রেস্তোরাঁর বিলে কতটা ছাপ ফেলবে পণ্য ও পরিষেবা কর?

শ্রীনগরের 'শের-এ-কাশ্মীর আন্তর্জাতিক কনভেনশন সেন্টার'-এ অনুষ্ঠিত দুদিন ব্যাপি জিএসটি বৈঠকের দ্বিতীয় দিন অর্থাত্ আজ বিভিন্ন ধরনের পরিষেবার উপর করের হার ধার্য করা হয়েছে। তার তাতে দেখা যাচ্ছে, যেসব রেস্তোরাঁর বার্ষিক টার্নওভার ৫০ লক্ষের কম, তাজের ক্ষেত্রে ৫ শতাংশ কর নেওয়া হবে। 'নন-এসি ফুড জয়েন্টে'র ক্ষেত্রে করের হার হতে চলেছে ১২%। যেসব বাতানুকুল রেস্তোরাঁয় মদ পরিবেশিত হয়, সেখানে ১৮% করের বোঝা চাপবে। এছাড়া, পাঁচতারা ও বিলাসবহুল হোটেলে সার্ভিস ট্যাক্সের হার হবে ২৮ শতাংশ।

Updated By: May 19, 2017, 10:02 PM IST
রেস্তোরাঁর বিলে কতটা ছাপ ফেলবে পণ্য ও পরিষেবা কর?

ওয়েব ডেস্ক: শ্রীনগরের 'শের-এ-কাশ্মীর আন্তর্জাতিক কনভেনশন সেন্টার'-এ অনুষ্ঠিত দুদিন ব্যাপি জিএসটি বৈঠকের দ্বিতীয় দিন অর্থাত্ আজ বিভিন্ন ধরনের পরিষেবার উপর করের হার ধার্য করা হয়েছে। তার তাতে দেখা যাচ্ছে, যেসব রেস্তোরাঁর বার্ষিক টার্নওভার ৫০ লক্ষের কম, তাজের ক্ষেত্রে ৫ শতাংশ কর নেওয়া হবে। 'নন-এসি ফুড জয়েন্টে'র ক্ষেত্রে করের হার হতে চলেছে ১২%। যেসব বাতানুকুল রেস্তোরাঁয় মদ পরিবেশিত হয়, সেখানে ১৮% করের বোঝা চাপবে। এছাড়া, পাঁচতারা ও বিলাসবহুল হোটেলে সার্ভিস ট্যাক্সের হার হবে ২৮ শতাংশ।

এদিকে, পণ্য ও পরিষেবা কর বা জিএসটি চালু হলে পানমশলা ও গুটখার উপর এক ধাক্কায় ২০৪ শতাংশ সেস জারি হতে চলেছে। পানমশলার ক্ষেত্রে সেস হবে ৬০%। অন্য দিকে তামাকজাত দ্রব্যের ক্ষেত্রে সেসের পরিমান ৭১ থেকে ২০৪ শতাংশের মধ্যে থাকবে বলে জানা গেছে। পাইপ এবং সিগারেটের ক্ষেত্রে ধূমপানের মিক্সচারের উপর ২৯০ শতাংশ হারে জারি হবে সেস। (আরও পড়ুন- শ্রীনগরে জিএসটি শীর্ষ বৈঠকে 'ভ্যেনু রাজনীতির' গন্ধ)

.