WB Panchayat Election 2023: বাংলার ভোটে লে থেকে এয়ারলিফটে বাহিনী, নজিরবিহীন সিদ্ধান্ত কমিশনের

লে থেকে এয়ারলিফটিং করে আনা হচ্ছে ৫ কোম্পানি এবং ২ প্ল্যাটুন কেন্দ্রীয় বাহিনী। আজকেই লে থেকে রওনা দিয়ে দিয়েছে বাহিনী। আকাশপথে হয় কলকাতা, নয় পানাগড় এয়ারবেসে পৌঁছবে বাহিনী। সেখান থেকেই সরাসরি তাদের নির্দিষ্ট লোকেশনে মোতায়ন করা হবে।

Updated By: Jul 7, 2023, 03:55 PM IST
WB Panchayat Election 2023: বাংলার ভোটে লে থেকে এয়ারলিফটে বাহিনী, নজিরবিহীন সিদ্ধান্ত কমিশনের

সুতপা সেন: বাংলার পঞ্চায়েত ভোটে নজিরবিহীন সিদ্ধান্ত নির্বাচন কমিশনের। এয়ারলিফট করে বাহিনী আনার সিদ্ধান্ত কমিশনের। কারণ ভোটের বাকি আর ২৪ ঘণ্টা। এত কম সময়ে ট্রেনে করে বাহিনী আনা সম্ভব নয়। তাই লে থেকে এয়ারলিফট করে বাহিনী আনার সিদ্ধান্ত কমিশনের। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের চিঠি দিয়ে একথা জানায় রাজ্য নির্বাচন কমিশনে। 

লে থেকে এয়ারলিফটিং করে আনা হচ্ছে ৫ কোম্পানি এবং ২ প্ল্যাটুন কেন্দ্রীয় বাহিনী। আজকেই লে থেকে রওনা দেয় বাহিনী। আকাশপথে পানাগড় এয়ারবেসে পৌঁছয় বাহিনী। এখান থেকেই সরাসরি তাদের নির্দিষ্ট লোকেশনে মোতায়ন করা হবে। তবে ৪৮৫ কোম্পানির মধ্যে মোট কত কোম্পানি কেন্দ্রীয় বাহিনী এসে পৌঁচচ্ছে তা এখনও স্পষ্ট নয় কমিশনের কাছে। ওদিকে বাহিনী মোতায়েনের ক্ষেত্রে স্বরাষ্ট্র মন্ত্রকের প্রস্তাব মেনে নিল রাজ্য নির্বাচন কমিশন। আইজি বিএসএফ এসসি বুদাকোডির প্রস্তাব মেনে নিয়ে সমস্ত জেলার জেলাশাসক, পুলিস সুপার এবং পুলিস কমিশনারদের কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের বিষয়ে নির্দিষ্ট পরিকল্পনা সহ চিঠি দিল রাজ্য নির্বাচন কমিশন।

যেখানে বলা হয়েছে একটি ভোটগ্রহণ কেন্দ্রে ১টা বা দুটো বুথ থাকলে ওই বুথ প্রেমিসে ১/২ অর্থাৎ হাফ সেকশন কেন্দ্রীয় বাহিনী, ৩টে বা ৪টে বুথ হলে ১ সেকশন মানে ৮ জন কেন্দ্রীয় বাহিনী, ৫টা বা ৬টা বুথে হলে দেড় সেকশন মানে ১২ জন কেন্দ্রীয় বাহিনী আর ৭টা বা তার বেশি বুথ হলে ২ সেকশন বা ১৬ জন কেন্দ্রীয় বাহিনী থাকবে। প্রসঙ্গত, প্রতি বুথে ফের কেন্দ্রীয় বাহিনী সহ নিরাপত্তারক্ষী মোতায়েন করুক রাজ্য নির্বাচন কমিশন। আজকে ৭ তারিখেও অধিকাংশ জায়গায় বাহিনী নেই। এই অভিযোগ জানিয়ে এদিন রাজীব সিনহাকে চিঠি পাঠান বিমান বসু।

প্রসঙ্গত, রাজ্যে মোট ৬১ হাজার ৬৩৬ বুথের মধ্যে স্পর্শকাতর বুথের সংখ্যা ৪ হাজার ৮৪৩। অর্থাৎ, মোট বুথের ৭.৮৪ শতাংশ স্পর্শকাতর বুথ। কোন জেলায় কত স্পর্শকাতর বুথ রয়েছে তার একটি তালিকাও প্রকাশ করেছে কমিশন। আলিপুরদুয়ারে ১২১২ বুথের মধ্যে ২৫টি বুথ স্পর্শকাতর। বাঁকুড়ায় ৩১০০ বুথের মধ্যে ১১৬ টি বুথ স্পর্শকাতর।  বীরভূম ২৭৬৮ টি বুথের মধ্যে ২২৮ টি বুথ স্পর্শকাতর। কোচবিহারের তালিকায় ২৩৮৫ টি বুথেরে মধ্যে স্পর্শকাতর বুথ ৩১৭টি। দক্ষিণ দিনাজপুরে ১২২৩ বুথ স্পর্শকাতর ৮৪। দার্জিলিংয়ে মোট বুথ ৫১৪ টি এবং স্পর্শকাতর ২৭ টি বুথ। হুগলি জেলায় ৩৮৫১ টি বুথের মধ্যে স্পর্শকাতর ২০৯ টি। হাওড়ায় ৩০৩১ এর মধ্যে ৩৫৩ টি বুথ স্পর্শকাতর। জলপাইগুড়ির ১৬৬০ এর মধ্যে ৭৪ টি বুথ স্পর্শকাতর। ঝাড়গ্রাম ১০৪৫ এর মধ্যে ৪৫ টি বুথ স্পর্শকাতর। 

এছাড়া  কালিম্পং জেলার ২৬৩ টির মধ্যে ৮টি বুথ সেই তালিকায়। মালদায় মোট ৩০৩৫ বুথের মধ্যে ২৭০টি স্পর্শকাতর। মুর্শিদাবাদে সেই সংখ্যা ৫৪৩৮ এর মধ্যে ৫৪১ টি। নদিয়া ৩৮৯৬ এর মধ্যে ৩৭৩। উত্তর ২৪ পরগনা ৪৫৩২ এর মধ্যে ২৫৮ টি বুথ স্পর্শকাতর। পশ্চিম বর্ধমানের ৯৮৮ টি বুথের মধ্যে ৪০টি বুথ সেই তালিকায়।পশ্চিম মেদিনীপুর ৩৮৬৭র মধ্যে ৩০৫, পূর্ব বর্ধমান ৩৯৩৩ এর মধ্যে ৩৪২ টি বুথ স্পর্শকাতর, পূর্ব মেদিনীপুর ৪১২৮ এর মধ্যে ৩৫৬, পুরুলিয়া ২৪০৫ বুথের মধ্যে ২৫৩, দক্ষিণ ২৪ পরগনা ৬২২৬ এর মধ্যে ৫০২, উত্তর দিনাজপুর ২১২৬ এর মধ্যে ১০৮ টি বুথ কমিশনের স্পর্শকাতর বুথের তালিকায়। 

আরও পড়ুন, Sovan Chatterjee, Baisakhi Banerjee: 'হ্যাপি বার্থ ডে দুষ্টু!' উষ্ণ চুম্বন বৈশাখীর, মনের মানুষের সঙ্গে সোহাগী জন্মদিন শোভনের

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.