Operation Ganga: ইউক্রেন থেকে ভারতীয়দের দেশে ফেরানো অব্যাহত, জেনে নিন আগামী কয়েকদিনের ফ্লাইট লিস্ট

প্রতিবেশী দেশগুলির মাধ্যমে ইউক্রেন থেকে ভারতীয়দের সরিয়ে আনার জন্য অপারেশন গঙ্গার জন্য ফ্লাইটের একটি তালিকা প্রকাশ করেছেন বিদেশ সচিব।

Updated By: Feb 28, 2022, 09:31 AM IST
Operation Ganga: ইউক্রেন থেকে ভারতীয়দের দেশে ফেরানো অব্যাহত, জেনে নিন আগামী কয়েকদিনের ফ্লাইট লিস্ট
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: রোমানিয়ার রাজধানী বুখারেস্ট থেকে এয়ার ইন্ডিয়ার উড়ান ভারতীয়দের নিয়ে দেশে ফিরছে। ‘অপারেশন গঙ্গা’র অধীনে এটি এমন দ্বিতীয় বিমান ইতিমধ্যেই দিল্লি পৌঁছে গিয়েছে। প্রসঙ্গত, যুদ্ধ বিদ্ধস্ত ইউক্রেনে আটকে পড়া ভারতীয় পড়ুয়াদের দেশে ফেরাতে এই অপরাশেন চালু করেছে ভারত সরকার। এদিন বিদেশ সচিব হর্ষ ভি শ্রিংলা বলেন, "এই প্রক্রিয়া সরকারি খরচে হবে। নির্দিষ্ট সীমান্ত ক্রসিং পয়েন্টগুলি চিহ্নিত করা হয়েছে এবং MEA -র তরফ থেকে এই প্রক্রিয়াতে সহায়তা করার জন্য দল মোতায়েন করা হয়েছে।'' যেহেতু ইউক্রেনের আকাশপথ বন্ধ ভারত তাই হাঙ্গেরি, পোল্যান্ড, স্লোভাকিয়া এবং রোমানিয়া থেকেই ভারতীয়দের দেশে ফেরানোর কাজ করছে।

প্রতিবেশী দেশগুলির মাধ্যমে ইউক্রেন থেকে ভারতীয়দের সরিয়ে আনার জন্য অপারেশন গঙ্গার জন্য ফ্লাইটের একটি তালিকা প্রকাশ করেছেন বিদেশ সচিব। নীচে একনজরে সেই তালিকা- 

শ্রিংলা বলেছেন যে তিনি রাশিয়া এবং ইউক্রেনের উভয় রাষ্ট্রদূতকে আলাদাভাবে কথা বলেছেন এবং ভারতীয় নাগরিকদের নিরাপত্তার বিষয়ে তার উদ্বেগের কথা জানিয়েছেন। বিদেশসচিব বলেছেন,  "আমি সেই জায়গাগুলি শেয়ার করেছি যেখানে ভারতীয় নাগরিকদের কেন্দ্রীভূত করা রয়েছে। উভয় রাষ্ট্রদূতই আমাদের উদ্বেগের কথা শুনেছেন এবং ভারতীয় নাগরিকদের নিরাপত্তার বিষয়ে আমাদের আশ্বাস দিয়েছেন।"

উল্লেখ্য, ২৪ ফেব্রুয়ারি সকাল থেকেই রাশিয়ার সামরিক আক্রমণ শুরু হয় ইউক্রেনের উপর। আর তখন থেকেই ইউক্রেনের আকাশসীমা অসামরিক বিমান চলাচলের জন্য বন্ধ করে দেওয়া হয়। ইতিমধ্যেই দুটি বিমান ভারতে পৌঁছেছে। রবিবার ভোরে দিল্লি বিমানবন্দরে অবতরণ করে দ্বিতীয় বিমান। এতে ২৫০ জন ভারতীয় পড়ুয়া ছিলেন। এর আগে ইউক্রেনে আটকে থাকা ২১৯ জন ভারতীয়কে নিয়ে রোমানিয়ার বুখারেস্ট থেকে দেশে ফেরে ‘অপারেশন গঙ্গা’র প্রথম উড়ান। জানা গিয়েছে, আটকে পড়া ভারতীয়দের নিয়ে তৃতীয় উড়ানটিও বুদাপেস্ট থেকে টেক অফ করেছে রবিবারভোরে।

আরও পড়ুন, Russia-Ukraine War: ইউক্রেনে আটকে থাকা ভারতীয় পড়ুয়াদের ফেরানোই প্রধান লক্ষ্য, ২ ঘণ্টার বৈঠকে বার্তা মোদীর

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.