LPG Cylinder Price Hike: বাড়ল LPG সিলিন্ডারের দাম, মঙ্গলবার থেকেই দিতে হবে অতিরিক্ত টাকা

কত টাকা দাম বাড়ল?

Updated By: Feb 28, 2022, 11:09 PM IST
LPG Cylinder Price Hike: বাড়ল LPG সিলিন্ডারের দাম, মঙ্গলবার থেকেই দিতে হবে অতিরিক্ত টাকা

নিজস্ব প্রতিবেদন: ভারতীয়দের জন্য খারাপ খবর। পয়লা মার্চ অর্থাৎ মঙ্গলবার থেকে বানিজ্যিক এলপিজি সিলিন্ডারের (Commercial LPG Cylinder) জন্য দিতে হবে অতিরিক্ত দাম। সিলিন্ডার প্রতি ১০৮ টাকা বেশি দাম দিতে হবে গ্রাহকদের। যদিও রান্নার গ্যাসের দাম এখনই বাড়ছে না। 

জানা গিয়েছে, একটি ১৯ কেজি ওজনের বানিজ্যিক এলপিজি সিলিন্ডারের (Commercial LPG Cylinder) জন্য পয়লা মার্চ থেকে গ্রাহকদের দিতে হবে ২০৯৫ টাকা। তবে অপরিবর্তিত থাকছে ১৪ কেজি ওজনের রান্নার গ্যাসের দাম। সেটার জন্য এখনও গ্রাহকদের দিতে হবে ৯২৬ টাকা। আগেই আশঙ্কা করা হয়েছিল যে, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের (Russia Ukraine War) প্রভাব পড়তে পারে আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দামের উপর। একই সঙ্গে বাড়তে পারে রান্নার গ্যাসের দাও।

প্রসঙ্গত, ইউএস এনার্জি ইনফরমেশন অ্যাডমিনিস্ট্রেশনের (US Energy Information Administration) পরিসংখ্যান অনুসারে, ২০২০ সালে, রাশিয়া ছিল তৃতীয় বৃহত্তম তেল উৎপাদনকারী। প্রতিদিন আনুমানিক ১০.৫০ মিলিয়ন ব্যারেল তেল উৎপাদন করা হত। রাশিয়া এবং ইউক্রেনের যুদ্ধের ফলে, অপরিশোধিত তেল এবং প্রাকৃতিক গ্যাসের দাম দ্রুত বৃদ্ধি পাবে। অপরিশোধিত তেলের দাম বর্তমানে ব্যারেল প্রতি ১০০ ডলার ছুঁয়ে ফেলেছে।

অন্যদিকে ভারত, তার শক্তির চাহিদার প্রায় ৮৬ শতাংশ অপরিশোধিত তেল হিসেবে আমদানি করে। এর ফলে এই সংকটের সময়ে সবচেয়ে ক্ষতিগ্রস্থ দেশগুলির মধ্যে একটি হতে পারে ভারত। ক্রমবর্ধমান জ্বালানি আমদানি মূল্য দেশের চলতি হিসাবের ঘাটতিকেও প্রসারিত করবে।

আরও পড়ুন: Beer Price Hike: বিয়ার-প্রেমীদের জন্য খারাপ খবর, শীঘ্রই বাড়তে পারে বোতল প্রতি দাম

আরও পড়ুন: Operation Ganga: ইউক্রেন থেকে ভারতীয়দের দেশে ফেরানো অব্যাহত, জেনে নিন আগামী কয়েকদিনের ফ্লাইট লিস্ট

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.