Covid in Kolkata: 'আগামী ১ মাস সঙ্কটজনক, বেড বাড়ান', বেসরকারি হাসপাতালগুলিকে নির্দেশ স্বাস্থ্যসচিবের

Corona in Kolkata: রাজ্যের প্রতিটি মেডিক্যাল কলেজে ১৫ থেকে ১৮ বছর বয়সীদের জন্য ডেডিকেটেড ভ্যাকসিন সেন্টার রাখারও পরিকল্পনা নিয়েছে স্বাস্থ্য দফতর। 

Updated By: Dec 31, 2021, 03:18 PM IST
Covid in Kolkata: 'আগামী  ১ মাস সঙ্কটজনক, বেড বাড়ান', বেসরকারি হাসপাতালগুলিকে নির্দেশ স্বাস্থ্যসচিবের
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন : "আগামী ১ মাস সঙ্কটজনক। অবিলম্বে প্রথম ফেজের মতো বেড সংখ্যা বাড়ান। ওষুধ, অক্সিজেন মজুত করুন। প্রয়োজনে স্বাস্থ্য দফতরের সাহায্য নিন। যে সব হাসপাতালে কোভিড টেস্ট হয়, কোন এলাকা থেকে তাদের কাছে বেশি কেস আসছে, সেটা জানান। উপসর্গহীনদের বাড়িতে থাকার পরামর্শ দিন। গুরুতর বা আশঙ্কাজনক রোগীদের জন্য বেড খালি রাখুন।" বেসরকারি হাসপাতালগুলির সঙ্গে বৈঠকে এমনটাই নির্দেশ দিলেন রাজ্যের স্বাস্থ্যসচিব এবং অন্যান্য স্বাস্থ্য কর্তারা। 

রাজ্যে করোনার থার্ড ওয়েভের আশঙ্কা করছেন স্বাস্থ্য কর্তারা। ইতিমধ্যেই দ্বিগুণ হয়ে গিয়েছে কলকাতায় দৈনিক সংক্রমণ। ১০০০-এর গন্ডি পেরিয়ে গিয়েছে দৈনিক সংক্রমণ। যা থেকে বিশেষজ্ঞরা আশঙ্কা করছেন যে, কলকাতা করোনার গোষ্ঠী সংক্রমণ শুরু হয়ে গিয়েছে। প্রসঙ্গত, কেন্দ্রের তরফেও কলকাতা নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়েছে। দেশের 'হটস্পট' যে ৮ জেলায় করোনার অধিক সংক্রমণ ছড়াচ্ছে, তারমধ্যে অন্যতম কলকাতা বলে উল্লেখ করা হয়েছে। আরও বলা হয়েছে যে, কলকাতায় কোভিড পজিটিভিটি রেট বেড়ে দাঁড়িয়েছে ১২.৫ শতাংশ। এরমধ্যে কলকাতায় আরও নতুন ৫ জন ওমিক্রন আক্রান্তের খোঁজ মিলেছে। যার ফলে রাজ্যে নয়া কোভিড ভ্যারিয়ান্টে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৬-তে। মোটের উপর রাজ্যে করোনার সংক্রমণের হার বেড়ে দাঁড়িয়েছে ৫.৪৭ শতাংশে। এই পরিস্থিতিতে কোভিড চিকিৎসা পরিকাঠামো খতিয়ে দেখতে আজ বেসরকারি হাসপাতালগুলির সঙ্গে বৈঠকে করেন স্বাস্থ্যসচিব ও স্বাস্থ্য দফতরের আধিকারিকরা। সেই বৈঠকেই বেসরকারি হাসপাতালগুলিকে বেড বাড়ানোর পাশাপাশি ওষুধ, অক্সিজেন মজুত করার নির্দেশ দেওয়া হয়। 

একইসঙ্গে ১৫ থেকে ১৮ বছর বয়সীদের টিকাকরণের জন্য প্রতি পুরসভা এলাকায় একটি করে স্কুল চিহ্নিত করতে বলা হয়েছে। কলকাতা পুরসভার ক্ষেত্রে যেমন ১৪টি বরোয় ১৬টি স্কুলে হবে টিকাকরণ। এর পাশাপাশি রাজ্যের প্রতিটি মেডিক্যাল কলেজে ১৫ থেকে ১৮ বছর বয়সীদের জন্য ডেডিকেটেড ভ্যাকসিন সেন্টার রাখারও পরিকল্পনা নিয়েছে স্বাস্থ্য দফতর। তবে এই ডেডিকেটেড ভ্যাকসিন সেন্টারের শুরুটা আপাতত কলকাতা মেডিক্যাল কলেজকে দিয়েই হবে। টিকাকরণের জন্য মজুত করা হবে কোভ্যাক্সিন। পরে অন্য মেডিক্যাল কলেজগুলিতেও শুরু হয়ে যাবে। উল্লেখ্য রাজ্যে ১৫ থেকে ১৮ বছরের মধ্যে মোট ৪৮ লক্ষ ২৩ হাজার কিশোর-কিশোরীকে টিকা দিতে হবে।

আরও পড়ুন, Covid Tsunami: বিশ্বজুড়ে কোভিড 'সুনামি'র আশঙ্কা, চরম সতর্কবার্তার মধ্যেই আশার বাণী শোনাল WHO

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.