Bank Holiday | Good Friday: প্রায় শেষ আর্থিক বছর, বাকি প্রচুর কাজ! গুড ফ্রাইডেতেও কি বন্ধ ব্যাংক?

আরবিআই নেগোশিয়েবল ইনস্ট্রুমেন্টস অ্যাক্ট, রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট হলিডে এবং ব্যাংকের অ্যাকাউন্ট ক্লোজিং-এর মধ্যে ছুটির শ্রেণীভুক্ত করে। গুড ফ্রাইডে প্রথম বিভাগে পড়ে।

Updated By: Mar 28, 2024, 02:45 PM IST
Bank Holiday | Good Friday: প্রায় শেষ আর্থিক বছর, বাকি প্রচুর কাজ! গুড ফ্রাইডেতেও কি বন্ধ ব্যাংক?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: গুড ফ্রাইডে ক্রিশ্চান ক্যালেন্ডারে একটি তাৎপর্যপূর্ণ দিন। ভারতজুড়ে অনেক শহরে এই দিনটিতে ছুটি পালন করা হয়। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই)-র প্রকাশিত ক্যালেন্ডার অনুসারে ব্যাংকগুলিও গুড ফ্রাইডে বন্ধ থাকে। এই বছর, গুড ফ্রাইডে পালিত হবে শুক্রবার, অর্থাৎ ২৯ মার্চ।

গুড ফ্রাইডে কি ভারতে একটি জাতীয় ছুটির দিন?

গুড ফ্রাইডে যীশু খ্রীষ্টের জীবনের শেষ সময়কে সম্মান করার একটি উপলক্ষ। এটি ভারতে একটি জাতীয় ছুটির দিন নয়। দেশে মাত্র তিনটি জাতীয় ছুটি রয়েছে। এগুলি হল ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবস, ১৫ আগস্ট স্বাধীনতা দিবস এবং ২ অক্টোবর গান্ধী জয়ন্তী।

গুড ফ্রাইডে কী ব্যাংক বন্ধ থাকবে?

মার্চ মাসে অনেক উৎসব থাকে। এর কারণে অনেক শহরে ব্যাংক বন্ধ ছিল। ত্রিপুরা, অসম, রাজস্থান, জম্মু ও কাশ্মীর এবং হিমাচল প্রদেশ ছাড়া, আরবিআই ক্যালেন্ডার অনুসারে, গুড ফ্রাইডের দিনে অন্যান্য সমস্ত রাজ্যে ব্যাংকগুলি বন্ধ থাকবে।

নিয়মিত ব্যাংকের শাখা বন্ধ থাকলেও অনলাইন ব্যাংকিং পরিষেবা এবং এটিএমগুলি মসৃণভাবে কাজ করবে।

আরও পড়ুন: Helmet Tips for Safe Ride: নিজে মর্গে না ঢুকতে চাইলে আগে হেলমেটের পোস্টমর্টেম করুন!

আরবিআই নেগোশিয়েবল ইনস্ট্রুমেন্টস অ্যাক্ট, রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট হলিডে এবং ব্যাংকের অ্যাকাউন্ট ক্লোজিং-এর মধ্যে ছুটির শ্রেণীভুক্ত করে। গুড ফ্রাইডে প্রথম বিভাগে পড়ে।

মার্চ মাসে ব্যাংক ছুটি

২০২৪ সালের মার্চ মাসে, ভারত জুড়ে ১৪টি ব্যাংক হলিডে আছে। এর মধ্যে রয়েছে সরকারী ছুটি, আঞ্চলিক ছুটির দিন, এবং দ্বিতীয় এবং চতুর্থ শনিবার এবং সমস্ত রবিবারে নিয়মিত বন্ধ।

আরও পড়ুন: Ramadan 2024: রোজা চলাকালীন এই মেডিক্যাল টেস্টগুলি করাবেন না যেন! পুণ্যের দফারফা...

এক মার্চ চাপচার কুট, আট মার্চ মহাশিবরাত্রি এবং ২৫ মার্চ হোলি অন্যান্য ব্যাংক ছুটির মধ্যে রয়েছে। বিহারের মতো কিছু রাজ্যে রাজ্য-নির্দিষ্ট ছুটি উদযাপন করেছে যেমন ২২ মার্চ বিহার দিবস এবং ২৬ ও ২৭ মার্চ ইয়াওসাং দ্বিতীয় দিন/হোলি।

৩১ মার্চ কী ব্যাংক খোলা থাকবে?

মার্চের শেষ দিন, একটি আর্থিক বছরের শেষ। আরবিআই এই দিন অ্যাকাউন্ট বন্ধ হিসাবে পালন করা হয়। তাই ওই দিন ব্যাংক বন্ধ থাকে। তবে এই বছর, কেন্দ্রীয় ব্যাংক বলেছে যে ‘চলতি আর্থিক বছরের জন্য বিশেষ ব্যবস্থা’-র অংশ হিসাবে এজেন্সি ব্যাংকগুলির সমস্ত মনোনীত শাখা শনিবার এবং রবিবার (৩১ মার্চ) খোলা থাকবে।

আরবিআই একটি বিবৃতি প্রকাশ করে জানিয়েছিল যে ‘করদাতাদের আরও বেশি সুবিধা প্রদান করার জন্য’ এজেন্সি ব্যাংক গুলি মার্চ মাসের শেষ দুই দিনে অফিস চলাকালীন তাদের কাউন্টারগুলি খোলা রাখবে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.