রেল বাজেটে মেট্রো প্রকল্পের জন্য বাড়তি কিছু প্রাপ্তি হল না রাজ্যের, উল্টে কমেছে

রেল বাজেটে মেট্রো প্রকল্পের জন্য বাড়তি কিছু প্রাপ্তি হল না রাজ্যের। উল্টে দুটি মেট্রো প্রকল্পে বরাদ্দ কমেছে। সামান্য বরাদ্দ বেড়েছে দুটি প্রকল্পে। নোয়াপাড়া-বিমানবন্দর-বারাসত প্রকল্পে বরাদ্দ কমেছে ১৫ কোটি টাকা। মোট ১৪০ কোটি টাকা থেকে কমে ওই প্রকল্পে বরাদ্দ দাঁড়িয়েছে ১২৫ কোটি টাকা।অন্যদিকে বরানগর-দক্ষিণেশ্বর-বারাকপুর প্রকল্পে বরাদ্দে কমানো হয়েছে পঁচিশ কোটি টাকা। এই প্রকল্পে আগে বরাদ্দ ছিল আশি কোটি টাকা।

Updated By: Feb 25, 2016, 04:47 PM IST
রেল বাজেটে মেট্রো প্রকল্পের জন্য বাড়তি কিছু প্রাপ্তি হল না রাজ্যের, উল্টে কমেছে

ওয়েব ডেস্ক: রেল বাজেটে মেট্রো প্রকল্পের জন্য বাড়তি কিছু প্রাপ্তি হল না রাজ্যের। উল্টে দুটি মেট্রো প্রকল্পে বরাদ্দ কমেছে। সামান্য বরাদ্দ বেড়েছে দুটি প্রকল্পে। নোয়াপাড়া-বিমানবন্দর-বারাসত প্রকল্পে বরাদ্দ কমেছে ১৫ কোটি টাকা। মোট ১৪০ কোটি টাকা থেকে কমে ওই প্রকল্পে বরাদ্দ দাঁড়িয়েছে ১২৫ কোটি টাকা।অন্যদিকে বরানগর-দক্ষিণেশ্বর-বারাকপুর প্রকল্পে বরাদ্দে কমানো হয়েছে পঁচিশ কোটি টাকা। এই প্রকল্পে আগে বরাদ্দ ছিল আশি কোটি টাকা।

অন্যদিকে, রাজ্যের দুটি মেট্রো প্রকল্পে বরাদ্দ বাড়ানো হয়েছে। বিমানবন্দর-নিউগড়িয়া প্রকল্পে বরাদ্দ বেড়েছে মাত্র ৮ কোটি টাকা। দুশো চল্লিশ কোটি থেকে বরাদ্দ বেড়ে হয়েছে দুশো আটচল্লিশ কোটি। জোকা-বিবাদী বাগ মেট্রো প্রকল্পে ২০ কোটি টাকা বাড়ানো হয়েছে। এই প্রকল্পে বরাদ্দের পরিমাণ বেড়ে হল ৯০ কোটি টাকা। ইস্ট-ওয়েস্ট মেট্রোর দৈর্ঘ্য বাড়ছে ৫ কিলোমিটার। সেন্ট্রাল পার্ক নয়, মেট্রো শেষ হবে হলদিরামে। রেল আর শুধু কেন্দ্রের দায় নয়।  রাজ্যগুলির সঙ্গে যৌথ উদ্যোগে  নতুন প্রকল্প রূপায়ন করতে চাইছে রেল।  বিষয়টিতে সবুজ সঙ্কেত দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা। ইতিমধ্যে সই হয়ে গিয়েছে ছটি মউ। জানালেন রেল মন্ত্রী সুরেশ প্রভু।

.