Padman Sobhan Mukherjee: এবার মহিলাদের দুয়ারে স্যানিটারি ন্যাপকিন, 'কলকাতার প্যাডম্যান'-এর নয়া উদ্যোগ

এক প্যাকেট স্যানিটারি ন্যাপকিন প্যাডের দাম ২০ টাকা। একটি প্যাকেটে থাকবে দশটি প্যাড। গুজরাতের একটি প্যাড প্রস্তুতকারক  সংস্থা সঙ্গে গাঁটছড়া বেঁধেছে শোভনের 'মা ফাউন্ডেশন'। 

Reported By: অয়ন ঘোষাল | Updated By: May 21, 2022, 05:57 PM IST
Padman Sobhan Mukherjee: এবার মহিলাদের দুয়ারে স্যানিটারি ন্যাপকিন, 'কলকাতার প্যাডম্যান'-এর নয়া উদ্যোগ

অয়ন ঘোষাল: দুয়ারে রেশন, দুয়ারে সমাধান যদি হতে পারে, তাহলে 'দুয়ারে স্যানিটারি ন্যাপকিন' নয় কেন? সেই উদ্যোগ নিলেন Zee ২৪ ঘণ্টার 'অনন্য সম্মান' পুরস্কার প্রাপক শোভন মুখোপাধ্যায় (Sovan Mukherjee)। শিলিগুড়ি থেকে সুন্দরবন, বাংলায় ৫ লক্ষ প্রান্তিক মহিলার ঘরে ঘরে স্যানিটারি ন্যাপকিন হোম ডেলিভারির সিদ্ধান্ত নিলেন তিনি। যেমন ভাবনা, তেমন কাজ। শনিবার থেকেই নয়া উদ্যোগে লেগে পড়লেন কলকাতার প্যাডম্যান। 

এক প্যাকেট স্যানিটারি ন্যাপকিন প্যাডের দাম ২০ টাকা। একটি প্যাকেটে থাকবে দশটি প্যাড। গুজরাতের একটি প্যাড প্রস্তুতকারক সংস্থার সঙ্গে গাঁটছড়া বেঁধেছে শোভনের 'মা ফাউন্ডেশন'। ওই সংস্থাই নিজ উৎপাদন ব্যয়ে শোভনের কাছে প্যাড পাঠিয়ে দেয়। রাজ্যের ১২০টি লোকাল ইউনিট তা প্যাক করে, পৌঁছে দেবে ঘরে ঘরে। কাদের কাছে প্যাড পৌঁছাবে? রীতিমতো রিসার্চ করে আগে থেকেই সেই তালিকা তৈরি করা হয়েছে। 

বালিগঞ্জ গভর্মেন্ট স্কুলে পড়াকালীনই মহিলাদের ঋতুস্রাবের দিনগুলোর অস্বস্তি কাটাতে উদ্য়োগী হয়েছিলেন শোভন। প্রয়াত মায়ের অনুপ্রেরণায় লেখাপড়ার ফাঁকে কাজ শুরু করেছিলেন তিনি। যত দিন এগোয় কাজের পরিধি বাড়ে। শহরের ৭০টি পাবলিক টয়লেটে প্যাড ভেন্ডিং মেশিন বা রূপান্তরকামীদের জন্য রাস্তার ধারে আলাদা পাবলিক টয়লেট, বারেবারে সবাইকে চমকে দিয়েছেন তিনি। এবার তাঁর নয়া উদ্যোগ 'দুয়ারে স্যানিটারি প্যাড'। যাত্রা অনেক বাকি। টার্গেট ৫ কোটি প্রান্তিক মহিলা। 

শোভনকে উৎসাহ দিতে শনিবারের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চিত্র পরিচালক তথা অভিনেতা সুদেষ্ণা রায়। তিনি জানান, শোভনকে সব রকম ভাবে সাহায্য করতে তাঁরা সর্বদা পাশে রয়েছেন। রাজ্য শিশু সুরক্ষা কমিশনের চেয়ারপার্সন অনন্যা চক্রবর্তী জানান, এই প্যাকেটেও চমক রয়েছে। একেকটা প্যাকেটে লেখা রয়েছে নারী ও শিশুপাচার থেকে বাঁচার সাবধানবাণী এবং হেল্পলাইন নম্বর। বাল্য বিবাহ এবং শিশুশ্রম রুখতে, কোথায় যোগাযোগ করতে হবে, প্যাকেটে তাও লেখা রয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.