রে আদানপ্রদানের সুযোগ পেতে চলেছে। এর মধ্যেই অন্যতম কলকাতা বিশ্ববিদ্যালয়।

কলকাতা বিশ্ববিদ্যালয় ছাড়াও দিল্লির জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়, অসমের ডিব্রুগড় বিশ্ববিদ্যালয় এবং অন্ধ্র প্রদেশের জওহরলাল টেকনোলজিক্যাল বিশ্ববিদ্যালয়কে এই কর্মসূচির জন্য  নির্বাচিত করা হয়েছে। গোটা দেশের কয়েকশো বিশ্ববিদ্যালয়ের মধ্যে কলকাতা বিশ্ববিদ্যালয়কে বেছে নেওয়াটা বিশ্ববিদ্যালয়ের পক্ষে  খুবই সম্মানের  বলে মনে করছেন কর্তৃপক্ষ।

শুধু তাই নয়, ইউজিসি-র বিচারেও কেন্দ্রীয় সরকারের "কানেক্ট টু ইন্ডিয়া' স্কিমে অন্যান্য বহু বিশ্ববিদ্যালয়ের মধ্যে থেকে বেছে নেওয়া হয়েছে কলকাতা বিশ্ববিদ্যালয়কে। এই খাতে ইতিমধ্যে ৭৫ লক্ষ টাকা মঞ্জুর করেছে ইউজিসি। সেক্ষেত্রে ভারতের ঐতিহ্য, ইতিহাস, অর্থনীতি, সংস্কৃতি বুঝতে মার্কিন বিশ্ববিদ্যালয়গুলি থেকে পড়ুয়ারা এবার আসবেন কলকাতায়।  

.