রঙের উৎসবে কোন রঙে মাতলেন? রঙের পছন্দে জানুন নিজেকে

বসন্ত যত বার এসছে ততবারই পলাশে ঢেকেছে আকাশ। আর মেঘের জায়গা দখল করেছে আবির। এই বসন্তেই রামধনু তালু বন্দি হয় 'রঙ রুটে'র যাত্রীদের। মহাকাশের দিকে মুঠো বন্দি হাত যতবার উন্মুক্ত হয়েছে, ধরণী ধারণ করেছে রঙ ঠিক ততবার। কালো পিচের রাস্তা, লাল মাটির পথ আর ময়লা পরা মরচে ধরা মনে এখনও বসন্তের রঙ কাঁচা। প্রতি ফাগুনেই মনে 'আগুন' ধরিয়ে দিয়ে যায় এই রঙের উৎসব। না খেলব না, না খেলব না করেও পঞ্চরঙে 'পঞ্চভূত' হয়েই একটা বসন্ত ফুরিয়ে গিয়ে আরও একটা বসন্তের দিকে হাত বাড়িয়ে দেয়। সাদা-কালো থেকে হঠাৎ 'সাতরঙ্গী' হওয়ার এই দিনে কেউ কেউ বাছেন লাল, হলুদ, কারোর পছন্দ কৃষ্ণকায় নীল। আবার কেউ কেউ সবুজ দিয়েই বসন্তকে জীবন্ত করেন। এই রঙের পছন্দেই বুঝিয়ে দেয় আপনার জীবনের আসল রঙ কী?

Updated By: Mar 13, 2017, 05:55 PM IST
রঙের উৎসবে কোন রঙে মাতলেন? রঙের পছন্দে জানুন নিজেকে

ওয়েব ডেস্ক: বসন্ত যত বার এসছে ততবারই পলাশে ঢেকেছে আকাশ। আর মেঘের জায়গা দখল করেছে আবির। এই বসন্তেই রামধনু তালু বন্দি হয় 'রঙ রুটে'র যাত্রীদের। মহাকাশের দিকে মুঠো বন্দি হাত যতবার উন্মুক্ত হয়েছে, ধরণী ধারণ করেছে রঙ ঠিক ততবার। কালো পিচের রাস্তা, লাল মাটির পথ আর ময়লা পরা মরচে ধরা মনে এখনও বসন্তের রঙ কাঁচা। প্রতি ফাগুনেই মনে 'আগুন' ধরিয়ে দিয়ে যায় এই রঙের উৎসব। না খেলব না, না খেলব না করেও পঞ্চরঙে 'পঞ্চভূত' হয়েই একটা বসন্ত ফুরিয়ে গিয়ে আরও একটা বসন্তের দিকে হাত বাড়িয়ে দেয়। সাদা-কালো থেকে হঠাৎ 'সাতরঙ্গী' হওয়ার এই দিনে কেউ কেউ বাছেন লাল, হলুদ, কারোর পছন্দ কৃষ্ণকায় নীল। আবার কেউ কেউ সবুজ দিয়েই বসন্তকে জীবন্ত করেন। এই রঙের পছন্দেই বুঝিয়ে দেয় আপনার জীবনের আসল রঙ কী?

নীল- 'কৃষ্ণের রং'। হিন্দু ধর্মে এই রং খুব শুভ। মনে করা হয় এই নীল রঙেই রয়েছে শান্তি আর স্বর্গীয় অনুভব। 

বেগনি নীলবর্ণ- এই রং মানবতার প্রতীক। 

সবুজ- এই রঙ সর্বদাই প্রকৃতির একক। এছাড়াও সুখ, নতুন শুরু, উদ্ভাবনশীলতা এই সব কিছুও সবুজ রঙের প্রতীক স্বরূপ। 

হলুদ- হলুদ রঙ উষ্ণতা এবং প্রতিভার প্রতীক। যারা হলুদ রঙ পছন্দ করেন তাদের কল্পনা সর্বদাই প্রাণবন্ত। 

লাল- লালে 'প্রেম' 'প্রেম' পায়। পরিণয়ের প্রতীক হিসেবেই লাল বারে বারে মনে মন ছুঁয়েছে। এই বসন্তে লাস্যময়ীর লালিত্যে যারা লাল ছুঁইয়েছেন তাঁদের বলতেই হয়ে, 'প্রেমে আছেন, প্রেমেই থাকুন'।    

.