Income Tax Return: বাড়ল আয়কর জমার শেষ তারিখ, জেনে নিন রিটার্ন জমা করার শেষ দিন

সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সেস (সিবিডিটি) একটি বিজ্ঞপ্তিতে বলেছে যে অডিট রিপোর্ট জমা দেওয়ার সময়সীমা গত মাসে বৃদ্ধি করা হয়েছিল, তাই আইটিআর ফাইল করার সময়সীমাও বাড়ানো হয়েছে। যেসব কোম্পানির অ্যাকাউন্টের অডিট করা দরকার, তাদের জন্য রিটার্ন জমা করার শেষ তারিখ ছিল ৩১ অক্টোবর।

Updated By: Oct 27, 2022, 07:42 AM IST
Income Tax Return: বাড়ল আয়কর জমার শেষ তারিখ, জেনে নিন রিটার্ন জমা করার শেষ দিন

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আয়কর রিটার্ন জমা দেওয়ার শেষ তারিখ আবারও বাড়িয়েছে অর্থ মন্ত্রক। তবে অর্থ মন্ত্রকের করা তারিখ পরিবর্তনের সুবিধা পাবে শুধু কোম্পানিগুলি। মন্ত্রক ২০২২-২৩ মূল্যায়ন বছরের জন্য কোম্পানিগুলির আয়কর রিটার্ন ফাইল করার সময়সীমা সাত নভেম্বর পর্যন্ত বৃদ্ধি করেছে। যেসব কোম্পানির অ্যাকাউন্টের অডিট করা দরকার, তাদের জন্য রিটার্ন জমা করার শেষ তারিখ ছিল ৩১ অক্টোবর।

সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সেস (সিবিডিটি) একটি বিজ্ঞপ্তিতে বলেছে যে অডিট রিপোর্ট জমা দেওয়ার সময়সীমা গত মাসে বৃদ্ধি করা হয়েছিল, তাই আইটিআর ফাইল করার সময়সীমাও বাড়ানো হয়েছে। সিবিডিটি বলেছে, ‘২০২২-২৩ মূল্যায়ন বছরের জন্য আইনের ১৩৯ ধারার উপ-ধারা (১) এর অধীনে আয়ের বিবৃতি দেওয়ার তারিখ বাড়ানো হয়েছে, যা আগে ছিল ৩১ অক্টোবর। এটি এখন ৭ নভেম্বর, ২০২২ পর্যন্ত বাড়ানো হয়েছে’।

আরও পড়ুন: Kali Puja 2022: দূর্গা পূজায় বাধা, তাই জমিদার কয়াল বাড়িতে শুরু হল মা কালীর আরাধনা...

দেশীয় কোম্পানিগুলিকে ৩১ অক্টোবর, ২০২২ এর মধ্যে ২০২১-২০২২ আর্থিক বছরের জন্য আয়কর রিটার্ন জমা করতে হবে। যেসব কোম্পানির স্থানান্তর মূল্য প্রক্রিয়াধীন রয়েছে তাদের জন্য আইটিআর ফাইল করার শেষ তারিখ হবে ৩০ নভেম্বর, ২০২২।

সময়সীমা বাড়ানোর ফলে উৎসবের মরসুমে খুব প্রয়োজনীয় সুবিধা পাওয়া যাবে। গত মাসে, সিবিডিটি অডিট রিপোর্ট জমা দেওয়ার সময়সীমা সাত দিন বাড়িয়ে সাত অক্টোবর করেছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.