Income Tax Refund: ফিরছে জমা করা ট্যাক্সের টাকা, খুঁজে নিন সরকারি তালিকায় নিজের নাম

ITR: সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সেস (CBDT) যে তথ্য প্রকাশি করেছে সেই অনুসারে, ১ এপ্রিল থেকে ৩০নভেম্বর পর্যন্ত, সরকার করদাতাদের ২.১৫ লক্ষ কোটি টাকার রিফান্ড দিয়েছে। টাকা ফেরতের এই সংখ্যা গত বছরের একই সময়ের তুলনায় ৬৬.৯২ শতাংশ বেশি। এর আগে, ৮ অক্টোবর, ২০২২ পর্যন্ত, করদাতাদের রিফান্ড হিসাবে ১.৫৩ লক্ষ কোটি টাকা ফেরত দেওয়া হয়েছিল।

Updated By: Dec 15, 2022, 10:09 AM IST
Income Tax Refund: ফিরছে জমা করা ট্যাক্সের টাকা, খুঁজে নিন সরকারি তালিকায় নিজের নাম

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ২০২২-২৩ আর্থিক বছরের জন্য আয়কর বিভাগ রিফান্ড দেওয়া শুরু করছে। কিছুদিন আগে আয়কর বিভাগের দেওয়া তথ্যে বলা হয়েছে যে এখনও পর্যন্ত করদাতাদের ২.১৫ লাখ কোটি টাকার আয়কর ফেরত দেওয়া হয়েছে। এপ্রিল থেকেই করদাতাদের রিফান্ডের পরিমাণ ফেরত দেওয়া হচ্ছে। আপনার রিফান্ড এখনও এসেছে কি না তা জানতে, আপনাকে রিফান্ডের অবস্থা পরীক্ষা করতে হবে।

আয়কর বিভাগ রিটার্ন দেওয়া শুরু করেছে

আইটিআর (ITR Filing) ফাইল করার পরে, যদি কোনও ধরণের টাকা ফেরত পাওয়ার সুযোগ তৈরি হয়, তবে তা আয়কর বিভাগ গ্রাহকের ব্যাংক অ্যাকাউন্টে পাঠিয়ে দেয়। এই কাজ শুরু হয়েছে এবং আয়কর বিভাগ ক্রমাগত রিফান্ড দিচ্ছে গ্রাহকদের অ্যাকাউন্টে। সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সেস (CBDT) যে তথ্য প্রকাশি করেছে সেই অনুসারে, ১ এপ্রিল থেকে ৩০নভেম্বর পর্যন্ত, সরকার করদাতাদের ২.১৫ লক্ষ কোটি টাকার রিফান্ড দিয়েছে।

৬৬.৯২ শতাংশ বেশি রিফান্ড দেওয়া হয়েছে

টাকা ফেরতের এই সংখ্যা গত বছরের একই সময়ের তুলনায় ৬৬.৯২ শতাংশ বেশি। এর আগে, ৮ অক্টোবর, ২০২২ পর্যন্ত, করদাতাদের রিফান্ড হিসাবে ১.৫৩ লক্ষ কোটি টাকা ফেরত দেওয়া হয়েছিল।

আরও পড়ুন: IRCTC Stake Sell: সরকারি ব্যাংকের পরে এবার বিক্রি হবে IRCTC, ৭ শতাংশ ছাড়ে পাওয়া যাবে শেয়ার

কেন পাওয়া গেল না রিফান্ড

আপনি যদি এখনও পর্যন্ত আপনার প্রাপ্য আয়কর ফেরত না পান তবে এর অনেক কারণ থাকতে পারে। পুরনো আইটিআর ফাইলিং-এর বকেয়া টাকার কারণে ট্যাক্স রিফান্ড আসতে দেরি হয়েছে বহু মানুষের। গত আর্থিক বছরে অনেক করদাতাকে আয়কর বিভাগ বিজ্ঞপ্তি জারি করেছিল। কিন্তু অনেকেই এর জবাব দেননি অথবা পোর্টালে আপডেট করেননি। এই ধরনের করদাতাদের রিফান্ড পেতে দেরি হয়।

আরও পড়ুন: Pre-Wedding Anxiety: বিয়ে নিয়ে নার্ভাস? এই নিয়ম মানলেই হাতেনাতে সমাধান

কীভাবে দেখবেন নিজের রিফান্ড স্টেটাস

প্রথমত, করদাতা আয়কর বিভাগের ওয়েবসাইটে (www.incometax.gov.in) যেতে হবে। সেখানে প্যান, আধার নম্বর অথবা ইউজার আইডি দেওয়ার পরে পাসওয়ার্ড দিয়ে লগ ইন করুতে হবে।

এখানে ই-ফাইল বিকল্পে আয়কর রিটার্ন অপশনে গিয়ে রিটার্ন ফাইল দেখার অপশনটি নির্বাচন করতে হবে।

এখানে জমা করা সর্বশেষ আইটিআর পরীক্ষা করতে এবং বিশদ দেখার অপশনে যেতে হবে।

গ্রাহকের আয়কর রিটার্নের বর্তমান পরিস্থিতি এখানে দেখানো হবে। এতে গ্রাহককে কোন তারিখে রিফান্ড ইস্যু করা হয়েছে অথবা কোন তারিখে রিফান্ড ইস্যু করা হবে সেই তথ্যও দেখা যাবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

 

.