অসংখ্য প্রশ্ন অমীমাংসিত রেখেই শেষ হল সিপিএমের রাজ্য প্লেনাম

অসংখ্য প্রশ্ন অমীমাংসিত রেখেই শেষ হল সিপিএমের রাজ্য প্লেনাম। দুদিনে অনেক ইস্যুতে আলোচনা হলেও, ঘুরে দাঁড়ানোর পথ কি, তা নিয়ে দ্বিধাদ্বন্দ্ব থেকেই গেল। এমনকি জোটের প্রশ্নে ভবিষ্যতে কোন দিকে হাঁটবে, সেই প্রশ্নেরও জবাব উঠে এলো না প্লেনামে।

Updated By: Oct 1, 2016, 06:22 PM IST
অসংখ্য প্রশ্ন অমীমাংসিত রেখেই শেষ হল সিপিএমের রাজ্য প্লেনাম

ওয়েব ডেস্ক: অসংখ্য প্রশ্ন অমীমাংসিত রেখেই শেষ হল সিপিএমের রাজ্য প্লেনাম। দুদিনে অনেক ইস্যুতে আলোচনা হলেও, ঘুরে দাঁড়ানোর পথ কি, তা নিয়ে দ্বিধাদ্বন্দ্ব থেকেই গেল। এমনকি জোটের প্রশ্নে ভবিষ্যতে কোন দিকে হাঁটবে, সেই প্রশ্নেরও জবাব উঠে এলো না প্লেনামে।

প্রসঙ্গ জোট -- কংগ্রেসের সঙ্গে জোট ঠিক সিদ্ধান্ত ছিল কিনা, তানিয়ে তীব্র মতবিরোধ থেকেই গেল। শেষ পর্যন্ত ঠিক হয়েছে তৃণমূলের বিরুদ্ধে যৌথ আন্দোলনে আপত্তি নেই।তবে আগামী ভোটে জোট হবে কিনা তা নিয়ে জট কাটেনি।

প্রসঙ্গ সংগঠন -- দুর্বল সংগঠনকে কীভাবে চাঙ্গা করা যায়, তানিয়ে বিস্তর আলোচনা হয়েছে।নিষ্ক্রিয় কর্মীদের দল থেকে বহিষ্কারের পথেই হাঁটল প্লেনাম।

প্রসঙ্গ জোনাল কমিটি -- তীব্র মতবিরোধের পর তুলে দেওয়া হল সিপিএমের জোনাল কমিটি।লোকাল কমিটিকে ভেঙে তৈরি করা হচ্ছে অঞ্চল কমিটি। জোনাল এবং লোকাল কমিটির সদস্যদের নিয়ে তৈরি হচ্ছে অঞ্চল কমিটি। কোন ফর্মুলায় কাকে বাদ দেওয়া হবে, তানিয়ে যে সিপিএমের অন্দরে নতুন করে অশান্তি শুরু হতে চলেছে, তা একরকম স্পষ্ট।

প্রসঙ্গ আন্দোলন -- ভেঙে সাফ হয়ে যাচ্ছে ঘর। বিশেষ করে কাউন্সিলর এবং পঞ্চায়েত সদস্যরা পা বাড়াচ্ছে তৃণমূলে। এই অবস্থায় কীভাবে সংগঠনকে ধরে রাখা যায় সেটাই এখন দলের কাছে অন্যতম চ্যালেঞ্জ।

আরও পড়ুন ভারত বনাম নিউজিল্যান্ড টেস্টে একের পর এক পাঞ্চ লাইন বীরুর!

.