Saudi Flood: ভয়াবহ ফ্ল্যাশ ফ্লাড, হড়পায় জলমগ্ন গোটা এলাকা, বিপর্যস্ত জনজীবন...

Saudi Arab Flash Floods: সৌদির দক্ষিণ-পূর্বে প্রতিবেশী সংযুক্ত আরব আমিরাত এবং ওমানে আকস্মিক বন্যার কয়েকদিন পরেই এই অঞ্চলে এমন বৃষ্টিপাত। বছরের এই সময়ে বিরল পরিমাণ বৃষ্টি কেন? মনে করা হচ্ছে, জলবায়ু পরিবর্তনের কারণেই এমন হচ্ছে।

Updated By: May 1, 2024, 08:12 PM IST
Saudi Flood: ভয়াবহ ফ্ল্যাশ ফ্লাড, হড়পায় জলমগ্ন গোটা এলাকা, বিপর্যস্ত জনজীবন...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সৌদি আরবেও ব্যাপক বৃষ্টিপাতে বন্যা হয়েছে। সংযুক্ত আরব আমিরাত ও ওমানের পর এবার সৌদি আরবেও এই পরিস্থিতি। দেশটির বিভিন্ন স্থানে অতিমাত্রায় বৃষ্টির জল জমে বন্যা-পরিস্থিতি দেখা দিয়েছে। প্রচুর ক্ষয়ক্ষতির সম্মুখীন হয়েছেন জনগণ। টানা কয়েকদিনের বৃষ্টিতে সৃষ্ট বন্যার জলে অনেক জায়গায় গাড়ি ডুবে গিয়েছে জলে, রাস্তাঘাট বন্ধ হয়ে গিয়েছে।

আরও পড়ুন: Hilsa in Pond: অভাবনীয়! এবার আপনার বাড়ির পাশের পুকুরেই পাবেন জলের 'রুপোলি শস্য' দুর্লভ ইলিশ...

সাধারণ মানুষকে সহায়তা করার জন্য জরুরি পরিষেবা প্রদানকারীরা সঙ্গে সঙ্গে কাজ শুরু করে দিয়েছেন। উপসাগরীয় এই দেশটির আবহাওয়া অফিস সে দেশের জন সাধারণের ভ্রমণের উপর সতর্কতা জারি করেছে। সৌদিতে স্কুলও বন্ধ। সোশ্যাল মিডিয়ায় প্রচারিত কিছু ভিডিয়ো ফুটেজে দেখা গিয়েছে, আল-উলা এবং আল-মদিনা প্রদেশে আকস্মিক বন্যা হানা দিয়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত বিভিন্ন ভিডিয়োতে দেখা গিয়েছে, মদিনার মসজিদের কাছে প্রবল বৃষ্টি হচ্ছে। সৌদির জাতীয় আবহাওয়া কেন্দ্র মদিনার জন্য সর্বোচ্চ লাল সতর্কতা জারি করেছে। তারা আবহাওয়ার পূর্বাভাসে জানিয়েছে, মদিনায় বজ্রপাত-সহ আরও বৃষ্টি হতে পারে এবং বইতে পারে ঝোড়ো হাওয়াও।

মদিনার সিভিল ডিফেন্স কর্তৃপক্ষ সাধারণ মানুষকে সতর্ক থাকার অনুরোধ করেছে। বৃষ্টির সময় উপত্যকা এবং জলধারাগুলি থেকে দূরে থাকার আহ্বান জানিয়েছে তারা। এছাড়া কৃষিপণ্য পরিবহণের রাস্তা দিয়ে চলাচলের সময়ে বিশেষ সতর্কতা অবলম্বন করতে বলা হয়েছে।

আরও পড়ুন: West Bengal Weather Update: চাতক-অপেক্ষার শেষ, ক'দিন পরেই বাংলা জুড়ে অঝোরধারা বৃষ্টি! জেনে নিন, ঠিক কবে থেকে...

সৌদির দক্ষিণ-পূর্বে প্রতিবেশী সংযুক্ত আরব আমিরাত এবং ওমানে আকস্মিক বন্যার কয়েকদিন পরেই এই অঞ্চলে এমন বৃষ্টিপাত। বছরের এই সময়ে বিরল পরিমাণ বৃষ্টি কেন? মনে করা হচ্ছে, জলবায়ু পরিবর্তনের কারণেই এমন হচ্ছে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.