বাঙালির রসনা মেটাতে পুজোর আগেই বিদেশ থেকে আসছে মাছ গ্রুপার

স্বাদে ভেটকিরই মতো, কিন্তু দামে ভেটকির প্রায় অর্ধেক নতুন এই মাছ। 

Updated: Sep 9, 2018, 08:14 PM IST
বাঙালির রসনা মেটাতে পুজোর আগেই বিদেশ থেকে আসছে মাছ গ্রুপার

কমলিকা সেনগুপ্ত : পুজো মানেই জমিয়ে আড্ডা, সঙ্গে চা আর মুখোরোচক ভাজার জমাটি টাইম পাস। আর ভাজার মধ্যে বাঙালির সব থেকে পছন্দের অবশ্যই ফিশ ফ্রাই। কিন্তু স্বাদ যেমন দামেও ভেটকির ফ্রাইয়ের গা থেকে আগুন ঝরে। বাঙালির রসনা মেটাতে এবার উদ্যোগী হয়েছে মত্স্য দফতর। মত্স্য উন্নয়ন নিগমের তরফে মত্স্য উন্নয়ন নিগমের উদ্যোগে বিদেশ থেকে আসছে মাছ। স্বাদে ভেটকিরই মতো, কিন্তু দামে ভেটকির প্রায় অর্ধেক নতুন এই মাছ। 

রাজ্য মত্স্য উন্নয়ন নিগমের কর্তা সৌম্যজিত্ দাস জানিয়েছেন, ইউরোপ থেকে আমদানি করা হয়েছে গ্রুপার নামে এক রকম মাছ। বর্তমানে বিশাখাপত্তনমের গবেষণাগারে সেই মাছের ভারতীয় প্রকরণ তৈরির কাজ চলছে। সেই কাজ চলাকালীন পশ্চিমবঙ্গের বাজারে চাহিদা যাচাইয়ের জন্য ১ টন গ্রুপার মাছ আসবে বিশাখাপত্তনম থেকে। রাজ্য মত্স্য উন্নয়ন পর্যদের অধীন বিভিন্ন রেস্তোরাঁয় সেই মাছ থেকে তৈরি হবে নানা পদ। যার স্বাদ চেখে দেখা যাবে রেস্তোরাঁগুলিতে। 

শুধু স্বাদ নয়, দামেও ভেটকিকে মাত করতে পারে গ্রুপার। ভেটকি যেখানে কেজিপ্রতি ৬০০ টাকার কমে মেলা ভার সেখানে গ্রুপার মিলবে মাত্র ৩৫০ টাকা প্রতি কেজি দরে। 

গত কয়েক দশকে বাংলার স্বাদবদলে গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে মত্স্য উন্নয়ন নিগমের। বিদেশ থেকে বিভিন্ন উচ্চ ফলনশীল জাতের মাছ আমদানি করে রাজ্যে মাছের চাহিদা সামাল দিতে লাগাতার কাজ করে চলে সংস্থাটি। এবার গ্রুপার বাঙালির জিভে কতটা রচে সেটাই দেখার।  

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by clicking this link

Close