Governor CV Ananda Bose: উপাচার্য নিয়োগ মামলায় হার রাজ্যপালের, কী নির্দেশ দিল সুপ্রিম কোর্ট?

সার্চ কমিটিতে মুখ্যমন্ত্রী ও উচ্চশিক্ষা দফতরের প্রতিনিধি হিসেবে কারা থাকবেন? এদিন রাজ্যকে নাম জমা দেওয়ার নির্দেশ দিয়েছে বিচারপতি সূর্য কান্ত এবং বিচারপতি দীপঙ্কর দত্তের বেঞ্চ। মামলার পরবর্তী শুনানি ৩০ অক্টোবর।

Updated By: Oct 6, 2023, 05:45 PM IST
Governor CV Ananda Bose: উপাচার্য নিয়োগ মামলায় হার রাজ্যপালের, কী নির্দেশ দিল সুপ্রিম কোর্ট?

শ্রেয়সী গঙ্গোপাধ্যায়: 'আর কোনও বিশ্ববিদ্যালয়ে অন্তর্বর্তীকালীন উপাচার্য নিয়োগ করতে পারবেন না রাজ্যপাল'। শুধু তাই নয়, 'যাঁদের অন্তর্বর্তীকালীন উপাচার্য নিয়োগ করেছেন, তাঁরা কোনও সুযোগ-সুবিধা পাবেন না'। জানিয়ে দিল সুপ্রিম কোর্ট।

আরও পড়ুন:  Exclusive | Kamduni Verdict: 'কামদুনিতে বিচার দিলেন না মমতা বন্দ্যোপাধ্যায়!' বিস্ফোরক মৌসুমী

রাজ্যে একাধিক বিশ্ববিদ্যালয়ে অন্তর্বর্তীকালীন উপাচার্য নিয়োগ করে চলেছেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। শুধু তাই নয়, উপাচার্যের দায়িত্বও পালন করার সিদ্ধান্ত নিয়েছেন উপাচার্যহীন বিশ্ববিদ্যালয়গুলিতেও। স্রেফ রাজ্যের সঙ্গে সংঘাত নয়, মামলা গড়িয়েছে সুপ্রিম কোর্টেও।

স্থায়ী উপাচার্য নিয়োগের সার্চ কমিটিতে মুখ্য়মন্ত্রী ও উচ্চশিক্ষা দফতরের প্রতিনিধি রাখতে চেয়ে সুপ্রিম কোর্টে মামলা করেছে রাজ্য। সেই মামলায় অবশ্য  এখনও পর্যন্ত কোনও সিদ্ধান্ত নেয়নি শীর্ষ আদালতে। তবে সার্চ কমিটিতে মুখ্যমন্ত্রী ও উচ্চশিক্ষা দফতরের প্রতিনিধি হিসেবে কারা থাকবেন? এদিন রাজ্যকে নাম জমা দেওয়ার নির্দেশ দিয়েছে বিচারপতি সূর্য কান্ত এবং বিচারপতি দীপঙ্কর দত্তের বেঞ্চ। মামলার পরবর্তী শুনানি ৩০ অক্টোবর।

এর আগে, ২১ আগস্ট স্থায়ী উপাচার্যের নিয়োগের নির্দেশ দিয়েছিল সু্প্রিম কোর্ট। এরপর যখন ফের মামলাটির শুনানি হয়, তখন নিজেই সার্চ কমিটির গঠনের সিদ্ধান্ত নেয় শীর্ষ আদালত। জানানো হয়েছিল, সার্চ কমিটির জন্য নাম সুপারিশ করতে হবে রাজ্যপাল, রাজ্য সরকার ও ইউজিসি।

এদিকে সুপ্রিম কোর্টে মামলা চলাকালীনই রাজ্যের ৫ বিশ্ববিদ্যালয়ে ফের অন্তবর্তীকালীন উপাচার্য নিয়োগ করেছেন রাজ্যপাল সিভি আনন্দ বোস।  শুধু তাই নয়, উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে দায়িত্ব দেওয়া হয়েছে অবসরপ্রাপ্ত IPS-কে।

আরও পড়ুন:  Kamduni: 'কামদুনির রায়ের পরে মহিলাদের উপর নির্যাতন আরও বাড়বে'!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.