রাজ্যে শুরু হল লকডাউন, জেনে নিন চালু থাকছে কোন কোন পরিষেবা

তবে আজ সকাল থেকেই লকডাউনের কথা মাথায় রেখে বাজারে বাজারে ভিড় জমিয়েছিল মানুষ। যদিও জানিয়ে দেওয়া হয়েছে সবজি, ফল, মাছ-মাংস, দুধ, পাউরুটিও পাওয়া যাবে লকডাউন চলাকালীনও। 

Updated By: Mar 23, 2020, 05:08 PM IST
রাজ্যে শুরু হল লকডাউন, জেনে নিন চালু থাকছে কোন কোন পরিষেবা

নিজস্ব প্রতিবেদন: ইতিমধ্যেই রাজ্যে করোনার প্রথম বলির খবর এসে গিয়েছে। বলার অপেক্ষা রাখে না বেড়েছে আতঙ্ক। গোষ্ঠী সংক্রমণ ঠেকাতে আজ বিকেল ৫টা থেকে লকডাউন করা হল কলকাতাসহ গোটা রাজ্য। থেকে। আগামী ২৭ মার্চ পর্যন্ত চলবে লকডাউন পরিস্থিতি। এই সময়ের মধ্যে রাজ্যে কোনও গণপরিবহণ চলবে না। বন্ধ থাকবে  সব দোকান, অফিস, কল কারখানা, গোডাউন। কেন্দ্রের পরামর্শে সায় দিয়ে রবিবারই  বিজ্ঞপ্তি জারি করে সবাইকে বাড়িতে থাকার আর্জি জানিয়েছে রাজ্য প্রশাসন। তবে খাদ্য ও অত্যাবশ্যকীয় পণ্য বহনকারী গাড়িগুলিকেও ছাড় দেওয়া হবে।

তবে আজ সকাল থেকেই লকডাউনের কথা মাথায় রেখে বাজারে বাজারে ভিড় জমিয়েছিল মানুষ। যদিও জানিয়ে দেওয়া হয়েছে সবজি, ফল, মাছ-মাংস, দুধ, পাউরুটিও পাওয়া যাবে লকডাউন চলাকালীনও। সরকারি বাস,ট্রাম ও ফেরি পরিষেবা চালু থাকবে বলে জানিয়েছে রাজ্য পরিবহণ দফতর। দক্ষিন ও উত্তর কলকাতার বাস মালিকদের কাছ থেকে সাতাশে  মার্চ রাত ১২ টা পর্যন্ত ৫০ টি বাস ও ৪০ টি মিনিবাস চেয়েছে রাজ্য পরিবহণ দফতর। সরকারি কর্মীদের অফিসে নিয়ে যাওয়া ও বাড়ি পৌছে দেওয়ার জন্যেই এই বাড়তি বাস চাওয়া হয়েছে। তবু আতঙ্ক পিছু ছাড়ছে না। পর্যাপ্ত খাদ্যদ্রব্যের অভাবের জনতা কার্ফু মিটতেই দলে দলে রাস্তায় নেমে পড়ে মানুষ। যার ফল আরও ভয়ঙ্কয় হতে পারে বলেই মত বিশেষজ্ঞের। 

একঝলকে দেখে নেওয়া যাক কী কী পরিষেবা মিলবে লকডাউন থাকাকালীন

*স্বাস্থ্য পরিষেবা
*পুলিস, সশস্ত্রবাহিনী, আধাসেনা, 
*পানীয় জলের দোকান, বিদ্যুৎ
*দমকল, অসামরিক নিরাপত্তা ও আপৎকালীন ব্যবস্থা। 
*টেলিকম, ইন্টারনেট, তথ্যপ্রযুক্তি, তৎপ্রযুক্তি নির্ভর পরিষেবা, ডাকবিভাগ
*ব্যাঙ্ক এটিএম
*রেশনব্যবস্থা, খাদ্য, মুদির দোকান, শাকসবজি, ফল, মাছ, মাংস, পাউরুটি, দুধ,
*মুদি ও খাবারের ই-কমার্স সংস্থা ও হোম ডেলিভারি ব্যবস্থা চালু থাকবে। 
*পেট্রোপণ্যের মধ্য মিলবে ডিজেল , পেট্রোল, গ্যাস, তেল
*ওষুধের দোকান
*সংবাদমাধ্যম ও স্যোশাল মিডিয়া

Tags:
.