আপনি কি রেঁস্তোরায় গিয়ে 'টিপস্' দেন? তাহলে জানুন!

আপনি হয়ত মাঝে মধ্যেই বার কিংবা রেঁস্তোরায় পান-ভোজনের জন্য গিয়ে থাকেন। কখনও একা একা। অথবা কখনও সপরিবার বা বন্ধুবান্ধবদের সঙ্গে। যাওয়ার পরেই মেনু চার্ট দেখে খাদ্য এবং পানীয়ের অর্ডার দিয়ে থাকেন।

Updated By: Jun 3, 2016, 07:33 PM IST
আপনি কি রেঁস্তোরায় গিয়ে 'টিপস্' দেন? তাহলে জানুন!

ওয়েব ডেস্ক: আপনি হয়ত মাঝে মধ্যেই বার কিংবা রেঁস্তোরায় পান-ভোজনের জন্য গিয়ে থাকেন। কখনও একা একা। অথবা কখনও সপরিবার বা বন্ধুবান্ধবদের সঙ্গে। যাওয়ার পরেই মেনু চার্ট দেখে খাদ্য এবং পানীয়ের অর্ডার দিয়ে থাকেন।

তারপর খাওয়া, গল্পগুজোব সেরে যখন উঠবেন ভাবেন তার ঠিক আগেই বিল মিটিয়ে দেন তাই তো! আর বিল মেটানোর পরে বেরিয়ে আসেন তাই না? কিন্তু বিল মেটানো আর বেরিয়ে আসার মাঝে তো আরেকটা কাজও করেন। মানে, যে আপনাদের টেবিলে খাবার দাবার ইত্যাদি এনে দিয়েছিলেন তাঁকে কিছু 'টিপস' দেন। মানে ওই আর কি, খুশি হয়ে (অনেক সময় না হয়েও) কিছু বাড়তি টাকা দেন যা আপনার বিলের হিসেবের বাইরে।

কিন্তু এই 'টিপস্' কথাটার মানে কি? কখনও ভেবেছেন? ইংরেজি TIPS কথাটা আসলে একটা বড়ো কথার সংক্ষিপ্ত রূপ। পুরো কথাটা হল-"To insure prompt service". বাংলায় বললে দ্রুত ও উপযুক্তভাবে আপনার চাহিদা মতো কাজটা করে দেওয়ার জন্য খুশি হয়ে আপনি যে টাকাটা দিয়ে থাকেন তাই হল TIPS.

.