শুধুমাত্র করোনার চিকিৎসা হবে কলকাতা মেডিক্যাল কলেজে, রোগীদের অন্যত্র সরানোর নির্দেশ

নভেল করোনা ভাইরাস আক্রান্তদের চিকিৎসাকেন্দ্র হিসেবে বিশেষ ব্যবস্থা করা হচ্ছে চলতি সপ্তাহেই। 

Reported By: তন্ময় প্রামাণিক | Edited By: Priyanka Dutta | Updated By: Mar 23, 2020, 06:05 PM IST
শুধুমাত্র করোনার চিকিৎসা হবে কলকাতা মেডিক্যাল কলেজে, রোগীদের অন্যত্র সরানোর নির্দেশ

নিজস্ব প্রতিবেদন: নভেল করোনা ভাইরাস আক্রান্তদের চিকিৎসা কেন্দ্র হিসেবে কলকাতা মেডিকেল কলেজকে এ রাজ্যের একমাত্র উৎকর্ষ কেন্দ্র হিসেবে গড়ে তোলার প্রাথমিক সিদ্ধান্ত নিল রাজ্য প্রশাসন। দ্রুত মেডিক্যাল কলেজ খালি করে ফেলার নির্দেশ দিল স্বাস্থ্যভবন। ভর্তি রোগীদের দফায় দফায় সরিয়ে নিয়ে যাওয়া হবে অন্যত্র। যাঁদের প্রয়োজন নেই তাঁদের ছেড়ে দেওয়া হবে দ্রুত। পাশাপাশি সোমবার দুপুরের পর থেকে বন্ধ করে দেওয়া হল নতুন অ্যাডমিশন। ইতিমধ্যেই সমস্ত বিভাগীয় প্রধানদের নিয়ে জরুরি বৈঠকে বসেছে কলকাতা মেডিক্যাল কলেজ হাসপাতাল। নভেল করোনা ভাইরাস আক্রান্তদের চিকিৎসাকেন্দ্র হিসেবে বিশেষ ব্যবস্থা করা হচ্ছে চলতি সপ্তাহেই। 

আরও পড়ুন: রাজ্যে শুরু হল লকডাউন, জেনে নিন চালু থাকছে কোন কোন পরিষেবা

পরিস্থিতির অবনতি হচ্ছে। বাড়ছে আক্রান্তের সমস্যা। এই অবস্থায় পরিস্থিতি সামাল দিতে এক বড়সড় সিদ্ধান্ত নিল স্বাস্থ্যভবন। মেডিক্যাল কলেজ ও হাসপাতালের পরিকাঠামো ভাল থাকায় বেলেঘাটা আইডি থেকে এখানেই সমস্ত রোগীকে স্থানান্তরিত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এখানে সমস্ত ধরনের চিকিৎসাই পাওয়া যাবে। বহু বিশেষজ্ঞ চিকিৎসক রয়েছেন। পাশাপাশি  বিভিন্ন বিভাগের চিকিৎসকরা ঝাঁপিয়ে পড়ছেন এই কাজে। রাজ্য সরকার এবং রাজ্যের স্বাস্থ্যভবন মনে করছে গোটা বিশ্বের কাছে একটি উদাহরণ হয়ে থাকবে। আপাতত লিখিত কোনও নির্দেশ জারি না হলেও মৌখিকভাবে কথা হয়েছে।

বিশেষজ্ঞ চিকিৎসকদের একাংশ জানাচ্ছেন, কলকাতা মেডিক্যাল কলেজে নভেল করোনা ভাইরাস আক্রান্তদের চিকিৎসা উৎকর্ষ কেন্দ্র হিসেবে গড়ে তুললে বিশেষজ্ঞ চিকিৎসকদের পাশাপাশি এখানকার যন্ত্রপাতি ভেন্টিলেশন আইসিইউ-সিসিইউ সবই ব্যবহার করা যাবে। রয়েছে নতুন বড় বড় বিল্ডিংও। সংক্রমণ ছড়িয়ে পড়া আটকানো সম্ভব হবে। জানানো হয়েছে, করোনার মোকাবিলায় চালু করা হতে পারে বিশেষ ল্যাবও। ইতিমধ্যেই দুটি বিল্ডিং ফাঁকা করার কাজ শুরু হয়েছে। সূত্রের খবর ৩০০০ বেড ফাঁকা করে দেওয়া হবে। যার ফলে রোগীদের আইসোলেশন করা যাবে সঠিকভাবে। জানা যাচ্ছে, বেলেঘাটা আইডি হাসপাতাল থেকে সমস্ত রোগীদের সরিয়ে আনা হতে পারে কলকাতা মেডিক্যাল কলেজ হাসপাতালে।

.