Indian Currency: গান্ধী নয় নেতাজি! ভারতীয় নোটে কার ছবি? মামলা হাই কোর্টে

কেন্দ্রকে আট সপ্তাহের মধ্যে এই আবেদনের জবাব দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে

Updated By: Dec 14, 2021, 01:55 PM IST
Indian Currency: গান্ধী নয় নেতাজি! ভারতীয় নোটে কার ছবি? মামলা হাই কোর্টে

নিজস্ব প্রতিবেদন: ভারতীয় টাকায় নেতাজি সুভাষ চন্দ্র বসুর ছবি ছাপার জন্য  আবেদন করা হল কলকাতা হাইকোর্টে। ৯৪ বছর বয়সী হরেন বাগচী বিশ্বাস এই আবেদন করেছেন। হরেন একজন স্বাধীনতা সংগ্রামী। টাকায় নেতাজি সুভাষ চন্দ্র বসুর ছবি ছাপানোর জন্য কলকাতা হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা (PIL) দায়ের করেন তিনি।

PIL-এ, হরেন বাগচী বিশ্বাস জিজ্ঞাসা করেছিলেন কেন ভারতীয় টাকায় "মহাত্মা গান্ধীর মতো" নেতাজির ছবি যোগ করা যাবে না? আবেদনকারী আরও দাবি করেছেন ভারত সরকার এখনও পর্যন্ত স্বাধীনতা সংগ্রামে নেতাজি সুভাষ চন্দ্রের অবদানকে "যথাযথ স্বীকৃতি দেয়নি"।

আরও পড়ুন: Singur-এ BJP-র কর্মসূচী, শর্তসাপেক্ষে ধর্না মঞ্চ তৈরির অনুমতি পুলিসের

এর পরিপ্রেক্ষিতে সোমবার কলকাতা হাইকোর্ট, কেন্দ্রকে আট সপ্তাহের মধ্যে এই আবেদনের জবাব দেওয়ার নির্দেশ দিয়েছে। সোমবার অতিরিক্ত সলিসিটর জেনারেল ওয়াই জে দস্তুর এই বিষয়ে হলফনামা দাখিলের জন্য সময় চাওয়ার পরে, প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের একটি বেঞ্চ আট সপ্তাহের মধ্যে আবেদনের জবাব দেওয়ার জন্য কেন্দ্রকে নির্দেশ দিয়েছে।

এই PIL-এর আগামি শুনানি হবে ২১ ফেব্রুয়ারি। 

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.