Report Card: আইন মানছেন না রাজ্যপাল, রিপোর্ট কার্ডের কড়া উত্তর রাজ্যের!

রাজ্যের শিক্ষা প্রতিষ্ঠানগুলো জাতীয় স্তরের সমীক্ষায় ওপরের দিকে র‍্যাঙ্ক করেছে। যদি কোনও অবনমন ঘটে, তবে তার জন্য দায়ি থাকবেন রাজ্যপাল।

Updated By: Apr 5, 2024, 04:37 PM IST
Report Card: আইন মানছেন না রাজ্যপাল, রিপোর্ট কার্ডের কড়া উত্তর রাজ্যের!

শ্রেয়সী গাঙ্গুলি: ফের রাজ্য-রাজ্যপাল সংঘাত। রাজ্যপালের রিপোর্ট কার্ডের কড়া উত্তর দিল রাজ্য সরকার। রাজ্যপাল তার রিপোর্ট কার্ডে রাজ্য সরকারের ক্ষমতাকে ছোট করে দেখার চেষ্টা করেছেন বলে মনে করছে রাজ্য সরকার। বিভিন্ন আইন অনুযায়ী তাকে যা ক্ষমতা দেওয়া হয়েছে, তার বাইরে গিয়ে তিনি নিজে থেকে বেশ কিছু ক্ষমতা দখল করে এককভাবে বিশ্ববিদ্যালয় পরিচালনা করতে চাইছেন। এক্ষেত্রে তিনি নিজে যে পদ্ধতি ভালো মনে করছেন, সেই পদ্ধতিতেই এককভাবে বিশ্ববিদ্যালয় পরিচালনা করতে চাইছেন।

রাজ্যপালের রিপোর্ট কার্ডের ধরন দেখে রাজ্য সরকার মনে করছে যে, আইনে যা বলা আছে তা তিনি মানতে চান না। এবং কোর্টে এই মুহূর্তে যা চলছে তার শেষ পর্যন্ত তিনি অপেক্ষাও করতে চাইছেন না। এমনকি গোটা বিষয়টা মধ্যস্থতার মাধ্যমে সমাধান করার ক্ষেত্রে তার ব্যর্থতা রয়েছে। এটাও রিপোর্ট কার্ড দেখে মনে করছে রাজ্য সরকার। রাজ্যপালের উল্লেখ করা বিভিন্ন ক্ষেত্র নিয়ে আদালতে বিভিন্ন ধারা উল্লেখ করে রাজ্য সরকার দাবি করেছে যে, যা রাজ্যপাল বলছেন তা আইন সিদ্ধ নয়। রাজ্যপালের রিপোর্ট কার্ডের জবাবে রাজ্য সরকার বলেছে যে বাংলার ইতিহাসে বিশ্ববিদ্যালয়ের পরিচালনার ক্ষেত্রে কোনও রাজ্যপালই এমন আচার্যের ভূমিকা নেননি যা এই রাজ্যপাল নিচ্ছেন।

রাজ্যপাল যে ভূমিকা নিচ্ছেন তা শুধুমাত্র যে রাজ্যের শিক্ষা ব্যবস্থাকে ধ্বংস করছে তা নয়, পড়ুয়াদেরও সমস্যার মুখে ফেলছে। এমনটাই উত্তরে লিখেছে রাজ্য সরকার। রাজ্যের শিক্ষা প্রতিষ্ঠানগুলো বিভিন্ন সময় বিভিন্ন জাতীয় স্তরের সমীক্ষায় ওপরের দিকে র‍্যাঙ্ক করেছে। এক্ষেত্রে সেখানে যদি কোনও অবনমন ঘটে, তবে তার জন্য দায়ি থাকবেন রাজ্যপাল। প্রসঙ্গত শিক্ষামন্ত্রীকে অপসারণের সুপারিশ করেছেন রাজ্যপাল।

আরও পড়ুন, Naushad Siddiqui: ডায়মন্ড হারবারে নেই নওশাদ! 'দলের উর্ধ্বে তো আমি নই', বললেন ভাঙড়ের বিধায়ক

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.