'চে'-কে দিয়ে নয়, কলকাতা বন্দরে শ্যামার পাল্টা SFI-র পোস্টার বয় 'মাস্টার দা'

 শ্যামাপ্রসাদের পাল্টা এবার এসএফআই -র নতুন পোস্টার বয় সূর্য সেন। 

Reported By: মৌমিতা চক্রবর্তী | Updated By: Jan 17, 2020, 11:12 PM IST
'চে'-কে দিয়ে নয়, কলকাতা বন্দরে শ্যামার পাল্টা SFI-র পোস্টার বয় 'মাস্টার দা'

নিজস্ব প্রতিবেদন: কলকাতা বন্দরকে শ্যাম্যাপ্রসাদের মুখোপাধ্যায়ের নামে করার ঘোষণা করেছেন নরেন্দ্র মোদী। সেই সিদ্ধান্তের বিরোধিতায় প্রথম থেকে সরব হয়েছে বামেরা। এবার এসএফআই দাবি করল, নাম হোক মাস্টার দা সূর্য সেন বন্দর। শুধু দাবিতেই থমকে নেই এসএফআই বরং কলকাতা বন্দরে সূর্য সেনের ফলকও বসানোর পরিকল্পনা করেছে তারা। 

দিন কয়েক আগে পোর্ট ট্রাস্টের ১৫০ বছর উদযাপন অনুষ্ঠানে নরেন্দ্র মোদী ঘোষণা করেছিলেন, কলকাতা বন্দরের নাম হতে চলেছে শ্যামপ্রসাদ মুখোপাধ্যায়ের নামে। কিন্তু বাম ও প্রগতিশীলরা অভিযোগ করে থাকেন, বাংলাভাগের মূল কারিগর শ্যামাপ্রসাদ। তার পাল্টা গেরুয়া শিবিরের দাবি, শ্যামাপ্রসাদ না থাকলে পশ্চিমবঙ্গ হত না। বাঙালি হিন্দুদের রক্ষা করেছেন। শ্যামাপ্রসাদের পাল্টা এবার এসএফআই -র নতুন পোস্টার বয় সূর্য সেন। এসএফআই-র নতুন স্লোগান, 'তোমরা চাপাবে শ্যামাপ্রসাদ, কিন্তু মোদের রক্তে মাস্টার দা।' 

সাধারণত চে গেভারার মুখই দেখা যায় এসএফআইয়ের মিটিং-মিছিলে। সিএএ-এনআরসি বিরোধী প্রতিবাদেও উড়েছে লাল পতাকায় 'চে'। কিন্তু বিজেপির উত্থানের সঙ্গে সঙ্গে বাংলায় একটা জাতীয়তাবাদের ঢেউ চলছে, সেটা আর লুকোছাপার জায়গায় নেই। অনেকে 'উগ্র দেশপ্রেম' আখ্যাও দিয়েছেন। রাজনৈতিক মহলের মতে, প্রেক্ষাপট বদলে চে গেভারাকে দিয়ে আর শ্যামাপ্রসাদের আবেগের সঙ্গে এঁটে ওঠা মুশকিল। সে কারণেই এসএফআই-র মুখ এবার সূর্য সেন। ছোট ছোট পড়়ুয়াদের নিয়ে দেশের জন্য জীবন দিয়েছিলেন চট্টগ্রামের মাস্টার দা। 

এসএফআইয়ের রাজ্য সভাপতি প্রতীকূর রহমানের কথায়, ওরা যখনই কলকাতা বন্দরের নাম শ্যামাপ্রসাদের নামে করবে, আমরা গিয়ে মুছে দেব। এসএফআইয়ের সর্বভারতীয় সাধারণ সম্পাদক ময়ূখ বিশ্বাস বলেন, কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য থাকাকালীন ইউনিয়ন জ্যাককে স্যালুট করার নির্দেশ দিয়েছিলেন। নির্দেশ না মানায় ছাত্রদের বহিষ্কারও করেছিলেন তত্কালীন উপাচার্য। ওকে ছাত্ররা চায় না। আমরা চাইছি, মাস্টার দা পোর্ট ট্রাস্ট। 

তবে দাবিতে সীমাবদ্ধ থাকবে, এমন 'সুবোধ বালক' নয় এসএফআই। ২৩ জানুয়ারি দেশপ্রেম দিবসের ডাক দিয়েছে বামেরা। ওইদিন মানববন্ধন করা হবে সূর্য সেনের পোস্টারে। এর পাশাপাশি বন্দর চত্বরে রেখে আসা হবে সূর্য সেনের মূর্তিও। এসএফআইয়ের রাজ্য সম্পাদক সৃজন ভট্টাচার্য জি ২৪ ঘণ্টা ডিজিটালকে জানিয়েছেন, কলকাতা বন্দরের নাম শ‍্যামাপ্রসাদ নয় সূর্যসেনের নাম হোক।

বিজেপি অবশ্য কটাক্ষ করতে ছাড়ছে না। এক বিজেপি নেতার কথায়,''যাক তাও ভালো! বামেরা অন্তত বিদেশি নেতাদের ছেড়ে সূর্য সেনকে নিয়েও ভাবছে। এটাই আমাদের ক্যারিশ্মা।''   

আরও পড়ুন- যাদের মা-বাপের ঠিক নেই, তাদের CAA-NRC নিয়ে চিন্তা, বিরোধীদের খোঁচা দিলীপের

.