গ্লাভস ব্যবহার করুন সঠিক পদ্ধতি মেনে, নইলে রয়েই যাবে সংক্রমণের ঝুঁকি!

গ্লাভস ব্যবহারের ক্ষেত্রে কতগুলি বিষয় অবশ্যই মাথায় রাখা জরুরি। আসুন সেগুলি সম্পর্কে জেনে নেওয়া যাক...

Edited By: সুদীপ দে | Updated By: Apr 21, 2020, 02:51 PM IST
গ্লাভস ব্যবহার করুন সঠিক পদ্ধতি মেনে, নইলে রয়েই যাবে সংক্রমণের ঝুঁকি!

নিজস্ব প্রতিবেদন: করোনার গ্রাসে বিশ্বের শতাধিক দেশ। ভারতেও ক্রমশ বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। সরকারি হিসাব অনুযায়ী, এখনও পর্যন্ত ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ১৪ হাজার ৭৫৯, এর মধ্যে মৃত্যু হয়েছে ৫৯০ জনের।

করোনা সংক্রমণ থেকে বাঁচতে মাস্ক, স্যানিটাইজার, গ্লাভসের ব্যবহার বেড়ে গিয়েছে অনেকটাই। ঘরোয়া কাজে গ্লাভস না পরলেও দোকান, বাজার করার ক্ষেত্রে অনেকেই গ্লাভস ব্যবহার করছেন। কিন্তু সঠিক পদ্ধতি মেনে গ্লাভস ব্যবহার না করলে ভাইরাসের সংক্রমিত হওয়ার একটা ঝুঁকি কিন্তু থেকেই যায়! অন্তত এমনটাই বলছেন বিশেষজ্ঞরা। তাই গ্লাভস ব্যবহারের ক্ষেত্রে কতগুলি বিষয় অবশ্যই মাথায় রাখা জরুরি। আসুন সেগুলি সম্পর্কে জেনে নেওয়া যাক...

বিভিন্ন ধরনের উপাদান দিয়ে তৈরি হয় এই গ্লাভস। গ্লাভস পরে হয়তো হাতে জীবানুর ছোঁয়া লাগবে না, তবে সেগুলি লেগে থাকবে গ্লাভসের গায়ে। আর গ্লাভসের সিলিকন, পলিথিন বা রবারের উপরেই এই ভাইরাস দীর্ঘক্ষণ বেঁচে থাকে। গ্লাভস পরে থাকা অবস্থায় যে সামগ্রীতে আপনি হাত দিচ্ছেন, তাতেই ছড়িয়ে পড়ছে ভাইরাসকণা। তাই সে ক্ষেত্রে বলা চলে খালি হাত অনেকাংশ ক্ষেত্রে নিরাপদ। কারণ, হাত সাবান দিয়ে ভাল করে ধুয়ে নিলেই তা জীবানুমুক্ত হবে।

আরও পড়ুন: করোনা থেকে বাঁচতে সুস্থ থাকুন; ইনসুলিন, কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখুন ধনেপাতায়

গ্লাভস পরা থাকলেও সেটা খুলেও হাত অবশ্যই ধোয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। গ্লাভস খোলার ক্ষেত্রেও একটি নির্দিষ্ট পদ্ধতি রয়েছে। এ ক্ষেত্রে বিশেষজ্ঞদের পরামর্শ হল, দু’টি আঙুল দিয়ে সাহায্যে হাতের কবজির সামনে থাকা গ্লাভসের অংশ টেনে সেটি খোলা উচিত। তারপর তা সঠিক জায়গায় ফেলে দিতে হবে বা ভাল করে ধুয়ে নিতে হবে।

.