টিকিট কনফার্ম না হলেও ট্রেনে যাত্রা করতে পারবেন ই-টিকিটধারীরা, রায় দিল সুপ্রিম কোর্ট

এতদিন কাউন্টার থেকে কাটা টিকিট ওয়েটিং লিস্টে থাকলেও ট্রেনে যাত্রা করতে পারতেন ওই যাত্রী। ই-টিকিটধারী যাত্রীদের সেই অধিকার ছিল না। ট্রেন ছাড়ার সময় পর্যন্ত আসন নিশ্চিত না হলে নিজে থেকেই বাতিল হয়ে যেত ই-টিকিট। 

Updated By: Jun 3, 2018, 03:04 PM IST
টিকিট কনফার্ম না হলেও ট্রেনে যাত্রা করতে পারবেন ই-টিকিটধারীরা, রায় দিল সুপ্রিম কোর্ট

নিজস্ব প্রতিবেদন: অনলাইনে যাঁরা ট্রেনের টিকিট কাটেন তাঁদের জন্য সুখবর। এবার থেকে ওয়েটিং লিস্টে নাম থাকলেও ট্রেনে যাত্রা করার সুযোগ পাবেন ই-টিকিটধারীরা। এতদিন শুধুমাত্র কাউন্টার থেকে টিকিট কাটলেই এই সুবিধা পেতেন যাত্রীরা। দিল্লি হাইকোর্টের রায়ে সম্মতি জানিয়ে যাত্রীদের এই অধিকার দিয়েছে সুপ্রিম কোর্ট। 

দিল্লি হাইকোর্টের এক রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় ভারতীয় রেল। রায়ে কাউন্টার থেকে কাটা টিকিট ও ই-টিকিটের ফারাক লোপ করতে রেলকে নির্দেশ দিয়েছিল আদালত। 

এতদিন কাউন্টার থেকে কাটা টিকিট ওয়েটিং লিস্টে থাকলেও ট্রেনে যাত্রা করতে পারতেন ওই যাত্রী। ই-টিকিটধারী যাত্রীদের সেই অধিকার ছিল না। ট্রেন ছাড়ার সময় পর্যন্ত আসন নিশ্চিত না হলে নিজে থেকেই বাতিল হয়ে যেত ই-টিকিট। এই পদ্ধতিকে বিভেদমূলক বলে উল্লেখ করে সুপ্রিম কোর্টের বিচারপতি মদন লোকুরের নেতৃত্বাধীন ডিভিশন বেঞ্চ রেলের আপিল খারিজ করে দিয়েছেন। 

আন্তর্জাতিক সীমান্তে অস্ত্রবিরতি ভেঙে গুলি চালাল পাক, শহিদ ২ বিএসএফ আধিকারিক

২০১৪ সালে দিল্লি হাইকোর্ট এক রায়ে জানিয়েছিল, ই-টিকিট ও কাউন্টার থেকে কাটা টিকিটের মধ্যে ফারাক মুছে ফেলতে হবে রেলকে। এমন কোনও ব্যবস্থা করা যাবে না যাতে কাউন্টার থেকে যাত্রীরা ই-টিকিটধারীদের থেকে বেশি গুরুত্ব পান। 

.