পরীক্ষায় বসতে দেওয়ার দাবিতে পড়ুয়া বিক্ষোভে উত্তাল কলকাতা বিশ্ববিদ্যালয়

বাংলা বিভাগের পড়ুয়াদের আন্দোলনকে  দুঃসাহস বলেই উল্লেখ করেছেন উপাচার্য সোনালি চক্রবর্তী বন্দ্যোপাধ্যায়। বিশ্ববিদ্যালয়  নিয়ম মেনেই চলবে বলে সাফ জানিয়েছেন তিনি।

Updated By: Feb 21, 2018, 08:45 PM IST
পরীক্ষায় বসতে দেওয়ার দাবিতে পড়ুয়া বিক্ষোভে উত্তাল কলকাতা বিশ্ববিদ্যালয়

নিজস্ব প্রতিবেদন : উপস্থিতি তথৈবচ। তার পরেও পরীক্ষায় বসতে দিতে হবে। এমন দাবিতেই এবার আন্দোলনে কলকাতা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের কিছু পড়ুয়া। আন্দোলনের জেরে রাতভর ক্যাম্পাসেই রইলেন উপাচার্য ও সহ-উপাচার্য।

মঙ্গলবার বিকেল থেকে বিক্ষোভে বসেন বাংলা বিভাগের ফার্স্ট আর থার্ড সেমেস্টারের কিছু পড়ুয়া। বিক্ষোভে অংশ নেন ছাত্রীরাও। পড়ুয়াদের নিরাপত্তার কথা ভেবেই রাতভর ক্যাম্পাসে থাকেন উপচার্য এবং সহ-উপাচার্য। বাংলা বিভাগের পড়ুয়াদের আন্দোলনকে  দুঃসাহস বলেই উল্লেখ করেছেন উপাচার্য সোনালি চক্রবর্তী বন্দ্যোপাধ্যায়। বিশ্ববিদ্যালয়  নিয়ম মেনেই চলবে বলে সাফ জানিয়েছেন তিনি।

যদিও পড়ুয়াদের পাল্টা অভিযোগ, বিভাগীয় পরিকাঠামোর ত্রুটিতেই তাদের এই হাল। কিন্তু এখানেই উঠছে প্রশ্ন। তথ্য বলছে প্রথম সেমেস্টারে ১০ শতাংশ এবং তৃতীয়ে সেমেস্টারের ৭ শতাংশ পড়ুয়ার উপস্থিতি নেই। বিভাগীয় গাফিলতি, পরিকাঠামোর ত্রুটি থাকলে অন্য পড়ুয়াদেরও একই হাল হওয়ার কথা বলে দাবি কর্তৃপক্ষের।

আরও পড়ুন, বোতলবন্দি জল থেকেই আন্ত্রিকের সংক্রমণ, দাবি মেয়র শোভনের  

তবে বারবার বাংলা বিভাগ নিয়েই সমস্যা তৈরি হওয়ায় সামনে আসছে বিভাগীয় অন্তর্দ্বন্দের কথাও।

.