চিকিত্‍সায় গাফিলতি? তদন্তের জন্য কবর থেকে তুলে ময়নাতদন্ত শিশুর

মৃত্যুর দু মাস পর তপসিয়া কবরস্থান থেকে তোলা হল শিশুর দেহ। মৃত্যুর কারণ কী ছিল? চিকিত্‍সায় গাফিলতি? তার তদন্তের স্বার্থেই দেহ তুলে ময়নাতদন্তের নির্দেশ দেয় শিয়ালদহ আদালত।         

Updated By: Jun 2, 2017, 05:31 PM IST
চিকিত্‍সায় গাফিলতি? তদন্তের জন্য কবর থেকে তুলে ময়নাতদন্ত শিশুর

ওয়েব ডেস্ক: মৃত্যুর দু মাস পর তপসিয়া কবরস্থান থেকে তোলা হল শিশুর দেহ। মৃত্যুর কারণ কী ছিল? চিকিত্‍সায় গাফিলতি? তার তদন্তের স্বার্থেই দেহ তুলে ময়নাতদন্তের নির্দেশ দেয় শিয়ালদহ আদালত।         

সাড়ে সাত বছরের বিউটি বসুর মৃত্যুর কারণ হাসপাতালের ডাক্তারদেরই গাফিলতি। দোসরা এপ্রিল তার মৃত্যুর পর থেকে এই অভিযোগ, তার যন্ত্রণা কুড়ে কুড়ে খাচ্ছে বসু পরিবারকে। মেয়ের জন্য বিচার পেতে, দোষীদের কাঠগড়ায় তুলতে সেই থেকে শুরু সক্রিয়তা। জ্বর, পেট ব্যথা, মাথা ঘোরার সমস্যা নিয়ে বেশ কিছুদিন ধরেই ভুগছিল বিউটি। শহরের নামজাদা বেশ কয়েকটি সরকারি, বেসরকারি হাসপাতালে চিকিত্‍সাও হয় শিশুটির। NRS হাসপাতালে প্রায় ২২দিন ভর্তি থাকার পর টিউমার অপারেশন হয় বিউটির। গত ১ এপ্রিল অপারেশন হয়, তার পরদিনই মৃত্যু হয় শিশুর।

শিশুমৃত্যুর ২ সপ্তাহ পর এন্টালি থানায় অভিযোগ দায়ের করে শিশুর পরিবার। ডাক্তারদের বিরুদ্ধে চিকিত্‍সায় গাফিলতির অভিযোগ তোলা হয়। দোষীদের শাস্তির দাবিতে শিয়ালদহ আদালতে মামলাও করে মৃতের পরিবার। তদন্তে সবচেয়ে জরুরি হয়ে ওঠে শিশুর ময়নাতদন্তের রিপোর্ট। অতিরিক্ত জেলা দায়রা বিচারক এন্টালি থানাকে কবর থেকে শিশুটির দেহ তোলার নির্দেশ দেন। 

আদালতের নির্দেশ মেনে শুক্রবার কবর থেকে তোলা হল শিশুর দেহ। হাজির ছিল এন্টালি ও তপসিয়া থানার পুলিস। ছিলেন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট এবং ফরেনসিক বিশেষজ্ঞরাও। 
পরিবারের জেদ, মৃত্যুর আসল কারণ জানতেই হবে। সেই লক্ষ্যেই এই লড়াই জারি।  

.