Petrol-Diesel Price: সেস কম করেনি কেন্দ্র, পেট্রোল-ডিজেলের দাম নিয়ে মোদী সরকারকে নিশানা মমতার

মমতা বলেন, পেট্রোলের উপর থেকে ২.৮০ টাকা ও পেট্রোলের উপর থেকে ২.০৩ টাকা শুল্ক কম করা হচ্ছে

Updated By: May 23, 2022, 05:49 PM IST
Petrol-Diesel Price: সেস কম করেনি কেন্দ্র, পেট্রোল-ডিজেলের দাম নিয়ে মোদী সরকারকে নিশানা মমতার

নিজস্ব প্রতিবেদন: পেট্রোল-ডিজেলের উপর থেকে কর কমিয়ে তেলের দাম অনেকটাই কম করেছে কেন্দ্র। তবে মমতার দাবি, কেন্দ্র সেস কম করেনি। কারণ ওই কর যায় কেন্দ্রের ঘরে। কেন্দ্র কর কমানোর জন্য পেট্রোলে রাজ্যের কর কমেছে অনেকটাই।  

এদিন মুখ্যমন্ত্রী বলেন, কেন্দ্র সরকার পেট্রোলে ৮ টাকা ও ডিজেলে ৬ টাকা কর কমিয়েছে। এতে পেট্রোলে রাজ্যের ট্যাক্স কমেছে ২.৮০ টাকা। অন্যদিকে, ডিজেলে কর কমেছে  ২.০৩ টাকা। এর মধ্যে ১.৮০ টাকা কেন্দ্রের কর বাবদ এমনিতেই কমে গিয়েছে। আর ১ টাকা এমনিতেই আমরা রিবেট দিই। তাই সবেমিলিয়ে পেট্রোল আমাদের কর কমছে ২.৮০ টাকা। অন্যদিকে, ডিজেলে কমেছে ২.০৩ টাকা।  

বিরোধী রাজ্যগুলির পেট্রোল-ডিজেলের উপরে কর ছাড় প্রসঙ্গে মমতা বন্দ্যোপাধ্য়ায় বলেন, কেরল পেট্রোলে ২.৪১ টাকা কর কমিয়েছে। মহারাষ্ট্র কমিয়েছে ২.০৮ টাকা, রাজ্স্থান ২.৪৮ টাকা। অন্যদিকে, বাংলা কমিয়েছে ২.৮০ টাকা। কেন্দ্র সেস ওঠায় না। কারণ ওই টাকা কেন্দ্রের ঘরে যায়। বিজেপিশাসিত রাজ্যগুলো কেন্দ্রের কাছ থেকে যে টাকা পায় তা রাজ্যগুলি পায় না।  

উল্লেখ্য, শনিবার অর্থমন্ত্রী নির্মলা সীতারমন ঘোষণা করেন, পেট্রোলের উপর লিটারে ৮ টাকা এবং ডিজেলের উপর লিটারে ৬ টাকা শুল্ক ছাড় দেবে সরকার। ফলে পেট্রোলের দাম কমবে লিটারে সাড়ে ৯ টাকা এবং ডিজেলের ৭ টাকা। 

২০২১-এর শেষের দিকে আকাশছোঁয়া জ্বালানির দামে হাঁপিয়ে উঠেছিল মানুষ। দেশের সকলকে দীপাবলির উপহার দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। প্রতি লিটার পেট্রোলে ৫ টাকা এবং ডিজেলে ১০ টাকা শুল্ক কমায় কেন্দ্র। ফলে এক ধাক্কায় দেশে পেট্রোল (Petrol)-ডিজেলের (Diesel) দাম অনেকটা কমে যায়। এরপর জ্বালানীর উপর থেকে কর কমায় বিজেপিশাসিত রাজ্যগুলো। চাপে পড়ে এরপর কয়েকটি বিরোধীশাসিত রাজ্যও কর কমায়। ফলে একধাক্কায় আরও অনেকটা কমে দাম। যদিও পশ্চিমবঙ্গ সরকার পেট্রোল (Petrol) ও ডিজেলের (Diesel) উপর থেকে কর কমায়নি।

চলতি বছর গুজরাট এবং হিমাচলপ্রদেশে বিধানসভা ভোট রয়েছে। ২০২৩-এ মেঘালয়, নাগাল্যান্ড, ত্রিপুরা, কর্ণাটক, ছত্তীশগঢ়, মধ্যপ্রদেশ, মিজোরাম, রাজস্থান এবং তেলেঙ্গনায় নির্বাচন। সর্বোপরি ২০২৪-এ লোকসভা ভোট রয়েছে। তার আগে জ্বালানির দামে নাভিশ্বাস উঠেছে সাধারণ মানুষের। ফলে কেন্দ্রের এই ঘোষণার পিছনে যথেষ্ট রাজনৈতিক গুরুত্ব রয়েছে বলে মনে করছে ওয়াকিবহাল মহল। 

আরও পড়ুন-Durgapur: শ্মশানের জায়গায় রাস্তা তৈরি করছে আবাসন কর্তৃপক্ষ! তুলকালাম দুর্গাপুর

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.