Income Tax: ট্যাক্স দিতে দিতে ক্লান্ত? অর্থমন্ত্রীর ঘোষণায় আয়করে বড়সড় ছাড়ের ইঙ্গিত...

Income Tax Slab Change: মধ্যবিত্ত থেকে উচ্চবিত্ত সকলের জন্য আয়কর একটি অপরিহার্য কর। এখানে অর্থমন্ত্রী নির্মলা সীতারমন এবার বড় পরিবর্তন আনতে চলেছেন। এবারের কর নিয়ে সরকারের পরিকল্পনা কী তা জানা যাক। 

Updated By: Dec 13, 2022, 03:39 PM IST
Income Tax: ট্যাক্স দিতে দিতে ক্লান্ত? অর্থমন্ত্রীর ঘোষণায় আয়করে বড়সড় ছাড়ের ইঙ্গিত...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মধ্যবিত্ত থেকে উচ্চবিত্ত সকলের জন্য আয়কর একটি অপরিহার্য কর। সেখানেই অর্থমন্ত্রী নির্মলা সীতারমন এবার বড় পরিবর্তন আনতে চলেছেন। আপনিও যদি ট্যাক্স দেন অথবা ট্যাক্স স্ল্যাবে আসেন, তাহলে কেন্দ্রীয় সরকার এবার ট্যাক্স স্ল্যাবে কী ধরনের পরিবর্তন আনতে চলেছে তা আপনার জন্য গুরুত্বপূর্ণ। সরকার ২০২৩ সালের ১ ফেব্রুয়ারি বাজেট (Budget 2023) পেশ করবে। এবারের কর নিয়ে সরকারের পরিকল্পনা কী তা জানা যাক।

বাড়তে পারে ট্যাক্সের লিমিট

বর্তমানে ২.৫০ লক্ষ টাকা পর্যন্ত আয়ের উপর কোনও কর নেই, তবে এই বাজেটে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন এই সীমা বাড়িয়ে পাঁচ লক্ষ টাকা করার পরিকল্পনা করছেন। অর্থাৎ, এই পরিবর্তনের পরে, আপনার আয় যদি পাঁচ লক্ষ টাকা হয়, তবে আপনাকে কোনও ধরনের কর দিতে হবে না।

আরও পড়ুন: Hanuman Ji In Dream: স্বপ্নে আসে বাল হনুমান? জানুন এই শুভ লক্ষণ কী আনবে আপনার জীবনে...

সর্বশেষ বড় পরিবর্তন হয় ২০১৪ সালে

এর আগে, ২০১৪ সালে শেষবার আয়কর সীমায় পরিবর্তন হয়েছিল। তখন এই সীমা ছিল দুই লাখ, যা বাড়িয়ে আড়াই লাখ করা হয়। এবারও আশা করা হচ্ছে যে লোকসভা নির্বাচনের আগে বড় খবর দিতে পারে সরকার। সরকার ব্যক্তিগত কর অব্যাহতি সীমা বাড়ানোর কথা বিবেচনা করছে বলে আশা করা হচ্ছে।

আরও পড়ুন: 7th Pay Commission: ১৮ মাসের বকেয়া ডিএ নিয়ে সিদ্ধান্ত, ৩ কিস্তিতে পাবেন ২.১৮ লক্ষ!

১৩ মাস পরে হবে নির্বাচন

মোদী সরকার ২০২৩ সালে তার দ্বিতীয় মেয়াদের পূর্ণ বাজেট পেশ করবে। আগামী বছরের বাজেটের প্রায় ১৩ মাস পরে লোকসভা নির্বাচন হবে, তাই এবার সাধারণ মানুষকে বড় ধরনের স্বস্তি দেওয়ার প্রস্তুতি নিচ্ছে বলে মনে করা হচ্ছে।

অর্থমন্ত্রী সীতারমন পরামর্শ চেয়েছেন

সূত্র মারফত জানা গিয়েছে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন কর সংক্রান্ত পরামর্শ চেয়েছিলেন। জানতে চান নতুন কর ব্যবস্থায় উন্নতির জন্য কতটা সুযোগ রয়েছে। এই নিয়েও আলোচনা চলছে, তাই মনে করা হচ্ছে নতুন এবং পুরনো উভয় কর ব্যবস্থায় পরিবর্তন আনতে পারে সরকার। এই মুহূর্তে নতুন কর ব্যবস্থায় কোনও ধরনের সুবিধা নেই।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

 

.