লগ্নির হিসেবে দেশে পিছনের সারিতে পশ্চিমবঙ্গ, রিপোর্ট রিজার্ভ ব্যাঙ্কের

ঘটা করে শিল্প সম্মেলন ও ঝুড়ি ঝুড়ি ঘোষণাই সার। রিজার্ভ ব্যাঙ্কের রিপোর্টে ফের প্রমাণিত রাজ্যের শিল্পক্ষেত্রের করুণ পরিস্থিতি। লগ্নির হিসেবে গত আর্থিক বছরে শেষ পাঁচটি রাজ্যের মধ্যে ঠাঁই পেয়েছে পশ্চিমবঙ্গ। দেশে গত এক বছরে যে লগ্নি এসেছে তার মাত্র এক দশমিক তিন শতাংশ জুটেছে রাজ্যের ভাগ্যে। লগ্নি টানায় দৌড়ে প্রথম পাঁচে রয়েছে ওড়িশা, মহারাষ্ট্র, রাজস্থান, গুজরাত ও অন্ধ্রপ্রদেশ।

Updated By: Sep 14, 2015, 05:22 PM IST

ওয়েব ডেস্ক: ঘটা করে শিল্প সম্মেলন ও ঝুড়ি ঝুড়ি ঘোষণাই সার। রিজার্ভ ব্যাঙ্কের রিপোর্টে ফের প্রমাণিত রাজ্যের শিল্পক্ষেত্রের করুণ পরিস্থিতি। লগ্নির হিসেবে গত আর্থিক বছরে শেষ পাঁচটি রাজ্যের মধ্যে ঠাঁই পেয়েছে পশ্চিমবঙ্গ। দেশে গত এক বছরে যে লগ্নি এসেছে তার মাত্র এক দশমিক তিন শতাংশ জুটেছে রাজ্যের ভাগ্যে। লগ্নি টানায় দৌড়ে প্রথম পাঁচে রয়েছে ওড়িশা, মহারাষ্ট্র, রাজস্থান, গুজরাত ও অন্ধ্রপ্রদেশ।

রাজ্যের এই পরিস্থিতির জন্য মূলত জমি সমস্যাকেই দায়ী করছেন বণিক সভার একাংশ। সিন্ডিকেট রাজও বিরূপ প্রভাব ফেলছে রাজ্যে শিল্প টানার ক্ষেত্রে। মত শিল্পমহলের। বড় শিল্পের অভাবে গড়ে উঠছে না মাঝারি বা ছোট শিল্পও। তবে শুধু গত আর্থিক বছরেই নয়। রিজার্ভ ব্যাঙ্কের হিসেব বলছে, গত পাঁচ বছর ধরেই লগ্নির হিসেবে পশ্চিমবঙ্গ রয়েছে একেবারে পিছনের সারিতেই। গোটা দেশের মোট লগ্নির এক শতাংশ বা তার সামান্য বেশি এসেছে রাজ্যের ঝুলিতে।

.