7th Pay Commission: ফের সরকারি কর্মচারীদের জন্য উপহার, এ বার বেতন বাড়বে ৮০০০ টাকা!

7th Pay Commission Latest News: মার্চের শেষ সপ্তাহে কেন্দ্রীয় কর্মীদের ডিএ ৪ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছিল সরকার। আগামী দিনে কেন্দ্রীয় কর্মীদের আরও একটি উপহার দিতে চলেছে সরকার।

Updated By: Apr 17, 2023, 12:29 PM IST
7th Pay Commission: ফের সরকারি কর্মচারীদের জন্য উপহার, এ বার বেতন বাড়বে ৮০০০ টাকা!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আপনিও যদি কেন্দ্রীয় সরকারের কর্মচারী হন অথবা আপনার পরিবারে যদি কোনও কেন্দ্রীয় কর্মচারী থাকেন, তাহলে এই খবরটি আপনাকে খুশি করবে। মার্চের শেষ সপ্তাহে কেন্দ্রীয় কর্মীদের ডিএ চার শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছিল সরকার। আগামী দিনে কেন্দ্রীয় কর্মীদের আরও একটি উপহার দিতে চলেছে সরকার। এই পরিবর্তনের পর কেন্দ্রীয় কর্মীদের বেতন বাম্পার বাড়বে। সূত্রের দাবি, এবার সরকার কেন্দ্রীয় কর্মীদের ডিএ আরও চার শতাংশ বাড়িয়ে ৪৬ শতাংশ করবে।

৪ শতাংশ ডিএ বাড়ানোর ঘোষণা

সরকার ২০২৩ সালের মার্চ মাসে চার শতাংশ ডিএ বৃদ্ধির কথা ঘোষণা করেছে। এর পর মহার্ঘ ভাতা বেড়ে হয়েছে ৪২ শতাংশ। ১ জানুয়ারি থেকে সরকার এই বৃদ্ধি কার্যকর করেছে। এখন পরবর্তী ডিএ ১ জুলাই থেকে প্রযোজ্য হবে। দ্বিতীয়ার্ধে মহার্ঘ ভাতা (ডিএ) এবং মহার্ঘ্য ত্রাণ (ডিআর) চার শতাংশ বাড়বে বলে আশা করা হচ্ছে। বর্তমানে ডিএ ৪২ শতাংশ। ১ জুলাই থেকে প্রযোজ্য ডিএ বেড়ে ৪৬ শতাংশ হবে বলে আশা করা হচ্ছে।

আরও পড়ুন: Kidney Ailment: ডায়াবিটিস বাড়ছে কমবয়সীদের মধ্যেও, কীভাবে ঠিক রাখবেন আপনার কিডনি

এবারের অগস্টে ঘোষণা হতে পারে

বছরের দ্বিতীয়ার্ধের জন্য অর্থাৎ জুলাই থেকে ডিসেম্বর ২০২৩-এর জন্য ডিএ বৃদ্ধি সরকার ঘোষণা করবে। প্রতিবারই সেপ্টেম্বর-অক্টোবরে দ্বিতীয়ার্ধের ডিএ ঘোষণা করা হয়। তবে এবার আশা করা হচ্ছে যে বর্ধিত ডিএ অগস্টে ঘোষণা করা হবে। বছরের প্রথমার্ধের জন্য ইতিমধ্যেই চার শতাংশ বৃদ্ধির ঘোষণা করা হয়েছে। মুদ্রাস্ফীতির হারের পরিপ্রেক্ষিতে কেন্দ্রীয় কর্মচারীদের ডিএ বাড়ানো হচ্ছে সরকারের তরফে। মুদ্রাস্ফীতি বেশি হলে ডিএ বৃদ্ধিও বেশি হবে।

আরও পড়ুন: Week 4 | Daily Cartoon | সোমান্তরাল | বাজল ছুটির ঘণ্টা!

বেতন কত বাড়বে?

দ্বিতীয়ার্ধে কেন্দ্রীয় কর্মীদের ডিএ বেড়ে ৪৬ শতাংশ হলে বেতনও সেই অনুযায়ী বাড়বে। উদাহরণস্বরূপ, যদি একজন কেন্দ্রীয় কর্মচারীর বর্তমানে ১৮,০০০ টাকা মূল বেতন থাকে তাহলে তিনি বর্তমানে ৪২ শতাংশ হারে ৭৫৬০ টাকা ডিএ পান। যদি তার ডিএ বেড়ে ৪৬ শতাংশ হয়, তাহলে কর্মচারীর মহার্ঘ ভাতা হবে ৮,২৮০ টাকা। এইভাবে, প্রতি মাসে ৭২০ টাকা (বার্ষিক ৮৬৪০ টাকা) বৃদ্ধি পাবে। এই বিষয়ে সরকারের পক্ষ থেকে কোনও আনুষ্ঠানিক বিবৃতি দেওয়া হয়নি এখনও।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.