নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে কীভাবে সামিল মুখ্যমন্ত্রী? হাইকোর্টে দায়ের হল মামলা

রবিবার তীব্র প্রতিক্রিয়া দেন রাজ্যপাল জগদীপ ধনখড়ও। বলেন,''রাজ্যে নাগরিকত্ব সংশোধনী আইন কার্যকর হবে না বলে বিজ্ঞাপন দেওয়া হচ্ছে। এটা কীভাবে বলা যেতে পারে?"

Reported By: শ্রাবন্তী সাহা | Edited By: সুদেষ্ণা পাল | Updated By: Dec 16, 2019, 02:03 PM IST
নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে কীভাবে সামিল মুখ্যমন্ত্রী? হাইকোর্টে দায়ের হল মামলা

নিজস্ব প্রতিবেদন : মুখ্যমন্ত্রী হয়ে কীভাবে লোকসভায় পাস হওয়া নাগরিকত্ব সংশোধনী আইনের (Citizenship Amendment Act) বিরুদ্ধে সরব হতে পারেন মমতা বন্দ্যোপাধ্যায়? সাংবিধানিক পদে থেকে কীভাবে এটা করতে পারেন তিনি? এই মর্মে জনস্বার্থ মামলা দায়ের হল কলকাতা হাইকোর্টে (Calcutta High Court)। মামলা দায়ের করেছেন কলকাতা হাইকোর্টের আইনজীবী সরজিৎ রায়চৌধুরী। নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে আজ থেকে প্রতিবাদ কর্মসূচিতে সামিল হচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। সোমবার থেকে বুধবার, পর পর তিন দিন পদযাত্রা করবেন মুখ্যমন্ত্রী। এই পরিপ্রেক্ষিতেই আজ হাইকোর্টে সওয়াল করেন আইনজীবী সরজিৎ রায়চৌধুরী।

তাঁর বক্তব্য, "কেন্দ্রীয় আইনের বিরুদ্ধে কেন সরব হচ্ছেন মুখ্যমন্ত্রী? কেন্দ্র-রাজ্য সম্পর্ক তলানিতে এসে ঠেকেছে। গোটা রাজ্যে এর জন্য অশান্তি ছড়াচ্ছে।" এই পরিস্থিতিতে প্রধান বিচারপতির হস্তক্ষেপের দাবি করেন তিনি। পাশাপাশি, জনস্বার্থ মামলা দায়ের করার জন্য আবেদন জানিয়ে অনুমতি চান।  তাঁর সেই আবেদন মঞ্জুর হয়। মামলা দায়ের করার অনুমতি পান তিনি। আজ-ই বেলা ২টোয় এই জনস্বার্থ মামলাটি শুনানির সম্ভবনা রয়েছে।

আরও পড়ুন, মুর্শিদাবাদ, মালদহে হিন্দুদের বাড়ি ভাঙচুর, সেখানে যান বিমান-সূর্যরা: দিলীপ

প্রসঙ্গত, রাজ্যে নাগরিকত্ব সংশোধনী আইন কার্যকর হতে দেবেন না বলে শহরের বিভিন্ন জায়গায় বিজ্ঞাপন দিয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। সেই নিয়ে রবিবার তীব্র প্রতিক্রিয়া দেন রাজ্যপাল জগদীপ ধনখড়। বলেন,''রাজ্যে নাগরিকত্ব সংশোধনী আইন কার্যকর হবে না বলে বিজ্ঞাপন দেওয়া হচ্ছে। এটা কীভাবে বলা যেতে পারে? এমন ঘটনা নিয়ে রাজনীতি করা উচিত নয়। মানুষের করের টাকায় আইনবিরুদ্ধ কাজ। এটা সংবিধান অনুমোদন দেয় না।'' বিজ্ঞাপন প্রত্যাহার করার জন্য বার্তা দেন মুখ্যমন্ত্রীকে।

.