আলিমুদ্দিনে সপা, নজরে ২০১৪?

Last Updated: Sunday, June 30, 2013 - 18:36

ঝটিকা সফরে কলকাতা ঘুরে গেলেও মহাকরণ বা কালীঘাটের পথে পা মাড়ালেন না সমাজবাদী পার্টি প্রধান মুলায়ম সিং যাদব। তবে আলিমুদ্দিনে গিয়ে বুদ্ধদেব ভট্টাচার্য, গৌতম দেবের সঙ্গে বৈঠক করলেন মুলায়মের দূত সঞ্জয় ডালমিয়া।
দলের নেতা কিরণময় নন্দের মেয়ের বিয়েতে যোগ দিতে কলকাতায় এসেছিলেন সমাজবাদী পার্টির সুপ্রিমো। অনিবার্য ভাবেই এল ভোট সমীকরণের কথা। এ দিন তিনি বলেন, "কংগ্রেস সংখ্যাগরিষ্ঠতা পাবে না, সংখ্যাঘড়িষ্ঠতা পাবে না বিজেপিও।"
তবে মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রস্তাবিত ফেডেরাল ফ্রন্টের থেকেও দূরত্ব রেখেই কলকাতা ছাড়লেন মুলায়ম সিং যাদব। তার কিছুক্ষণের মধ্যেই সিপিআইএমের রাজ্য দফতরে পৌঁছে যান তাঁর দূত সঞ্জয় ডালমিয়া। কথা বলেন বুদ্ধদেব ভট্টাচার্য আর গৌতম দেবের সঙ্গে।
সোমবার দিল্লিতে চার বাম দল আর বুদ্ধিজীবীদের কনভেনশন। সেখানে গৃহীত প্রস্তাব নিয়ে বিভিন্ন দলের সঙ্গে কথা বলবেন বাম নেতারা। কথা হবে মুলায়মের সঙ্গেও সে ইঙ্গিতও দিয়েছে বাম নেতৃত্ব।
কনভেনশনের ঠিক আগের দিন আলিমুদ্দিনে দূত পাঠিয়ে গুরুত্বপূর্ণ বার্তা দিয়ে রাখলেন মুলায়ম। আস্থা ভোটে জয়ের দিনই নীতীশ কুমারের দূতও আলিমুদ্দিনে গিয়ে বিমান বসুর সঙ্গে কথা বলার পরে বলে যান, বামেদের ছাড়া তৃতীয় বিকল্প অসম্ভব।
 



First Published: Sunday, June 30, 2013 - 21:29


comments powered by Disqus