Upper Primary, SSC: ৫ থেকে ১৩ তারিখ পর্যন্ত সময়! আপার প্রাইমারি চাকরিপ্রার্থীদের জন্য সুখবর

Upper Primary, SSC: মার্কশিটগুলো আপলোড করার পর স্কুল সার্ভিস কমিশন সেগুলো স্ক্যান করবে। স্ক্যান করে দেখবে যে, ওই ১০৯৮ জন প্রার্থীর মধ্যে কতজন যোগ্য ইন্টারভিউয়ে ডাক পাওয়ার জন্য।

Updated By: Aug 5, 2022, 05:34 PM IST
Upper Primary, SSC: ৫ থেকে ১৩ তারিখ পর্যন্ত সময়! আপার প্রাইমারি চাকরিপ্রার্থীদের জন্য সুখবর
ফাইল ছবি

শ্রেয়সী গঙ্গোপাধ্য়ায়: আপার প্রাইমারি চাকরিপ্রার্থীদের জন্য সুখবর। ২০১৬ সালের ১,০৯৮ জন চাকরিপ্রার্থী মার্কশিট আপলোড করতে পারবেন। আজ থেকেই মার্কশিট আপলোড করত পারবেন তাঁরা। ১৩ তারিখ পর্যন্ত মার্কশিট আপলোড করা যাবে। এই ১০৯৮ জন প্রার্থী, তাঁদের অভিযোগ ছিল, বিভিন্ন কারণে তাঁরা মার্কশিট আপলোড করতে পারেননি। এবার সেই সমস্যার সমাধান হল। প্রসঙ্গত, ২০১৬ সালে আপার প্রাইমারি হয়। কিন্তু এখনও পর্যন্ত এসএসসি-র সেই আপার প্রাইমারিতে একটিও নিয়োগ সম্পূর্ণ করতে পারেনি সরকার। কারণ, এই ১০৯৮ জন প্রার্থী অভিযোগ ছিল, তাঁরা যোগ্য হওয়া সত্ত্বেও মার্কশিট আপলোড করতে না পারায় ইন্টারভিউয়ে ডাক পাননি। 

এবার সেই ১০৯৮ জন প্রার্থী তাঁদের মার্কশিট আপলোড করতে পারবেন। মার্কশিটগুলো আপলোড করার পর স্কুল সার্ভিস কমিশন সেগুলো স্ক্যান করবে। স্ক্যান করে দেখবে যে, ওই ১০৯৮ জন প্রার্থীর মধ্যে কতজন যোগ্য ইন্টারভিউয়ে ডাক পাওয়ার জন্য। তার ভিত্তিতেই পরবর্তীকালে তাঁদের ইন্টারভিউতে ডাকা হবে। প্রসঙ্গত, এই সরকার আসার পর এখনও পর্যন্ত আপার প্রাইমারিকে কোনও নিয়োগ হয়নি। পরীক্ষা হলেও নিয়োগ হয়নি। সুতরাং, এটা বলা যেতে পারে যে, এবার সেই দিকে একধাপ এগোল। 

আরও পড়ুন, Partha Chatterje, Bengal SSC Scam: 'চোর পার্থকে ফাঁসি দিন!'

অন্যদিকে, পুজোর আগেই এসএসসি-তে নিয়োগ প্রক্রিয়া শুরু হয়ে যাবে। কদিন আগেই জানান শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। তিনি বলেন, 'নতুন নিয়োগে কোনও বাধা নেই। পুজোর আগেই নতুন নিয়োগ প্রক্রিয়া শুরু হয়ে যাবে। নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত শিক্ষক ও প্রধানশিক্ষক মিলিয়ে মোট শূন্যপদের সংখ্যা ২১ হাজার।' এর পাশাপাশি, এসএসসি আন্দোলনকারীদের ভবিষ্যৎ কী, তা নিয়ে শিক্ষামন্ত্রীকে প্রশ্ন করা হলে তিনি বলেন, 'বিষয়টি সহানুভূতির সঙ্গে দেখছেন অভিষেক বন্দ্যোপাধ্য়ায়। তাঁদের নিয়োগ নিয়েও দ্রুত সিদ্ধান্ত নেওয়া হবে। তবে আইনের দিকটাও দেখতে হবে। কারণ, শুধু সহানুভূতি দিয়ে হবে না, আইনটাও জানতে হবে। বেআইনিভাবে আমরা কিছু করতে চাই না।' 

আরও পড়ুন, Partha Chatterjee, Bengal SSC Scam: অর্পিতাকে চিনি না! মুখোমুখি বসেই পরিচিতি অস্বীকার পার্থর

উল্লেখ্য, ৮ তারিখ এসএসসি চাকরিপ্রার্থীদের সঙ্গে বৈঠক করবেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। প্রসঙ্গত, এসএসসি নিয়োগ দুর্নীতি কাণ্ডে রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্য়ায়কে গ্রেফতার করেছে ইডি। রাজ্যে শিক্ষক নিয়োগ নিয়ে দুর্নীতির জেরে তোলপাড় রাজ্য-রাজনীতি। এই পরিস্থিতিতে এসএসসি আন্দোলনকারীদের সঙ্গে কথা বলেছেন অভিষেক বন্দ্যোপাধ্য়ায়। বৈঠকের পর আন্দোলনকারীরা জানান, 'অভিষেক বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে আলোচনা সম্পূর্ণরূপে ইতিবাচক। নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত মেধাতালিকা অন্তর্ভুক্ত প্রত্যেক পদপ্রার্থীর নিয়োগ সুনিশ্চিত করার আশ্বাস দিয়েছেন তিনি। আইনি ও প্রশাসনিক জটিলতা কাটিয়ে নিয়োগের চেষ্টা করবেন। এ বিষয়ে আমাদের সম্পূর্ণরূপে আশস্ত করলেন।'

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.