Food Allergy vs Food Intolerance: আপনি কি অ্যালার্জিতে ভুগছেন? 'ফুড ইনটলারেন্স' কিন্তু ক্রমশ বড় আকার ধারণ করছে...

আমারা খাবার খেয়ে বেঁচে থাকি। কিন্তু কিছু নির্দিষ্ট খাবারের ফলে আমাদের শরীরে অ্যালার্জি দেখা দেয়। আবার বেশিরভাগ খাবারের ফলে অ্যালার্জির পরিবর্তে অসহিষ্ণুতার কারণ দেখা দেয়।

Updated By: Jun 17, 2023, 06:20 PM IST
Food Allergy vs Food Intolerance: আপনি কি অ্যালার্জিতে ভুগছেন? 'ফুড ইনটলারেন্স' কিন্তু ক্রমশ বড় আকার ধারণ করছে...

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: খাদ্য খাওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ, কারণ এটি হল পুষ্টির একটি উৎস যা আপনাকে সুস্থ ও উজ্জীবিত রাখে। কিন্তু আবার অনেক সময়  আপনি নির্দিষ্ট কিছু ধরণের খাবার খাওয়ার পরে অসুস্থ হয়ে পড়তে পারেন। কোনো ব্য়ক্তি কিছু খাবার খেলে অ্যালার্জি  দেখা দেয়, তাদের সাধারণত সেই আপত্তিকর খাবার সম্পূর্ণরূপে এড়িয়ে চলার ভালো। অন্যদিকে, খাবারের অসহিষ্ণুতা আছে এমন ব্যক্তিদের উপসর্গ নাও থাকতে পারে, যদি না তারা ঘন ঘন খাবার না খায়।

আরও পড়ুন: Week 11 | Daily Cartoon | সোমান্তরাল | কাল আন্তর্জাতিক পিকনিক ডে!

খাদ্য অ্যালার্জি এবং খাদ্য অসহিষ্ণুতার কিছু উপসর্গ প্রায় একই রকম, তবে উভয়ের মধ্যে পার্থক্য খুবই গুরুত্বপূর্ণ।

খাদ্য অ্যালার্জির জন্য আপনার শরীরের বিভিন্ন অংশে শারীরিক উপসর্গ দেখা দেবে, কারণ অ্যালার্জির অন্তর্নিহিত কারণটি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতার সঙ্গে যুক্ত। খাদ্য অসহিষ্ণুতা বেশিরভাগই হজমের সমস্যাগুলির মধ্যে সীমাবদ্ধ থাকে। এটি এমন খাবার এড়িয়ে চলার মাধ্যমে নির্মূল করা যেতে পারে যা আপনাকে অস্বস্তি বোধ করায়, যার ফলে আপনার বমি হয় বা ডায়রিয়া হয়। ফিট এবং সুস্থ থাকার জন্য অভিজ্ঞ অ্যালার্জি বিশেষজ্ঞ বা গ্যাস্ট্রোএন্টেরোলজিস্টদের দ্বারা চিকিৎসা করা যায়। স্বাস্থ্য সমস্যাগুলির সঠিক নির্ণয় অত্যন্ত গুরুত্বপূর্ণ, কারণ এটি আপনাকে সর্বোত্তম চিকিৎসা পরিকল্পনা অনুসরণ করতে সহায়তা করবে।

খাদ্য অ্যালার্জি কি?

শরীরে প্রবেশ করা কিছু খাদ্য উপাদানের বিরুদ্ধে প্রতিক্রিয়া হিসাবে  অ্যালার্জির হয়।  যখন আপনি কোনো একটি খাবার খেলেন আর সাথে সাথে আপানার সারা শরীরে লালছে ভাব এবং হতে থাকলো, অ্যালার্জি দেখা দিলো। দুধ, মাছ (বিশেষ করে চিংড়ি মাছ), ঝিনুক, কাঁকড়া, ডিম,
চিনাবাদাম, গম, সয়াবিন এই খাবারগুলি খেলে অনেকের অ্যালার্জির হয়ে থাকে।

অ্যালার্জির উপসর্গগুলি হল- ফুসকুড়ি, বমি বমি ভাব, পেট ব্যাথা, মাথা ঘেরানো এবং অজ্ঞান হয়ে যাওয়া, চুলকনি, নিঃশ্বাসের দুর্বলতা।

খাদ্য অসহিষ্ণুতা কি?

শরীরে একটি নির্দিষ্ট ধরনের খাবার হজম করার জন্য প্রয়োজনীয় নির্দিষ্ট উৎসেচকের অভাব। যখন আপানার শরীরে কোনও খাবারের একটি নির্দিষ্ট উপাদান যেমন দুধ বা দুধ দিয়ে তৈরি কোনো খেলে হজম  করতে অক্ষম হয়, তবে আপনার ল্যাকটোজ অসহিষ্ণু হতে পারে। তাই এই জাতীয় খাবারগুলি আপনার শরীরের জন্য় এড়িয়ে চলাই ভালো। আবার, অনেক সময় খাদ্যের প্রতি অসহিষ্ণুতার কারণ মাঝে মাঝে স্পষ্ট নাও হতে পারে। মানসিক চাপ এবং উদ্বেগ দ্বারা অর্থাৎ মানসিক কারণের জন্য দেখা দিতে পারে।

অসহিষ্ণুতার  উপসর্গগুলি হল- পেটে ব্যথা, গ্যাস, তলপেটে ব্যথা, বমি বমি ভাব, বমি হওয়া, অম্বল, বুক জ্বালা, ডায়রিয়া, মাথাব্যথা, বিরক্তি বা নার্ভাসনেস।

আরও পড়ুন: Horoscope Today: আর্থিক সমস্যা মিটবে তুলার, সাফল্য মিথুনের? পড়ুন রাশিফল

নির্দিষ্ট ধরণের কোন খাবার খাওয়ার পরে যখন আপনি সমস্যা অনুভব করেন, তখন আপনার দ্রুত একজন চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিৎ। ডাক্তার আপনার খাদ্যতালিকা পরিবর্তনের করে দেবেন এবং আপনাকে এমন কিছু খাবার খাওয়া ছেড়ে দিতে বলবেন যা আপনার হজমের সমস্যা ঠিক হবে। কিন্তু যদি আপনার শরীরের ভেতরে কোনো সমস্যা হয়ে থাকে তাহলে সেই কারণগুলি খুঁজে বের করার জন্য আপনাকে ডায়াগনস্টিক পরীক্ষাও করতে হতে পারে। আপনি যদি খাদ্য অ্যালার্জির গুরুতর লক্ষণগুলি অনুভব করেন তবে আপনার অবিলম্বে চিকিৎসকের কাছে যাওয়া উচিৎ । অ্যানাফাইল্যাক্সিস হল একটি জীবনের ঝুঁকি পূর্ণ রোগ যার জন্য একজন অভিজ্ঞ  চিকিৎসকের পরামর্শ নিয়ে দ্রুত চিকিৎসার প্রয়োজন। শরীরের কিছু অংশে চুলকানি এবং জ্বালা এই উপসর্গগুলি থাকলে আপনাকে চিকিৎসকের কাছে যেতে হবে। আপনার খাদ্যে অ্যালার্জি আছে কিনা তা খেয়াল রাখা উচিৎ এবং আপনার  চিকিৎসকের নির্দেশাবলী অনুসরণ  অবশ্য মেনে চলা উচিৎ।

 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.