পিতা-কন্যার 'কেশ বন্ধন'

ওঁ পিতা স্বর্গঃ পিতা ধর্ম পিতা হি পরমন্তপঃ।। পিতরি প্রীতিমাপন্নে প্রীয়ন্তে সর্বদেবতাঃ।। পিতা একজন ব্যক্তি। পিতা একটা সম্পর্ক। পিতা একটা দায়িত্ববোধ। পিতৃত্ব ঈশ্বরের ন্যায় পবিত্র। পিতা পালন হারক। পিতা জন্মদাতা। পিতা নিয়ে যত কথাই বলা হোক না কেন, তা পিতার মূল্যায়নের জন্য যথেষ্ট নয়। বিশেষ করে পিতার দায়িত্ববোধের মুল্যায়ন করার মত শব্দবন্ধনী বোধহয় সমগ্র ব্রহ্মাণ্ডেই অনাবিষ্কৃত। তবে এমন কিছু ঘটনা পৃথিবী চাক্ষুষ করেছে, যা পিতার পিতৃত্ববোধের মাইলফলক হয়ে থেকেছে এবং যা সমগ্র পৃথিবীকে নাড়িয়ে দিয়ে গিয়েছে।  

Updated By: Aug 31, 2016, 01:29 PM IST
পিতা-কন্যার 'কেশ বন্ধন'

ওয়েব ডেস্ক: ওঁ পিতা স্বর্গঃ পিতা ধর্ম পিতা হি পরমন্তপঃ।। পিতরি প্রীতিমাপন্নে প্রীয়ন্তে সর্বদেবতাঃ।। পিতা একজন ব্যক্তি। পিতা একটা সম্পর্ক। পিতা একটা দায়িত্ববোধ। পিতৃত্ব ঈশ্বরের ন্যায় পবিত্র। পিতা পালন হারক। পিতা জন্মদাতা। পিতা নিয়ে যত কথাই বলা হোক না কেন, তা পিতার মূল্যায়নের জন্য যথেষ্ট নয়। বিশেষ করে পিতার দায়িত্ববোধের মুল্যায়ন করার মত শব্দবন্ধনী বোধহয় সমগ্র ব্রহ্মাণ্ডেই অনাবিষ্কৃত। তবে এমন কিছু ঘটনা পৃথিবী চাক্ষুষ করেছে, যা পিতার পিতৃত্ববোধের মাইলফলক হয়ে থেকেছে এবং যা সমগ্র পৃথিবীকে নাড়িয়ে দিয়ে গিয়েছে।  

৯ অগাস্ট, ২০১৬ সারা বিশ্ব আন্দোলিত হয়েছিল এক পিতার কীর্তিতে। ৩ বছরের মরণাপন্ন মেয়ের জন্মদিনে উপহার দিয়েছিলেন নিজের কিডনি। মৃত্যুকে হারিয়ে বাবা জিতেছিলেন মেয়ের প্রাণ। আজ এই স্মৃতির সঙ্গেই আরও এক পিতার কীর্তি সামনে রাখতে চাই। নিজের সংস্কৃতি আর আত্মবিশ্বাসকে 'এভারেস্টের উচ্চতায়' পৌঁছে দিতে নিজের ৬ বছরের মেয়ের জন্য এই পিতা যা করেছেন তা এক কথায় অবিশ্বাস্য। 'কেশ বন্ধনে' আবদ্ধ হয়েছেন পিতা ও পুত্রী। প্রকৃতি আর নিজস্বতাকে অস্বীকার করে অস্তিত্ব বজায় রাখা কার্যত অসম্ভব, তাই প্রমাণ করলেন পিতা ও পুত্রী। মেয়ের আত্মবিশ্বাসকে গগনচুম্বী করতে মেয়ের আদলেই কেশবন্ধন তৈরি করেছেন বাবা। শুনতে খুব সহজ মনে হলেও কাজটা ঠিক কতটা কঠিন তা এই পিতার মত সাহসী পদক্ষেপ না নেওয়া পর্যন্ত বোঝা দায়। দেখুন অসাধারণ ছবি- 

.