জানেন আজ আসলে কীসের দিন! এটা না জানলে আর বিয়ে হবে কীভাবে!

১৪ ফেব্রুয়ারি। সবাই জানি ওটা ভ্যালেন্টাইনস ডে। সারা বছরে ওই একটা দিনই ধার্য করা হয়েছে ভালোবাসার জন্য। কিন্তু আসলে তো আর কেউ শুধুমাত্র ওই ১৪ ফেব্রুয়ারিতে ভালোবাসাবাসি করে না বা ভালোবাসার কথা জানায় না। ভালোবাসা থাকলে বছরের সবকটা দিনই ভ্যালেন্টাইনস ডে। না থাকলে কোনও দিনই নয়। সে তো না হয় ভালোবাসার জন্য একটা দিন ধার্য করা হয়েছে। কিন্তু বিয়ে? তার কি কোনও নির্দিষ্ট দিন আছে? কী মনে হয়?

Updated By: Apr 14, 2016, 09:58 AM IST
জানেন আজ আসলে কীসের দিন! এটা না জানলে আর বিয়ে হবে কীভাবে!

ওয়েব ডেস্ক: ১৪ ফেব্রুয়ারি। সবাই জানি ওটা ভ্যালেন্টাইনস ডে। সারা বছরে ওই একটা দিনই ধার্য করা হয়েছে ভালোবাসার জন্য। কিন্তু আসলে তো আর কেউ শুধুমাত্র ওই ১৪ ফেব্রুয়ারিতে ভালোবাসাবাসি করে না বা ভালোবাসার কথা জানায় না। ভালোবাসা থাকলে বছরের সবকটা দিনই ভ্যালেন্টাইনস ডে। না থাকলে কোনও দিনই নয়। সে তো না হয় ভালোবাসার জন্য একটা দিন ধার্য করা হয়েছে। কিন্তু বিয়ে? তার কি কোনও নির্দিষ্ট দিন আছে? কী মনে হয়?

দুটো মন যখন একটা হয়ে যায় তখনই ভালোবাসা পূর্ণতা পায়। তার জন্য কোনও তকমার প্রয়োজন হয় না। তবু আজও আমাদের সমাজ এটা মেনে নিতে পারে না। সমাজের কাছে ভালোবাসা দুটো মনের পাশাপাশি দুটে পরিবারেরও মিলন। ভালোবাসা পূর্ণতা পায় বিয়েতে। তাই স্বাধীনতা দিবস, প্রজাতন্ত্র দিবসের কিংবা ভ্যালেন্টাইন্স ডে-র মতো একটা ম্যাট্রিমোনি ডে বা বিবাহ দিবসও নির্দিষ্ট করা হয়েছে। আর সেই দিনটা হল ১৪ এপ্রিল।

ভালোবাসা প্রকাশ করার দিন ১৪ ফেব্রুয়ারি। তেমনই বিয়ে করার দিন ১৪ এপ্রিল। বিবাহ দিবস নির্ধারিত করার এই অভিনব ভাবনাটা ওয়েব পোর্টাল ভারত ম্যাট্রিমোনির। তাদের মতে, সাধারণত ১৪ এপ্রিল বৈশাখ মাস পড়ে। চৈত্র মাসে বিয়ে হয় না। নতুন বছরের শুরুর দিন থেকেই বিয়ের দিন শুরু হওয়ার জন্যই এই দিনটাকে বিয়ের দিন হিসেবে ধার্য করেছে তারা। শুধু তাই নয়, বিয়ে দিবস উপলক্ষে এই দিন তারা পাত্র পাত্রীকে বিশেষ অফারও দেয়।

এই প্রসঙ্গে ম্যাট্রিমোনি ডট কমের প্রতিষ্ঠাতা এবং ম্যানেজিং ডিরেক্টর জানালেন, সব কিছুরই যখন একটা করে বিশেষ দিন রয়েছে, তখন কেন বিয়ের জন্য একটা বিশেষ দিন থাকবে না। যেখানে আমাদের সমাজে বিয়েটাকে এত গুরুত্ব দেওয়া হয়। সবাই তো নিজেদের বিয়ের দিনটাতে সেলিব্রেশন করে। কিন্তু বিয়েকে কেন্দ্র করে একটা দিন থাকা উচিত্‌, যে দিন সবাই একসঙ্গে বিয়ে উদযাপন করবে। আর তাই ভারত ম্যাট্রিমোনির হাত ধরে মানুষ আরও একটা দিন সেলিব্রেশনের জন্য উপহার পেল।

.