Primary Recruitment: বিএড উত্তীর্ণ হয়েও প্রাথমিকে নিয়োগ পরীক্ষায় বসায় জটিলতা, গুরুত্বপূর্ণ রায় দিল হাইকোর্ট

Primary Recruitment: আজ ৫০ জনের ওই মামলায় বিচারপতি অভিজিত্ গঙ্গোপাধ্যায় বলেন, বিএড প্রশিক্ষণ থাকলে নিয়োগ প্রক্রিয়ায় অংশ নেওয়া যাবে। এটি বিজ্ঞপ্তিতে ছিল। ফলে এখন ওইসব প্রার্থীদের যোগ্য বলেই ধরে নিতে হবে। তাদের আবেদনের জন্য ১৫ দিন পোর্টাল খোলা রাখতে হবে

Updated By: May 1, 2023, 07:17 PM IST
Primary Recruitment: বিএড উত্তীর্ণ হয়েও প্রাথমিকে নিয়োগ পরীক্ষায় বসায় জটিলতা, গুরুত্বপূর্ণ রায় দিল হাইকোর্ট

অর্নবাংশু নিয়োগী: বিএড উত্তীর্ণরা প্রাথমিকের নিয়োগ পরীক্ষায় অংশ নিতে পারবেন। সোমবার বিশষ একটি মামলায় এমনই রায় দিলেন বিচারপতি অভিজিত্ গঙ্গোপাধ্যায়। ওই ডিগ্রি থাকার পরও ৫০ জন পরীক্ষার্থী ওই পরীক্ষায় অংশ নিতে পারছিলেন না বলে দাবি করেন তাদের আইনজীবী। তাঁর সওয়াল শোনার পর ওইসব চাকরিপ্রার্থীদের আবেদনের জন্য পর্ষদের পোর্টাল খোলা রাখার নির্দেশ দেয় আদলত।

আরও পড়ুন-নিষেধাজ্ঞা শেষে নদীতে নেমে হতাশ মত্সজীবীরা, এবার কি ধরাছোঁয়ার বাইরে চলে যাবে ইলিশ!

গত বছর প্রাথমিকে ১১ হাজার শিক্ষক নিয়োগের কথা জানায় প্রাথমিক শিক্ষা পর্যদ। গত বছর ২৯ সেপ্টেম্বর এনিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করে পর্যদ। সেখানে বলা হয় যারা ডিএলএড প্রশিক্ষণ নিচ্ছেন তারাও পরীক্ষায় অংশ নিতে পারবেন। এনিয়ে মামলা হয় আদালতে। ওই মামলায় বিচারপতি সুব্রত তালুকদার ও বিচারপতি সুপ্রতিম ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ পর্যদের ওই নির্দেশ খারিজ করে দেয়। ডিভিশন বেঞ্চের তরফে জানিয়ে দেওয়া হয়, যারা প্রশিক্ষণ সম্পূর্ণ করেছেন তারাই একমাত্র পরীক্ষায় বসতে পারবেন। যারা প্রশিক্ষণ নিচ্ছেন তারা নন। 

এদিকে, আজ ৫০ জনের ওই মামলায় বিচারপতি অভিজিত্ গঙ্গোপাধ্যায় বলেন, বিএড প্রশিক্ষণ থাকলে নিয়োগ প্রক্রিয়ায় অংশ নেওয়া যাবে। এটি বিজ্ঞপ্তিতে ছিল। ফলে এখন ওইসব প্রার্থীদের যোগ্য বলেই ধরে নিতে হবে। তাদের আবেদনের জন্য ১৫ দিন পোর্টাল খোলা রাখতে হবে। 

বিএড পাস যে ৫০ জন মামলা করেন তাদের আইনজীবী আজ বলেন, প্রাইমারিতে নিয়োগের জন্য ডিএলএড প্রয়োজন। কিন্তু অনেকে এমন আছেন যারা বিএড শেষ করে ডিএলএড করছেন। পর্ষদের বিজ্ঞপ্তি অনুযায়ী ডিএলএড পাঠরতরাও প্রাথমিকের নিয়োগে অংশ নিতে পারবেন। সেই অনুযায়ী ওইসব প্রার্থী ডিএলএড করছেন বলে আবেদন করেন। এখন তখন যদি বলা হতো যে ডিএলএড শেষ করা বাধ্যতামূল তাহলে তারা নিজেদের বিএড ডিগ্রি দেখিয়ে আবেদন করতে পারতেন। ফলে এই ত্রুটি পর্ষদের।

অন্যদিকে, পর্ষদের আইনজীবী বলেন, বিএড ও ডিএলএড প্রশিক্ষণরতরা আবেদন করার সুযোগ পেয়েছিলেন। কিন্তু হাইকোর্টের ডিভিশন বেঞ্চের রায়ে ডিএলএড প্রশিক্ষণরতদের হাত থেকে সেই সুযোগ চলে যায়। ফলে এখন ডিগ্রি বদল করার প্রক্রিয়া খুবই জটিল। 

ওইসব সওয়াল শুনে বিচারপতি অভিজিত্ গঙ্গোপাধ্যায় বলেন, বিজ্ঞপ্তিতে ছিল বিএড পাস করলে প্রাথমিকে আবেদন করা যাবে। তাই এইসব প্রার্থীরা পরীক্ষায় অংশ নিতে পারবেন। তাঁরা যোগ্য। তাদের আবেদনের জন্য পর্ষদের পোর্টাল কোলা রাখতে হবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.