করোনা আতঙ্কের আবহে কতটা নিরাপদ চুম্বন, যৌন সঙ্গম? জেনে নিন...

এই সময় যৌন সঙ্গম কোনও ভাবে কি করোনা সংক্রমণের ঝুঁকি বাড়িয়ে দিতে পারে? আসুন জেনে নেওয়া যাক এ বিষয়ে বিশেষজ্ঞরা কী বলছেন...

Edited By: সুদীপ দে | Updated By: Apr 22, 2020, 12:40 PM IST
করোনা আতঙ্কের আবহে কতটা নিরাপদ চুম্বন, যৌন সঙ্গম? জেনে নিন...

নিজস্ব প্রতিবেদন: করোনার গ্রাসে বিশ্বের শতাধিক দেশ। ভারতেও ক্রমশ বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। সরকারি হিসাব অনুযায়ী, এখনও পর্যন্ত ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ১৫ হাজার ৪৭৪, সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৩,৮৬৯ জন। করোনায় এ পর্যন্ত মৃত্যু হয়েছে ৫৪৩ জনের।

করোনাভাইরাসের জন্য নাক, চোথে,মুখে হাত দিতে বারবার নিষেধ করা হচ্ছে। প্রতি ২০ মিনিট অন্তর হাত ধুতে বলছেন চিকিৎসক থেকে শুরু করে বিশেষজ্ঞরা যাতে ভাইরাস চোখ, মুখের মাধ্যমে শরীরে না প্রবেশ করে। এই পরিস্থিতিতে কতটা নিরাপদ যৌন সঙ্গম? এই সময় সেক্স কি কোনও ভাবে করোনা সংক্রমণের ঝুঁকি বাড়িয়ে দিতে পারে? আসুন জেনে নেওয়া যাক এ বিষয়ে বিশেষজ্ঞরা কী বলছেন...

সম্প্রতি বিবিসি (BBC)-তে প্রকাশিত একটি প্রতিবেদনে এই সমস্ত প্রশ্নের উত্তর খোঁজার চেষ্টা করা হয়েছে। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, যদি আপনি ও আপনার সঙ্গি লকডাউন মেনে নিজেদের বাড়িতেই আবদ্ধ রেখে থাকেন, যদি সরকারি নির্দেশ মেনে ঠিক ঠিক ভাবে সাবধানতা অবলম্বন করে থাকেন, সে ক্ষেত্রে যৌন সঙ্গমে ভয়ের কিছু নেই। তবে যদি আপনার বা আপনার সঙ্গির মধ্যে জ্বর, গলা ব্যথা, সর্দি-কাশির মতো সমস্যা থাকে, সে ক্ষেত্রে যৌন সঙ্গম থেকে দূরে থাকাই ভাল। এই সব উপসর্গ থাকলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন এবং করোনা সংক্রান্ত নির্দেশ মেনে নিজেদের আইসোলেশনে রাখুন।

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, Covid-19 মূলত হাঁচি-কাশির থেকে নির্গত ড্রপলেট বা মুখের লালার মাধ্যমেই সংক্রমিত হয়। যদি করোনা সংক্রান্ত নির্দেশ মেনে ঠিক ঠাক ভাবে সাবধানতা অবলম্বন না করা হয় সে ক্ষেত্রে যৌন সঙ্গম তো দূরের কথা, চুম্বনের থেকেও সংক্রমিত হতে পারে করোনাভাইরাস। তাই প্রয়োজন বাড়তি সাবধানতার।

আরও পড়ুন: গ্লাভস ব্যবহার করুন সঠিক পদ্ধতি মেনে, নইলে রয়েই যাবে সংক্রমণের ঝুঁকি!

তবে করোনা আতঙ্কের আবহে নতুন কোনও সঙ্গীর সঙ্গে অথবা অপরিচিত সঙ্গীর সঙ্গে যৌন সঙ্গম নৈব নৈব চ! সতর্ক থাকলে, সচেতনতার সঙ্গে করোনা সংক্রমণের বিপদ সহজেই এড়িয়ে যাওয়া সম্ভব। তাই শুধু যৌন সঙ্গমের ক্ষেত্রই নয়, সমস্ত বিষয়েই প্রয়োজন বাড়তি সাবধানতার।

.