কেন জল জমে কলকাতায়?

দুপুরে হঠাত্ই অঝোরে বৃষ্টি। আর তাতেই শহর জুড়ে চেনা জল ছবি। তার ওপর ভোগান্তি বাড়িয়েছে গঙ্গার জোয়ার। বিকেল সাড়ে চারটে পর্যন্ত জোয়ার থাকায়, নামানো যায়নি জমা জল। নিম্নচাপের জেরে ভারী বৃষ্টিতে শহরের হাল হল এমনটাই।

Updated By: Sep 3, 2016, 08:03 PM IST
কেন জল জমে কলকাতায়?

ওয়েব ডেস্ক: দুপুরে হঠাত্ই অঝোরে বৃষ্টি। আর তাতেই শহর জুড়ে চেনা জল ছবি। তার ওপর ভোগান্তি বাড়িয়েছে গঙ্গার জোয়ার। বিকেল সাড়ে চারটে পর্যন্ত জোয়ার থাকায়, নামানো যায়নি জমা জল। নিম্নচাপের জেরে ভারী বৃষ্টিতে শহরের হাল হল এমনটাই।

কাঁকুরগাছি থেকে ঠনঠনিয়া জলে ভেসেছে অলিগলি। কলকাতা শহরের গঠনটাই এমন যে ঘণ্টায় ৫০ মিলিমিটারের বেশি বৃষ্টি হলেই জল জমে। এই জমা জল কতটা তাড়াতাড়ি নামানো যায় সেটাই পুরসভার কাছে চ্যালেঞ্জ। তবে শনিবার দুপুরের বৃষ্টিতে সে টার্গেটই মিট করতে পারল না পুরসভা। বাধা হয়ে দাঁড়াল গঙ্গার জোয়ার।

জমা জল সরাতে কলকাতায় রয়েছে বেশ কিছু পাম্পিং স্টেশন। এছাড়া ভারী বৃষ্টির জল নামানোর জন্য গঙ্গার সঙ্গে রয়েছে ৮টি লক গেট। এর ৫টি উত্তরে এবং ৩টি দক্ষিণ কলকাতায়। এত ব্যবস্থা রয়েছেই যখন, তাহলে জল জমল কেন?

আরও পড়ুন দুর্ঘটনা এড়াতে বিধাননগর কমিশনারেটের নয়া নিয়ম জারি

শহরের নিকাশি নালাগুলির মুখ গঙ্গার থেকে অনেকটাই উপরে। আর এই নিকাশি নালাগুলির ঢাল নিচের দিকে। শহর বৃষ্টির জলে উপছে পড়লে খুলে দেওয়া হয় লকগেট। জল গিয়ে পড়ে গঙ্গায়। তবে জোয়ারের সময় গঙ্গার জলস্তর নিকাশি নালার সমান হয়ে যায়। ফলে লক গেট খোলা থাকলে উল্টে গঙ্গার জল ঢুকে যেতে পারে শহরে। তাই লকগেট জোয়ারের সময় বন্ধ রাখা হয়।

শনিবার দুপুরেও সাড়ে চারটে পর্যন্ত জোয়ার ছিল। ফলে বন্ধ রাখা হয় লক গেট। এছাড়াও বৈদ্যুতিন ত্রুটির জন্য বালিগঞ্জ পাম্পিং স্টেশনের নটির মধ্যে পাঁচটি পাম্প বন্ধ ছিল। নিট ফল দীর্ঘ সময় ধরে জল জমে থাকে শহরে। পরে ভাটার সময় লক গেট খোলার পর শহরের পরিস্থিতি স্বাভাবিক হয়।

.