World Sparrow Day: আনে সৌভাগ্য, দূর করে নেগেটিভ এনার্জি! জানুন চড়াই পাখির অসাধারণ বাস্তুগুণ...

World Sparrow Day 2023: আপনার বারান্দা বা কার্নিশে এসে বসেছে বা ঘোরাঘুরি করছে ছোট্ট ধূসর-খয়েরি রঙা কিছু পাখি-- এ দৃশ্য নিশ্চয়ই আপনার অচেনা নয়। পাখিগুলি, আমরা সবাই জানি, চড়াই। ইংরেজিতে যাদের স্প্যারো বলা হয়। আজ, ২০ মার্চ দিনটি এই পাখিটির জন্য উৎসর্গীকৃত। আজ ওয়ার্ল্ড স্প্যারো ডে বা বিশ্ব চড়াই দিবস। বাস্তুশাস্ত্রের দিক থেকেও পাখিটির দারুণ গুরুত্ব আছে।

Updated By: Mar 20, 2023, 07:34 PM IST
World Sparrow Day: আনে সৌভাগ্য, দূর করে নেগেটিভ এনার্জি! জানুন চড়াই পাখির অসাধারণ বাস্তুগুণ...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আপনার জানলা বা বারান্দা বা কার্নিশে এসে বসেছে বা ঘোরাঘুরি করছে ছোট্ট ধূলর-খয়েরি রঙের কিছু পাখি-- এ দৃশ্য নিশ্চয়ই আপনার খুব অচেনা নয়। এই পাখিগুলি, আমরা সবাই জানি, চড়াই। ইংরেজিতে যাদের স্প্যারো বলা হয়। আজ, ২০ মার্চ দিনটি এই পাখিটির জন্য উৎসর্গীকৃত। আজ ওয়ার্ল্ড স্প্যারো ডে বা বিশ্ব চড়াই দিবস। ভারত ছাড়াও পাখিটি পাওয়া যায় নিউ জিল্যান্ডে, অস্ট্রেলিয়ায়, উত্তর আমেরিকায় এবং ইউরোপে। তবে চড়াই মোটেই মেলে না চিন, জাপান, সাইবেরিয়া, আফ্রিকার কিছু অংশে এবং দক্ষিণ আমেরিকার উত্তরাঞ্চলে। ওয়ার্ল্ড স্প্যারো ডে প্রথম পালিত হয় ২০১০ সালে। ছোট্ট এই পাখিটিকে রক্ষা করা এবং এর বিষয়ে সচেতনতা প্রচারের জন্যই এরকম একটি দিন-ভাবনা।  

এই পাখিটি আকারে ছোট হলেও গুরুত্বে মোটেই ছোট নয়। খাদ্যশৃঙ্খলা রক্ষার ক্ষেত্রে এর ভূমিকার কোনও বিকল্প নেই। মূলত এমন কীট-পতঙ্গ এরা খায়, যা গাছ-পালার ক্ষতি করে। উল্টোদিকে এরা আবার বড় পাখি বা সাপের খাদ্য। ফলে প্রকৃতির খাদ্যশৃঙ্খলে একটা ভারসাম্য বজায় থাকে। তবে সবচেয়ে চমকপ্রদ হল পাখিটির বাস্তুগুণ। বাস্তুশাস্ত্রের দিক থেকে চড়াই পাখির দারুণ গুরুত্ব। আসুন আছে জেনে নেওয়া যাক চড়াই আমাদের জন্য কেন ভালো। 

স্বাস্থ্যের উন্নতি

চড়াই পাখিকে তাড়াবেন না, ওদের বাড়িতে আশ্রয় দিন। ওরা থাকুক আপনার বারান্দায়-কারনিশে-ঘুলঘুলিতে। এর ফলে আপনার শরীরস্বাস্থ্য ভাল থাকবে। বাস্তুবিদেরা বলেন, এর ফলে একটি পজিটিভ এনার্জি সৃষ্টি হবে যা আপনাকে মানসিক ও শারীরিক ভাবে সুস্থ ও শান্ত রাখবে।

অশুভ শক্তি দূর

অশুভ শক্তি ঘর থেকে সরানোর জন্য চড়াই পাখি খুবই কার্যকরী। বাস্তুশাস্ত্র বলছে, বাড়িতে বা ঘর-বারান্দার চৌহদ্দিতে চড়াই পাখির কিচিরমিচির ও তার পাখার ঝটপটানিও খুব কার্যকরী। এর ফলেও পজিটিভ শক্তি প্রবাহিত হয়। নেগেটিভ এনার্জি সরে যায়। 

সমৃদ্ধি নিয়ে আসে

বাড়িতে বা বাড়ির চৌহদ্দিতে চড়াই পাখির বাসা থাকলে সেই বাড়িতে বসবাসকারী পরিবারে সুখ-শান্তি-সমৃদ্ধি আসে। 

সম্পর্কের উন্নতি

বাস্তু বলে, চড়াইয়ের কিচিরমিচিরের মধ্যে যে পজিটিভ শক্তি রয়েছে, তা আমাদের দম্ভ দূর করে, উত্তেজনা প্রশমিত করে, মন শান্ত করে। তাই বাড়িতে চড়াই পাখির বাসা থাকলে সম্পর্কের জটিলতা দূর হয়। শান্তি বজায় থাকে।

বাস্তু ছেড়ে দিন, প্রকৃতির দিক থেকেও ভাবতে পারেন। ইদানীং নানা কারণে আমাদের চারপাশে চড়াই পাখির সংখ্যা আশঙ্কাজনক ভাবে কমে যাচ্ছে। পুরনো বাড়ি ভেঙে ফেলা হচ্ছে। নতুন ধাঁচের বাড়িতে বা ফ্ল্যাটে চড়াইয়ের কোনও আশ্রয় মিলছে না। ফলে পাখির বংশবিস্তারে নানা বাধা ঘটছে। এই অবস্থায় চড়াই পাখিকে যদি ব্রিড করার মতো একটু জায়গা দিতে পারেন তবে তার চেয়ে ভালো আর কিছু হয় না। এর জেরে আপনার মন এমনিতেই আনন্দে ভরে উঠবে। আর তা আপনার মনে পজিটভ এনার্জির জন্ম দেবে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.