Republic Day: ডুডলের মাধ্যমে প্রজাতন্ত্র দিবস পালন গুগলের, ফুটে উঠল রাজধানীর প্যারেডের চিত্র

৭৩ তম সাধারণতন্ত্র দিবসেও তার ব্যতিক্রম হল না নয়া ডুডলে উদযাপন গুগলের।

Updated By: Jan 26, 2022, 02:34 PM IST
Republic Day: ডুডলের মাধ্যমে প্রজাতন্ত্র দিবস পালন গুগলের, ফুটে উঠল রাজধানীর প্যারেডের চিত্র
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: বাদ্যযন্ত্র, ভারতের জাতীয় পতাকা- ৭৩তম প্রজাতন্ত্র দিবসের বিশেষ উপলক্ষকে মাথায় রেখে ডুডলে ভারতের সংস্কৃতি ও ঐতিহ্যকে তুলে ধরল গুগল। চলতি বছরে রাজধানী দিল্লির বিশেষ প্যারেডকে বিভিন্ন চিত্রের মাধ্যমে ফুটিয়ে তোলা হল গুগল ডুডলে। ৭৩তম সাধারণতন্ত্র দিবসে গুগল ই সার্চ ইঞ্জিনের ডুডলে প্যারেডের এই চিত্র দেখে, স্বাভাবিকভাবেই গর্বিত আপামর ভারতবাসী। সাধারণতন্ত্র দিবসের প্রাককালেই বদলে গিয়েছে গুগল ডুডল।

ডুডলে দেখা যাচ্ছে, একটি হাতি, একটি ঘোড়া, একটি কুকুর এবং একটি উট - অর্থাৎ, প্যারেডে অংশ নেওয়া পশুদের ছবি। একটি লাল তবলা, প্যারেডের রাস্তা, আইকনিক উষ্ট্র বাহিনীর ব্যান্ডের স্যাক্সোফোন, পায়রা এবং জাতীয় পতাকার তিন রঙ।

আরও পড়ুন, Shivangi Singh: প্রজাতন্ত্র দিবসে IAF-র ট্য়াবলোয় নজর কাড়লেন রাফাল জেটের এই মহিলা পাইলট

এর আগে দেশের ৭২তম প্রজাতন্ত্র দিবসেও Google একটি Doodle তৈরি করেছিল, যাতে ভারতের বিভিন্ন সংস্কৃতির ঝলক দেখানো হয়েছিল। তার আগে, দেশের ৭১তম প্রজাতন্ত্র দিবসে গুগল উপহার দিয়েছিল বৈচিত্র্যের মধ্যে ঐক্যের ছবি। প্রসঙ্গত, স্বাধীনতা দিবস কিংবা গান্ধীজয়ন্তী, হোলি-সহ নানা দিনগুলিতে বদলে ফেলা হয় গুগল ডুডলকে। আবার বিখ্যাত কোনও ব্যক্তিত্বকে সম্মান জানিয়েও একাধিকবার সেজেছে ডুডল। ৭৩ তম সাধারণতন্ত্র দিবসেও তার ব্যতিক্রম হল না।

১৯৪৭ সালে স্বাধীনতা। ১৯৪৮ সালেই গান্ধীমৃত্যুর মতো ভয়ানক রাষ্ট্রিক ক্ষতি। কিন্তু সদ্য়-স্বাধীনতাজয়ী এক নব্য জাতি হিসেবে ভারতের প্রবল জীবনীশক্তি কখনওই ম্রিয়মাণ হওয়ার নয়। হয়ওনি। ভারত যে-মহনীয়তা, যে-উদারতার জন্য বিশ্বে চির-পরিচিত, সেই ঋদ্ধ, প্রাচীন, অতীতের আলোয় উজ্জ্বল মহান ভারতেরই নিভৃত ছায়া এই জাতির অন্তরে সদা নিহিত। সেই অভ্যন্তরীণ শক্তিই জাতীয় রাজনৈতিক ও সামাজিক স্তরে নব্য ভারতকে বারবার প্রেরণা জুগিয়েছে। আর সেই পথেই ১৯৫০ সালে এল প্রজাতন্ত্র দিবস।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.