শক্তি বাড়িয়ে ছুটে আসছে সিত্রাং, ফুঁসছে সমুদ্র, জলোচ্ছ্বাসের আশঙ্কা

কলকাতায় আজ ভারী  বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বুধবার সকাল পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা বেশি। অন্যদিকে, সমুদ্রে জলোচ্ছ্বাস হতে পারে। ৬ মিটার পর্যন্ত উঁচু জলোচ্ছ্বাসের সতর্কতা রয়েছে। সোম ও মঙ্গলবার সেই কারণে দুই চব্বিশ পরগণায় বাঁধের ক্ষতি হতে পারে জলোচ্ছ্বাসের জেরে। 

Updated By: Oct 24, 2022, 11:13 AM IST
শক্তি বাড়িয়ে ছুটে আসছে সিত্রাং, ফুঁসছে সমুদ্র, জলোচ্ছ্বাসের আশঙ্কা
প্রতীকী ছবি

অয়ন ঘোষাল: কালীপুজোর দিনে ঘূর্ণিঝড়ের আশঙ্কায় প্রহর গুনছে বাংলা। এই মুহূর্তে ঘূর্ণিঝড় সিত্রাং মধ্য বঙ্গোপসাগরে রয়েছে। আজই শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার কথা রয়েছে। মঙ্গলবার সকালে  বাংলাদেশে আছড়ে পড়তে পারে সিত্রাং। রবিবার সন্ধে থেকেই দুর্যোগপূর্ণ আবহাওয়া শুরু দক্ষিণবঙ্গে। বুধবার সকাল পর্যন্ত এই আবহাওয়া থাকবে বলে পূর্বাভাস। সুন্দরবন এলাকায় বেশি  প্রভাব পড়বে।

জানান হয়েছে, মঙ্গলবার সকালের মধ্যে বাংলাদেশের বরিশালের কাছে তিনকোনা আইল্যান্ড ও সন্দীপের মাঝে ল্যান্ডফল করবে ঘূর্ণিঝড় সিত্রাং। ল্যান্ডফলের সময় শক্তিশালী ঘূর্ণিঝড় হিসেবে এর গতিবেগ ঘন্টায় ১০০ থেকে ১১০ কিলোমিটার প্রতি ঘন্টায়। তবে এর সবথেকে বেশি প্রভাব পড়বে উত্তর ২৪ পরগনা ও দক্ষিণ 24 পরগনার উপকূল এলাকায়। আংশিক প্রভাব পড়বে পূর্ব মেদিনীপুরের কিছু অংশে। সামান্য প্রভাব পড়বে কলকাতা, হাওড়া, হুগলি, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, নদিয়ার কিছু অংশে। দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই মঙ্গলবার পর্যন্ত হালকা থেকে মাঝারি বৃষ্টি এবং আংশিক মেঘলা আকাশ থাকবে।

আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানান হয়েছে আজ  উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায় অতি ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। সঙ্গে ৯০ কিলোমিটার গতি বেগে দমকা ঝড়ো হওয়া বইতে পারে। ৭০ থেকে ৯০ কিলোমিটার বেগে দমকা হাওয়া বইবে পূর্ব মেদিনীপুরের উপকূলের অংশে। ভারী বৃষ্টি হবে কলকাতা, হাওড়া, হুগলি, পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে। পূর্ব মেদিনীপুর ছাড়া বাকি সব জেলাতেই দমকা ঝোড়ো হাওয়া সর্বোচ্চ ৪০ থেকে ৬০ কিলোমিটার হতে পারে।

 মঙ্গলবার ভারী বৃষ্টির সম্ভাবনা উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং নদিয়াতে মাঝারি বৃষ্টি হবে মুর্শিদাবাদ জেলায়। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায় ৯০ থেকে ১০০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া হইতে পারে। পূর্ব মেদিনীপুরে ঝোড়ো হাওয়ার গতিবেগ থাকবে ৭০ থেকে ৮০ কিলোমিটার। যদিও এই ঝোড়ো হাওয়া দুপুরের পর থেকে কমতে থাকবে। কলকাতা, হাওড়া, হুগলি এবং পশ্চিম মেদিনীপুরে ৫০ থেকে ৬০ কিলোমিটার গতিবেগে ঝোড়ো হাওয়ার সম্ভাবনা।

কলকাতায় আজ ভারী  বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বুধবার সকাল পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা বেশি। অন্যদিকে, সমুদ্রে জলোচ্ছ্বাস হতে পারে। ৬ মিটার পর্যন্ত উঁচু জলোচ্ছ্বাসের সতর্কতা রয়েছে। সোম ও মঙ্গলবার সেই কারণে দুই চব্বিশ পরগণায় বাঁধের ক্ষতি হতে পারে জলোচ্ছ্বাসের জেরে। অমাবস্যার ভরা কোটালের ফলে ৫ মিটার পর্যন্ত জলোচ্ছ্বাস হবে সমুদ্রপৃষ্ঠ থেকে। কিন্তু ঘূর্ণিঝড়ের প্রভাবে আরো এক মিটার জলোচ্ছ্বাস বাড়বে বলে অনুমান আবহাওয়াবিদদের।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.