Durga Puja 2022: ২ বছর পর ফের রেড রোডে পুজো কার্নিভাল, প্রস্তুতি শেষ পর্যায়ে

পুজো উদ্যোক্তাদের সঙ্গে বৈঠকে একগুচ্ছ নির্দেশিকা জারি করল কলকাতা পুলিস। আলাদাভাবে প্রস্তুতি বৈঠক করলেন রাজ্যের তথ্য সংস্কৃতি মন্ত্রী ইন্দ্রনীল সেন ও মু্খ্যসচিবও।  

Updated By: Oct 6, 2022, 05:53 PM IST
 Durga Puja 2022:  ২ বছর পর ফের রেড রোডে পুজো কার্নিভাল, প্রস্তুতি শেষ পর্যায়ে
ছবি প্রতীকী

সুতপা সেন ও বিক্রম দাস: করোনার আতঙ্ক আর নেই। ২ বছর পর শনিবার ফের পুজো কার্নিভাল অনুষ্ঠিত হতে চলেছে রেড রোডে। কার্নিভালে অংশ নেবে ১০০টি পুজো কমিটি। উপস্থিত থাকবেন মু্খ্যমন্ত্রী স্বয়ং। সঙ্গে বিদেশি প্রতিনিধি ও বিশিষ্টরা। পুজো উদ্যোক্তাদের সঙ্গে বৈঠকে একগুচ্ছ নির্দেশিকা জারি করল কলকাতা পুলিস। আলাদাভাবে প্রস্তুতি বৈঠক করলেন রাজ্যের তথ্য সংস্কৃতি মন্ত্রী ইন্দ্রনীল সেন ও মু্খ্যসচিবও।

করোনার আতঙ্ক কাটিয়ে পুজোয় ফের চেনা ছন্দে বাংলা। আনন্দে মেতে ওঠেছিল আট থেকে আশি। চতুর্থী থেকে ঠাকুর দেখতে বেরিয়ে পড়েছিলেন বহু মানুষ। সপ্তমী, অষ্ঠমী আর নবমীতে সেই ভিড়ও কার্যত জনজোয়ারের আকার নিয়েছিল। গতকাল, বুধবার ছিল বিজয়া দশমী। উৎসবের শেষবেলাতেও আনন্দ চেটেপুটে উপভোগ করেছে বাঙালি। দিনভর  সিঁদুর খেলা, ধুনুচি নাচে চলেছে উমার বিদায় পর্ব।

আরও পড়ুন: Mobile App Fraud: মোবাইল অ্যাপ প্রতারণাকাণ্ডে গ্রেফতার ২, মিলল আরও ২০ কোটির হদিশ

এদিকে ইউনেস্কো স্বীকৃতির পর, শনিবার রেড রোডে হবে পুজো কার্নিভাল। এদিন আলাদাভাবে প্রস্তুতি বৈঠক করেন রাজ্যের তথ্য ও সংস্কৃতি মন্ত্রী ও ইন্দ্রনীল সেন ও মুখ্যসচিব। নবান্ন সূত্রে খবর, কলকাতা পুলিসের 'ডেয়ার ডেভিল' বাহিনীর স্টান্ট দিয়ে শুরু হবে অনুষ্ঠান। এরপর থাকছে ডোনা গঙ্গোপাধ্যায় নাচের অনুষ্ঠান। তিনি অবশ্য চিকুনগুনিয়ায় আক্রান্ত। ফলে ওই অনুষ্ঠান নিয়ে অনিশ্চয়তা রয়েছে। এবছর কার্নিভালে সবকটি দূতাবাসের আধিকারিকদের আমন্ত্রণ জানানো হয়েছে। বাদ যাননি শহরের বিশিষ্ট শিল্পপতি ও বণিকসভার সদস্যরাও। রেড রোডে মোতায়েন থাকবেন ২৫০০ পুলিশ কর্মী, ১২০০ পুরকর্মী।

এদিন আলিপুর বডিগার্ড লাইনে কার্নিভালে যেসব পুজো কমিটি অংশ গ্রহণ করবে, তাদের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেন কলকাতা পুলিসের জয়েন্ট সিপি(হেড কোয়ার্টার) শুভঙ্কর সরকার। বৈঠকে ছিলেন সমস্ত থানার ওসিরাও।

রেড রোডে পুজো কার্নিভাল
--------------------------
শনিবার সকাল সাড়ে এগারোটার মধ্যে রিপোর্টিং করতে হবে ক্লাবগুলিকে।
প্রতিটি ক্লাবকে ৩টি করে ট্যাবলো রাখার নির্দেশ
অনুষ্ঠানের জন্য বরাদ্দ ৩ মিনিট
গাড়ি-সহ প্রতিমার উচ্চতা ১৬ ফুটের মধ্য়ে রাখা বাধ্যতামূলক
ঢাকি-সহ ৫০ জনের বেশি লোক নিয়ে  অনুষ্ঠান করা যাবে না।

গত বছরের ডিসেম্বরে প্যারিসে ইন্টার গভর্নমেন্ট কমিটির ষষ্ঠদশ অধিবেশনে 'কলকাতার দুর্গাপুজো'-কে কালচারাল হেরিটেজের স্বীকৃতি দেওয়া হয়।  ১ সেপ্টেম্বর  ইউনেস্কোকে ধন্যবাদ জানাতে রাস্তায় নেমেছিলেন মুখ্য়মন্ত্রী। সেদিন জোড়াসাঁকো ঠাকুরবাড়ি থেকে রানী রাসমনি অ্যাভিনিউ পর্যন্ত বর্ণাঢ্য শোভাযাত্রায় শামিল হয়েছিলেন ১৩৫ টি পুজো কমিটির সদস্যরা। শুধু তাই নয়, এবছর মহালয়ার ৩ দিন আগে থেকেই পুজোর উদ্বোধনও শুরু করে দেন মমতা বন্দ্যোপাধ্যায়। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.